পর্যাপ্ত পানি পান করুন

আমরা সকলেই জানি পানির অপর নাম জীবন।আপনি কি জানেন দিনে কতটা রিমান পানি আপনার পান করা উচিৎ, নিজের শরীরকে সুস্থ রাখতে।

শরীর সুস্থ রাখতে হলে অবশ্যই আপনাকে দিনে আট গ্লাস বা দুই লিটার জল পান করতে হবে।
দেখ যায় যে আমরা সকলেই এইরকম অপ্রয়োজনীয় পরামর্শ পাই। তবে সবসময় পানির ক্ষেত্রে এটি হয় না।বেশি পানি পান করার ফলে আপনার কোন প্রকার সমস্যা বরং আপনার উপকার হবে।

প্রথম উনিশ শতক পর্যন্ত অতিরিক্ত পরিমাণে জল পান করা খারাপ বলে বিবেচিত হত। সমাজের উচ্চবিত্তরা অত্যধিক পরিমাণে জল পান করা অপমান হিসাবে বিবেচনা করতো। তারা ভেবেছিল যে গরীবের কাজ তাদের পেট জলে পূর্ণ করা। তারা এটিকে চেষ্টা করার জন্য এটি তাদের মর্যাদার বিপরীতে বিবেচনা করেছে।

তবে, বিশ্বজুড়ে আজ জল ব্যাপকভাবে ব্যবহৃত হয়। আমাদের মধ্যে পানীয় জলের চাহিদা এখন কতটা পরিমানে ছাড়িয়ে গেছে।এই বর্তমান যুগে পাকিস্তান ও ভারতের লোকেরা প্রায় কয়েক টন জল পান করছে।এটির উপকারীতা দিকগুলোকে বিবেচনা করে মানুষকে দিনরাত অনেক জল পান করার পরামর্শ দেওয়া হচ্ছে।বেশি জল পান করা স্বাস্থ্যকর এবং আনন্দদায়ক ত্বকের মূল চাবিকাঠি বলে দাবি করা হচ্ছে। এছাড়াও, ক্যান্সার এবং ওজন হ্রাস জন্য প্রেসক্রিপশন সাধারণ।

প্রশ্নটি হচ্ছে, দিনে আট গ্লাস জল খাওয়ার অভ্যাসটি কোথায় থেকে শুরু হয়েছিল? এর আগের ইতিহাস যদি আমরা দেখি তবে কোন গবেষক বা বিজ্ঞানী এই দাবি করে নি কোন কালেই তবে এখন কানো?

১৯৪৫ সালে, আমাদের মধ্যে জাতীয় গবেষণা কাউন্সিলের খাদ্য ও পুষ্টি বোর্ড প্রাপ্তবয়স্কদের প্রতি ক্যালোরি হজম করার জন্য এক মিলিলিটার জল পান করার পরামর্শ দিয়েছিলো যা প্রচুর পরিমানে কার্যকর প্রমান হয়।

এর অর্থ হ’ল যদি আপনি এমন একজন মহিলা হন যিনি প্রতিদিন ২,০০০ ক্যালোরি গ্রহণ করেন তবে আপনার অবশ্যই দুটি লিটার জল পান করা উচিত। যে পুরুষরা আড়াই হাজার ক্যালোরি গ্রহণ করেন তাদের বেশ দুই লিটার জল পান করা উচিত।

এটি যে কেবল সরল জল অন্তর্ভুক্ত করে তা না। এটিতে ফলমূল, শাকসবজি এবং অন্যান্য পানীয়গুলির জলও অন্তর্ভুক্ত। ফল এবং শাকসব্জিতে 98% পর্যন্ত জল থাকতে পারে।

এছাড়াও, জল শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ যে প্রশ্ন টি আমাদের সবার মনে আছে।তবে বলতে পারি জল খেলে যে শুধু আপনার উপকার হবে তাই ই না বরং জল শরীর থেকে যদি বের হয়,তবে খারাপ উপাদানগুলি বের করে দেওয়ার ক্ষেত্রেও বড় ধরনের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আপনি জানলে অবাক হবে যে পানীয় জল স্বাস্থ্যের জন্য মিষ্টি।
বিজ্ঞানীরা এখনও প্রমাণ পাননি যে জল বেশি পরিমানে জল শরীরের জন্য খারাপ তাই অবশ্যই বেশি বেশি জল পান করুন।আর বিজ্ঞানীরা মনে করেন যে আপনার একবার তৃষ্ণার্ত লাগলে আপনার জল পান করা উচিয়।

হালকা শিমের তৃষ্ণার্ত পর্বটি এড়ানোর জন্য অবশ্যই কিছু সুবিধা রয়েছে। কিছু বিশ্লেষকের সাথে সামঞ্জস্যপূর্ণ, এটি মস্তিষ্কের কাজকে সহজ করে তোলে।

আমরা নিয়মিত পানীয় দ্বারা হ্রাস করতে পারেন। আমাদের মধ্যে ভার্জিনিয়া পলিটেকনিকের ব্রেন্ডা দেউই বলেছেন যে যারা বেশি জল পান করেন তারা কম জল পানকারীদের চেয়ে দ্রুত হ্রাস পান।

বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে হালকা তৃষ্ণা বা ডিহাইড্রেশন অত্যন্ত সাধারণ এবং বেশিরভাগ মানুষ এই পর্যায়ে উপলব্ধি করতে পারে না এবং এমন একটি ঘাটতি আপনার মেজাজ এবং শক্তিকে প্রভাবিত করে।

এমনও ধারণা রয়েছে যে অনেকগুলি জল পান করা আপনার ত্বককে পরিষ্কার রাখে, তবে বিজ্ঞানীরা এর কোনও প্রমাণ পাননি।

আরও জল স্বাস্থ্যের জন্য বিশেষায়িত হয়?

যে লোকেরা প্রতিদিন আট গ্লাস পান করে তাদের ক্ষতি করা হয় না। তবে শরীরের প্রয়োজনের চেয়ে বেশি জল পান করার কিছু অসুবিধাও থাকতে পারে। এটি শরীরের মধ্যে সোডিয়ামের ঘাটতি সৃষ্টি করে। সোডিয়ামের ঘাটতি মস্তিষ্ক এবং ফুসফুসগুলির মধ্যে প্রদাহ সৃষ্টি করে। ডাঃ কোর্টনি ক্যাপস বলেছিলেন যে আমরা যদি শরীর থেকে সিগন্যালগুলি উপেক্ষা করে এবং নিজে থেকে জল পান করি তবে এটি প্রায়শই ক্ষতিকারক।

ডাঃ ক্যাপসের মতে, গত দশকে প্রায় এক অনুষ্ঠানে কমপক্ষে ১৫ জন অ্যাথলিট অতিরিক্ত পরিমাণে জল পান করে মারা গিয়েছিলেন।তিনি বলেছিলেন যে এর পক্ষে যুক্তি প্রায়শই তার দেহের সিস্টেমের মধ্যে অবিশ্বাস্য হয়।

Related Posts

10 Comments

মন্তব্য করুন