পদ্মা সেতুর কি কি কাজ সম্পূর্ণ হয়েছে জেনে নিন

মূল সেতু
কর্ম পরিকল্পনা অনুযায়ী কাজ শুরুর তারিখ: নভেম্বর ২০১৪
কাজের পরিকল্পনা অনুযায়ী কাজের শেষ তারিখ: জুন ২০২২
অবস্থা: সমস্ত স্টিল এবং বোর পাইল ড্রাইভ এবং নদী পিয়ার কলাম নির্মাণ সম্পন্ন হয়েছে। সমস্ত ইস্পাত স্ট্রস (স্প্যান) ৪২ পিয়ারে নির্মিত। জাঞ্জিরা এবং মাওয়া ভায়াডাক্টের সমস্ত পিয়ার কলাম সম্পূর্ণ হয়েছে, মোট ২৯১৭ নম্বর। রোডওয়ে ডেক স্ল্যাব, সবই ঢালাই ও খাড়া করা হয়েছে এবং মোট ২৯৫৯ নম্বর। রেলওয়ের ডেক স্ল্যাব, সমস্ত স্প্যানগুলিতে ঢালাই ও স্থাপন করা সম্পন্ন হয়েছে। ৪০০KVA পাওয়ার ট্রান্সমিশন প্ল্যাটফর্ম, গ্যাস পাইপলাইন এবং লোয়ার ডেক ওয়াকওয়ে নির্মাণের কাজ চলছে। শতকরা সম্পূর্ণ: ৯৫. ২৫%

নদী প্রশিক্ষণ কাজ (RTW)
কর্ম পরিকল্পনা অনুযায়ী কাজ শুরুর তারিখ: নভেম্বর ২০১৪
কাজের পরিকল্পনা অনুযায়ী কাজের শেষ তারিখ: জুন ২০২১

অবস্থা: জানুয়ারী ২০২০ পর্যন্ত, রিভার ট্রেনিং (Wlrks)এর প্রধান কাজ ৬১৭০ মিটারে সম্পন্ন হয়েছে। মোট ড্রেজিং কাজ ৫,৯৪,৮০,০০০ cum. সমাপ্ত ড্রেজিং কাজ ৩,১৩,৭৯,৩১৫ cum. মোট ৪০০ কেজি গেব্যাগ: ৩০,৫০,১৪১নং। এখন পর্যন্ত ২২,৬৯,৩৮৯টি ডাম্পিং সম্পন্ন হয়েছে। মোট ১২৫ কেজি জিওব্যাগ: ১,২৫,২৬,৪৫৭ নম্বর। এখন পর্যন্ত ডাম্পিং সম্পন্ন হয়েছে: ৪৫,০৮,৪০৯নম্বর (শেষ সমাপ্তি বার্ম সহ)। মোট কংক্রিট ব্লকের সংখ্যা (ডাম্পিং এবং বসানো): ৯৩,৮৩,৬০২টি কাস্টিং সম্পন্ন:৬২,০৮,১৩৯ নম্বর ডাম্পিং সম্পন্ন হয়েছে: ২৭,৯৪,৭৮৭ নম্বর। ১৬,৯২,৪৪৫ নম্বর স্থান নির্ধারণ সম্পন্ন হয়েছে। ডাম্পিং সম্পন্ন: ৩,১৪,৮৭৫ কাম। জাঞ্জিরা প্রান্তে: sta.0-৯৮০m থেকে sta. 0-৪৩০m (৫৫০m) পর্যন্ত সব স্থায়ী কাজ সম্পন্ন হয়েছে। দক্ষিণ তীরে, স্টা থেকে। এই বিভাগে ১+১৮০~১+৫০০ (১৩২০m), সমস্ত প্রধান স্থায়ী কাজ সম্পন্ন হয়েছে। বাঁধের শীর্ষ কাজ (HBB স্তর) এবং চলমান কান্ট্রি সাইড ভেটিভার প্ল্যান্টেশন শেষ হওয়ার পরে, সম্পূর্ণ অংশটি সম্পন্ন হবে। এছাড়াও sta থেকে.৪+৯০০ থেকে স্টা. ৮+০০০ (২৬৫০) ৩টি অফটেক (মোট ৪৫০ মি) এবং কান্ট্রি সাইড ভেটিভার প্ল্যান্টেশন বাদে সমস্ত স্থায়ী কাজ সম্পন্ন হয়েছে। বন্ধের ড্রেজিং সম্পন্ন হয়েছে।

