পাইলট হওয়ার জন্য কি কি যোগ্যতা প্রয়োজন

আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আজকে পাইলট হওয়ার জন্য কি কি যোগ্যতা লাগে তা স্টেপ বাই স্টেপ আলোচনা করব।

১) বাংলাদেশ বিমানসহ যে কোনও বিমানের পাইলট হওয়ার জন্য বিজ্ঞান বিভাগর অধ্যয়ন করতে হবে এবং এইচএসসি তে সর্বনিম্ন ২.৫০ জিপিএ থাকতে হবে।

২) আপনাকে শারীরিকভাবে ফিট এবং ইংরেজিতে দক্ষ হতে হবে। আপনি ডিগ্রি কমপ্লিট করার পর বা অধ্যয়নরত অবস্থায় পাইলটের জন্যও আবেদন করতে পারেন।

প্রথম ধাপে গ্রাউন্ড এবং ফ্লাইং প্রশিক্ষণের পরে ব্যক্তিগত পাইলটের লাইসেন্সের জন্য আবেদন করতে হবে। বাংলাদেশ সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের মতে, লাইসেন্স পেতে একজনকে কমপক্ষে 40 ঘন্টা ফ্লাইয়িং পারফর্মেন্স দেখাতে হবে। পরবর্তীতে প্রফেশনালে প্রবেশ করতে আপনার বাণিজ্যিক পাইলট লাইসেন্সের জন্য আবেদন করতে হবে।

এর জন্য আপনাকে দেড় ঘন্টা উড়তে হবে। আপনি যদি এই পরীক্ষায় পাস করেন তবে আপনি দেশ এবং বিদেশের বিমান সংস্থাগুলির প্রথম কর্মকর্তা বা সহ-পাইলট হিসাবে আবেদন করতে পারবেন।

পাইলট কোর্সে ভর্তি হতে হলে প্রথমে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। এই পরীক্ষাটি দুটি ধাপে করা হয়: মৌখিক এবং স্বাস্থ্য পরীক্ষা।

<

মৌখিক পরীক্ষাগুলিতে সাধারণত বিজ্ঞান এবং সাধারণ জ্ঞানের উপর প্রশ্ন জিজ্ঞাসা করা হয়। এই পরীক্ষাগুলি সংশ্লিষ্ট একাডেমিতে করা হয় এবং সিভিল এভিয়েশন দ্বারা অনুমোদিত ডায়াগনস্টিক সেন্টারে স্বাস্থ্য পরীক্ষা করা হয়।

উত্তীর্ণ শিক্ষার্থীরা পাইলট কোর্স করার যোগ্য বলে বিবেচিত হবে। তারপরে তাদের আরও তিনটি ধাপ অতিক্রম করতে হবে। গ্রাউন্ড কোর্সের পরে আপনার এসপি বা স্টুডেন্ট পাইলট লাইসেন্স পেতে হবে।

তারপরে আপনি একটি পিপিএল বা পাইলট প্রাইভেট লাইসেন্স এর জন্য আবেদন করতে হবে। এখানে, বাণিজ্যিক পাইলট লাইসেন্স এর তিন মাসের কোর্সটি সম্পন্ন করতে হবে। পাইলটকে আরও অনেক কিছুর ধারণা দেওয়া হয়।

গ্রাউন্ড কোর্সের পরে সংশ্লিষ্ট একাডেমি একটি লিখিত পরীক্ষা নেয়। যারা পরীক্ষায় উত্তীর্ণ হয় তাদের সরাসরি বিমানের জন্য সিভিল এভিয়েশনে এসপিএল বা স্টুডেন্ট পাইলট লাইসেন্সের জন্য আবেদন করতে হবে। আমার সময়ে আবেদনের পরে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ পরীক্ষা নিয়েছিল।

এরপরে আপনি যদি আনুষ্ঠানিকভাবে লিখিত এবং স্বাস্থ্য পরীক্ষায় পাস করেন তবে কেবলমাত্র একটি ব্যক্তিগত পাইলটের লাইসেন্স পাবেন।

তবে এই লাইসেন্স দিয়ে কোনও বাণিজ্যিক বিমান চালানো যাবে না। কারণ এখানে আপনার সিপিএল বা বাণিজ্যিক পাইলট লাইসেন্স প্রয়োজন। এই লাইসেন্স পেতে আপনার অবশ্যই দেড় থেকে দুইশ ঘন্টা বিমানের অভিজ্ঞতা থাকতে হবে। সম্পূর্ণ কোর্সটি শেষ করতে প্রায় দুই থেকে তিন বছর সময় লাগতে পারেন।

তাহলে আজ আমরা বুঝতে পারলাম, পাইলট হওয়ার জন্য আমাদের কী করতে হবে এবং এটি করার জন্য আমাদের কী যোগ্যতার প্রয়োজন। সুতরাং আমরা যারা ছোটবেলা থেকেই পাইলট হওয়ার স্বপ্ন দেখছি তাদের এই ধাপ গুলো পাড় করার জন্য এখন থেকে মানসিক ভাবে প্রস্তুতি নিতে হবে।।

আজ এই পর্যন্ত। আল্লাহ হাফিজ

Related Posts