পার্ট টাইম জব কেন করা উচিৎ?

দৈনন্দিন জীবনে আমরা কত ধরনের কাজই না করে থাকি। তবে সবশেষে দেখা যায় আমরা বেশিরভাগ সময় অর্থ উপার্জন বা অর্থ সঞ্চয় এর পিছনে ব্যয় করে থাকছি। যদিও অর্থ সব সুখের মূল নয়, তাও জীবন চালনার ক্ষেত্রে অর্থ আয়ের প্রয়োজন অবশ্যই রয়েছে। এক্ষেত্রে পার্ট টাইম জব এর রয়েছে বিশেষ ভূমিকা। বিশেষ ভাবে যারা লেখাপড়া করা অবস্থায় আছেন তাদের বলবো Part time job এর বিষয়ে।

শুরুতে জেনে নেই, পার্ট টাইম জব কি?

পার্ট টাইম জব কথাটির সাথে চাকরি বিষয়টি যুক্ত থাকলেও এটির পুরোপুরি অর্থ কিন্তু চাকরি করা নয়। অর্থাৎ Part time job এর মূল অর্থটি হলো পার্ট টাইম বা অবসর সময় কাজে লাগিয়ে কিছু একটা করার দ্বারা টাকা রোজগার করা। এটি চাকরিও হতে পারে, ব্যবসা হতে পারে কিংবা হতে পারে ছোটখাটো কোনো কাজ। এখানে মূল বিষয়টা হলো অবসর সময়ে কোনো একটা কাজ করার দ্বারা কিছু টাকা আয় করা। এখন অনেকের মধ্যে প্রশ্ন জাগবে, কেন Part time Work করে টাকা আয় করবো? এর কি খুব বেশ প্রয়োজনীয়তা আছে? এই প্রশ্নের উত্তরে বলা যায়, হ্যাঁ অবশ্যই প্রয়োজন রয়েছে এবং সেটি আপনার নিজের জন্যই। চলুন নিচে এর বিষয়ে বিস্তারিত জানা যাক।

পার্ট টাইম জব কেন করবেন?

পরিশেষে আমাদের কিন্তু টাকারই প্রয়োজন হয়। তবে আমরা ছাত্রজীবনে থাকা কালীন এমন কোনো সোর্স খুঁজে পাইনা যায় দ্বারা আমরা কিছু অর্থ আয় করতে পারি। তবে সোর্স রয়েছে প্রচুর, শুধু আপনাকে নিজের ক্রিয়েটিভিটি দ্বারা কিছু করে দেখাতে হবে। এখন জেনে নেই কেন আমাদের শিক্ষাজীবন থেকেই কিছু একটা করা দরকার।

১) ছোট খাটো স্বপ্ন গুলো পূরণ করা: আমাদের সবারই কোনো না কোনো স্বপ্ন থেকেই, এটা বললে নিশ্চই আমি ভুল হবো না। বিশেষভাবে ছাত্রজীবন এমন একটা সময় যখন আমাদের স্বপ্ন অনেক থাকলেও সেটিকে পূরণের মত সামর্থ্য থাকে না। আর তাই লেখাপড়ার পাশাপাশি পার্ট টাইম কাজে লাগিয়ে যদি কিছু টাকা আয় করা যায় তাহলে সেটি আপনার ছোটখাটো সব স্বপ্ন পূরণ করতে সাহায্য করবে।

২) পরনির্ভরশীল হতে হবে না: ছাত্রজীবনে আমাদের বাবা মায়ের কাছে থেকে টাকা নিয়ে তারপর নিজের খরচ চালাতে হয়। এছাড়াও কখনো কোনো কারণে হটাৎ টাকার প্রয়োজন হলে চাইতে হয় ধার। সময় থাকতে যদি আপনি পার্ট টাইম জব করতে পারেন তাহলে লেখাপড়ার পাশাপাশি আপনার টাকার সমস্যা হবে না। আপনাকে পরনির্ভর হতে হবে না। নিজের সকল খরচ নিজে চালাতে পারবেন।

৩) ক্যারিয়ার গঠন: কথায় আছে, ছোট কোনো কিছু থেকে বড় কিছুর সৃষ্টি হয়। তাই আপনি আপনার ইনকাম ক্যারিয়ার ছোট কোনো জব বা কাজ করার দ্বারা শুরু করলে সেটি থেকে আপনার ক্যারিয়ারে বড় কিছুর সূচনা ঘটবে।

৪) ভবিষ্যতের প্রস্তুতি: আজ হয়তো আপনি কোনো চাকরি করছেন, কিন্তু কয়েক বছর পর যে আপনার সেই চাকরি থাকবে তা কিন্তু বলা যায় না। ব্যবসার ক্ষেত্রেও ঠিক একই। ভবিষ্যতে যদি আর্থিক সংকটের মত সমস্যায় পড়তে না চান তাহলে পার্ট টাইম জব বা কাজ করে আয় করা শুরু করুন। এই টাকাগুলো আপনি কোথাও সঞ্চয় করতে পারেন।

সর্বোপরি, আমাদের সবার উচিত আমাদের অবসর সময় বা পার্ট টাইম কাজে লাগিয়ে কিছু করে দেখানোর। এটি ভবিষ্যতে আমাদের জন্য উপহার হিসেবে কাজে দিবে। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করে দিতে ভুলবেন না। শেষ করছি আজ, আল্লাহ হাফেজ

Related Posts

41 Comments

মন্তব্য করুন