পারমাণবিক চুল্লির বেসিক বা মৌলিক ধারণা

আমরা অনেকদিন ধরেই পারমাণবিক চুল্লি নামের একটি বিশেষ যন্ত্রের নাম শুনে আসছি। আজ আমরা জানবো পারমাণবিক চুল্লি কিভাবে কাজ করে। মূলত বিদ্যুৎ উৎপাদন করতে পারমাণবিক চুল্লী ব্যবহার করা হয় ।আমরা যারা বিজ্ঞান বিষয়ের ছাত্র তারা অনেকেই হয়তো বা নিউক্লিয় ফিশন নামের এক ধরনের বিক্রিয়া কথা শুনে থাকবো।

কিন্তু তার আগে প্রথমেই আমাদের জানতে হবে নিউক্লিয় চুল্লি কি?

নিউক্লিয়ার ফিউশন বিক্রিয়ার সময় চেইন বিক্রিয়াকে যে যন্ত্রের সাহায্যে নিয়ন্ত্রণ করা হয় বা পরিচালনা করা হয় তাকে মূলত বলে পারমাণবিক চুল্লি বা নিউক্লিয় চুল্লি।

এ ধরনের পারমাণবিক চুল্লির মাধ্যমে প্রচুর পরিমাণে শক্তি উৎপাদন করা যায়। নিউক্লিয় চুল্লির ভিতর অসংখ্য ক্ষুদ্র ক্ষুদ্র পরমাণু দেওয়া হয় যেগুলো উচ্চগতি সম্পন্ন হয় এবং এগুলো ক্রমাগত পারমাণবিক চুল্লির আঘাত আনে। এর ফলে প্রচুর পরিমাণে তাপশক্তি উৎপাদিত হয়।

এই তাপ শক্তি হচ্ছে পারমাণবিক চুল্লির মাধ্যমে বিদ্যুৎ শক্তি উৎপাদন করার প্রধান উৎস। এই তাপ চুল্লি থেকে সরিয়ে বাষ্প উৎপাদন প্রকোষ্ঠে নিয়ে যাওয়া হয়। এবং এই তাপ শক্তির সাহায্যে এই বাষ্প উৎপাদন প্রক্রিয়া সম্পাদন করা হয়। আবার কোন কোন ক্ষেত্রে পারমাণবিক চুল্লির ভেতরেই বাষ্প উৎপাদন ব্যবস্থা থাকে এবং এই বাষ্পের সাহায্যে বিদ্যুৎ উৎপাদনের টারবাইন চালনা করা হয়।

এখন একটি প্রশ্ন থেকে যায় সেটি হচ্ছে নিউক্লিয়ার ফিশন বিক্রিয়া কি?

নিউক্লিয়ার চেইন বিক্রিয়া একবার শুরু হলে তার জন্য কোন শক্তি প্রয়োজন হয়না।

পারমাণবিক চুল্লির ভিতর যখন উচ্চগতিসম্পন্ন পরমাণু দেওয়া হয় তখন সেগুলো ভেঙ্গে নিউক্লিয়াস এবং নিউট্রন গঠিত হয়। সেই নিউট্রন গুলো আবার অন্য পরমাণুকে ভেঙ্গে নিউক্লিয়াস এবং নিউট্রন উৎপন্ন করে এবং এইভাবে বিক্রিয়াটি চালু থাকে।

বর্তমানে বাংলাদেশ উত্তরের পাবনা জেলার রূপপুরে পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনের জন্য বিশেষ প্রস্তুতি গ্রহণ করেছে। প্রকল্পটি সম্পন্ন হলে অদূর ভবিষ্যতে বাংলাদেশে বিদ্যুৎ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবে বলে ধারণা করা হয় । সুতরাং তখন সমগ্র বাংলাদেশে সম্পূর্ণভাবে বিদ্যুতায়িত হবে বলে ধারণা করা হচ্ছে। একবার যদি সম্পূর্ণ বাংলাদেশ বিদ্যুতায়িত হতে পারে তাহলে আমাদের দেশের উন্নতি প্রকল্পের যে লক্ষ্যমাত্রা গুলি রয়েছে সেগুলো বাস্তবায়ন করা সম্ভব হবে।

সুতরাং অদূর ভবিষ্যতে এই প্রকল্পটি বাস্তবায়িত হবে বলে আমি মনে করি।

তো এটি ছিল মূলত পারমাণবিক চুল্লি সম্পর্কে মৌলিক এবং বেসিক ধারণা।

আমাদের আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আর্টিকেলটি শেয়ার করতে ভুলবেন না এবং আর্টিকেলটি শেয়ার করে আমাদের ওয়েবসাইটের সাথে থাকার জন্য আপনার বিশেষ আমন্ত্রণ রইলো। ততক্ষণ ভালো থাকবেন সুস্থ থাকবেন।

স্টে হোম, স্টে সেইফ!!

Related Posts

19 Comments

মন্তব্য করুন