৮+৮০০~১০+১০০ (১১৫০m, অফটেক #১ ব্যতীত), সমস্ত প্রধান স্থায়ী কাজ সম্পন্ন করা হয়েছে। এছাড়াও, দক্ষিণ তীরে ডাউনস্ট্রিম এন্ড টার্মিনেশন বার্ম নির্মাণ শেষ হয়েছে। বার্ম ভিতরে ফিরে ভরাট এছাড়াও সম্পন্ন. দক্ষিণ তীর সেকশনে ১+৫০০~১+৮০০ (৩০০m), ড্রেজিং, চূড়ান্ত ছাঁটাই, জিওব্যাগ ডাম্পিং সম্পন্ন হয়েছে। এখন চলছে রক ডাম্পিং। পরের বছরের প্রোগ্রামের অংশ হিসাবে, চূড়ান্ত ট্রিমিং সম্পন্ন হয়েছে এবং ১০+১০০~১০+৫০০ বিভাগে ৮০০ কেজি জিওব্যাগ ডাম্পিং শুরু হয়েছে। এছাড়াও সেকশন ২+৫০০~৩+৭০০ এবং সেকশন ১০+৫০০~ এ বাল্ক ড্রেজিং চলছে ১০+৮৯৭। এছাড়াও বাঁধের ড্রাই ফিলিং/কম্প্যাকশন কাজ ২+৭০০ পর্যন্ত সম্পন্ন হয়েছে।

চারটি বড় ড্রেজার এবং পাঁচটি ডাম্পিং বার্জ কাজ করছে। রক রিপ মোবিলাইজেশন এবং সিসি ব্লক উৎপাদনও চলছে। মোট ৩,৫০,০০০ কাম জিওব্যাগ ভর্তি বালি মজুদ করা হয়েছে। মাওয়া প্রান্তে জিওব্যাগ ডাম্পিং কাজ sta. 0-৫০০~0+৯০০ থেকে এপ্রোন ও ঢালে (আংশিক) সম্পন্ন হয়েছিল; এই ১৪০০ meter এলাকায়। পূর্বে পিপি ব্যাগ দ্বারা দুটি বড় ছিদ্র পূর্ণ করা হয়েছিল এবং এর উপরে ৮০০কেজি ব্যাগ বিছিয়ে দেওয়া হয়েছিল। উত্তর পাড়ের উজানে পুকুর ভরাট কাজ সম্পন্ন হয়েছে। এছাড়াও উত্তর তীরে উজানে বাঁধ ড্রাই ফিলিং ও কমপ্যাকশন কাজ সম্পন্ন হয়েছে। শীঘ্রই উত্তর তীর ভাটিতে বাঁধের কাজ শুরু করা হবে। উত্তর তীরে উজানের শেষ প্রান্তে উপরের মাটি তোলার কাজ চলছে।

শতকরা সম্পূর্ণ: ৮৬%।

প্রধান সেতু এবং নদী প্রশিক্ষণ কাজের জন্য নির্মাণ তদারকি পরামর্শদাতা (CSC-2)

কর্ম পরিকল্পনা অনুযায়ী কাজ শুরুর তারিখ: নভেম্বর ২০১৪ কাজের পরিকল্পনা অনুযায়ী কাজের শেষ তারিখ: জুন ২০২২ অবস্থা: কাজের তত্ত্বাবধান চলছে। শতকরা সম্পূর্ণ: ৮৯%।

জাঞ্জিরা অ্যাপ্রোচ রোড এবং নির্বাচিত সেতু শেষের সুবিধা কর্ম পরিকল্পনা

অনুযায়ী কাজ শুরুর তারিখ: অক্টোবর ২০১৪

কাজের পরিকল্পনা অনুযায়ী কাজের শেষ তারিখ: অক্টোবর ২০১৬

স্থিতি: কাজ যথেষ্ট সম্পূর্ণ।

শতকরা সম্পূর্ণ: ১০০%।

মাওয়া অ্যাপ্রোচ রোড এবং নির্বাচিত সেতু শেষের সুবিধা

কর্ম পরিকল্পনা অনুযায়ী কাজ শুরুর তারিখ: জানুয়ারি ২০১৪

কাজের পরিকল্পনা অনুযায়ী কাজের শেষ তারিখ: জুলাই ২০১৭

স্থিতি: কাজ যথেষ্ট সম্পূর্ণ।

শতকরা সম্পূর্ণ: ১০০%।

সেবা এলাকা-2

কাজের পরিকল্পনা অনুযায়ী কাজের শেষ তারিখ: জুলাই ২০১৭

স্থিতি: কাজ যথেষ্ট সম্পূর্ণ।

শতকরা সম্পূর্ণ: ১০০%

অ্যাপ্রোচ রোডস অ্যান্ড সার্ভিস এরিয়া-২-এর জন্য কনস্ট্রাকশন সুপারভিশন কনসালটেন্ট (সিএসসি-১)

কর্ম পরিকল্পনা অনুযায়ী কাজ শুরুর তারিখ: অক্টোবর ২০১৩

কাজের পরিকল্পনা অনুযায়ী কাজের শেষ তারিখ: অক্টোবর ২০১৮

(১ বছরের ত্রুটি দায়বদ্ধতার মেয়াদ সহ)

স্থিতি: কাজ যথেষ্ট সম্পূর্ণ।

শতকরা সম্পূর্ণ: ১০০%।

জমি অধিগ্রহণ

কর্ম পরিকল্পনা অনুযায়ী কাজ শুরুর তারিখ: আগস্ট ২০০৬

কাজের পরিকল্পনা অনুযায়ী কাজের শেষ তারিখ: জুন ২০২০

অবস্থা: ক) মুন্সীগঞ্জ: অধিগ্রহণ জমি = ৩২৯.৭৬ হেক্টর; PMBP দ্বারা দখল করা = ৩২০.০৪হেক্টর।

খ) মাদারীপুর: অধিগ্রহণ জমি = ১৫৮৬.৭৫৬২ হেক্টর; PMBP দ্বারা দখল করা = ৫৫৩.১৮ হেক্টর

গ) শরীয়তপুর: অধিগ্রহণ জমি =৬১০.৯৬হেক্টর; PMBP দ্বারা দখল করা হয়েছে = ৫৭৯.৯৫ হেক্টর।

১) ৩টি জেলার জন্য মোট প্রস্তাবিত জমি = ২৬৯৩.২১ হেক্টর (RDPP অনুযায়ী)

২)৩টি জেলার জন্য মোট অধিগ্রহণকৃত জমি =২৫২৭.৪৭৬২ হেক্টর

৩)৩টি জেলায় PMBP দ্বারা নেওয়া জমির মোট দখল = ১৪৫৩.১৭ হেক্টর

৪)৩টি জেলার জন্য মোট অধিগ্রহণকৃত জমি = ১৩৯.০৭ হেক্টর

পুনর্বাসন কার্যক্রম (ক্ষতিপূরণ এবং প্লট হস্তান্তর)

কর্ম পরিকল্পনা অনুযায়ী কাজ শুরুর তারিখ: জুন ২০০৯

এটিকে ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত PAP-কে ৭৩৭.৪০ কোটি অতিরিক্ত অনুদান হস্তান্তর করা হয়েছে। মোট প্লট বরাদ্দকৃত ৩০১১ নম্বর এবং ২৯৬৩ নম্বর প্লট পিএপি-কে হস্তান্তর করা হয়েছে যা সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত “প্রকল্প স্তরের প্লট বরাদ্দ কমিটি” দ্বারা সুপারিশ করা হয়েছে। এর মধ্যে এটি ৭৮৭ নম্বর প্লট হস্তান্তর করা হয়েছে বিনা খরচে ভূমিহীন পরিবার। তাছাড়া ১,০৫৮ জনকে গৃহ উন্নয়ন সুবিধা প্রদান করা হয়েছে। ক্ষতিগ্রস্ত মানুষ। পরিবেশগত কার্যক্রম

  • ক) পুনর্বাসন এলাকা, অ্যাপ্রোচ রোড এবং পরিষেবা এলাকায় জানুয়ারী ২০২১ পর্যন্ত ১,৬৯,৯৫৭ সংখ্যক বৃক্ষ রোপণ সম্পন্ন হয়েছে। বৃক্ষরোপণ ও লাগানো গাছের রক্ষণাবেক্ষণের কাজ চলছে।
  • খ) প্রকল্প এলাকায় একটি জাদুঘর স্থাপনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ২,২৯৭নং প্রজাতির নমুনা সংগ্রহ করা হয়েছে এবং জানুয়ারী ২০২১ পর্যন্ত সংরক্ষণ করা হয়েছে।
  • গ) “পদ্মা বহুমুখী সেতু প্রস্তুত করার জন্য পরামর্শ পরিষেবার জন্য,” ইমপ্রেস টেলিফিল্ম এবং PMBP-এর মধ্যে ১৭/০২/২০১৬ তারিখে আলোচনা স্বাক্ষরিত হয়েছে ৷ যোগাযোগ অনুযায়ী প্রথম ৬ মাসের জন্য ১ ঘন্টা ভিডিও রেকর্ড করা হয়েছিল।
  • ঘ) “পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মসূচির পরামর্শমূলক পরিষেবার জন্য,৩১ /১২/২০১৮ তারিখে Sodev Consult International Ltd. এবং PMBP-এর মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে৷ চুক্তি অনুযায়ী চলমান কাজ ইনসেপশন রিপোর্ট, আগের স্টাডি রিভিউ রিপোর্ট এবং চুক্তি অনুযায়ী ত্রৈমাসিক (1ম ও 2য়) রিপোর্ট জমা দেওয়া হয়েছে।
  • ঙ) স্বাস্থ্য ও নিরাপত্তা বিশেষজ্ঞের সাথে পরিবেশগত বিশেষজ্ঞরা প্রকল্পের সাইটগুলিতে MSC এবং CSC-2-এর তত্ত্বাবধানে তাদের কাজ সম্পাদন করছেন। ম্যানেজমেন্ট সাপোর্ট কনসালটেন্সি (MSC) অবস্থা: পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের ম্যানেজমেন্ট সাপোর্ট কনসালট্যান্ট (MSC) পরিষেবা চুক্তি দ্বারা জমা দেওয়া চূড়ান্ত সূচনা প্রতিবেদন এবং গুণমান নিশ্চিতকরণ ম্যানুয়াল। কাজ চলছে।

শতকরা সম্পূর্ণ: ৮৮%

সহজগিতায় >>padmabridge.bd

Related Posts

21 Comments

মন্তব্য করুন