পাসওয়ার্ড ম্যানেজার Keepass বনাম Lastpass – দুটি পাসওয়ার্ড পরিচালকের তুলনা

Keepass এবং Lastpass উভয়ই বিনামূল্যের পাসওয়ার্ড ম্যানেজার। উভয়ই নিরাপদ পাসওয়ার্ড স্টোরেজ এবং একটি মাস্টার পাসওয়ার্ড অফার করে। উভয়ই একটি সুরক্ষিত ব্রাউজার এক্সটেনশন বৈশিষ্ট্য এবং শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড তৈরি করতে আপনাকে একটি অনন্য পাসওয়ার্ড জেনারেটর ব্যবহার করার অনুমতি দেয়। উভয় পরিষেবাতে ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেসও রয়েছে। আপনার পছন্দের উপর নির্ভর করে, আপনি আরও সংক্ষিপ্ত, পরিষ্কার বা মসৃণ ইন্টারফেস চাইতে পারেন। এমনকি আপনি উভয় প্রোগ্রামের বিনামূল্যের সংস্করণ ডাউনলোড করতে পারেন এবং তাদের পাশাপাশি তুলনা করতে পারেন।

যদিও LastPass এর উচ্চতর নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে, তবে এটির সম্পূর্ণ কার্যকারিতা অ্যাক্সেস করতে একটি প্রিমিয়াম সাবস্ক্রিপশন প্রয়োজন। এটি KeePass এর চেয়ে বেশি ব্যয়বহুল, তবে এর ব্যবহারের সহজতা অতিরিক্ত ব্যয়ের মূল্য। তাছাড়া, উভয় পাসওয়ার্ড ম্যানেজার একাধিক ডিভাইসে ব্যবহার করা যেতে পারে, যা তাদের বিভিন্ন ধরনের ওয়েব অ্যাপের সাথে সামঞ্জস্যপূর্ণ করে তোলে। দুটি পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ্লিকেশনের মধ্যে পার্থক্য তাদের মূল্যের মডেল এবং ব্যবহারের সহজতার মধ্যে রয়েছে। উপরন্তু, KeePass একটি মোবাইল ডিভাইসে ব্যবহার করা সহজ এবং আপনাকে বিভিন্ন ডিভাইসের সাথে পাসওয়ার্ড সিঙ্ক করতে দেয়।

KeePass এর ইন্টারফেস ব্যবহারকারী-বান্ধব নয় এবং এটি আরও অভিজ্ঞ ব্যবহারকারীদের জন্য। আপনি Reddit এ প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন, কিন্তু আপনি সহায়তা দলের সাথে যোগাযোগ করতে পারবেন না। LastPass এর একটি ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস রয়েছে এবং আপনি অনলাইনে সহায়তা পেতে পারেন। যাইহোক, সম্পূর্ণ কার্যকারিতা আনলক করতে আপনাকে অবশ্যই LastPass-এর একটি প্রিমিয়াম সংস্করণ কিনতে হবে। এই প্ল্যানটি প্রতি মাসে $2 খরচ করে৷ উভয় পাসওয়ার্ড ম্যানেজার আপনাকে একাধিক ডিভাইসে পাসওয়ার্ড সংরক্ষণ করার অনুমতি দেয়, যেখানে KeePass শুধুমাত্র একটি ডিভাইসে ইনস্টল করা যায়।

যদিও KeePass-এর আরও বৈশিষ্ট্য রয়েছে, এটিতে একই স্তরের নিরাপত্তা নেই। যদিও LastPass বিনামূল্যের সংস্করণ, এটি প্রতিষ্ঠার পর থেকে তিনটি ডেটা লঙ্ঘন করেছে। যদিও এটি ওপেন সোর্স, এটি এটিকে আরও সুরক্ষিত করে না। KeePass-এ এখনও গোপনীয়তার একটি উপাদানের অভাব রয়েছে, যা এটিকে আরও সুবিধাজনক বিকল্প করে তোলে। এর গ্রাহক সমর্থনের অভাব আরেকটি বড় অপূর্ণতা।

বিনামূল্যে থাকা সত্ত্বেও, KeePass তার প্রতিযোগীর চেয়ে বেশি ব্যবহারকারী-বান্ধব। এতে আরও নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে। এটি একটি স্থানীয় ডাটাবেস প্রয়োজন হয় না, কিন্তু এটি একটি ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করে, যা পাসওয়ার্ড যোগ করা এবং সরানো সহজ করে তোলে। একইভাবে, KeePass KeePass এর চেয়ে বেশি সুরক্ষিত, তবে উভয় পাসওয়ার্ড পরিচালকেরই তাদের সুবিধা এবং অসুবিধা রয়েছে। আপনি যদি আপনার বেশিরভাগ অনলাইন অ্যাকাউন্টের জন্য একটি ব্যবহার করেন তবে আপনার KeePass ব্যবহার করা উচিত।

দুটি পাসওয়ার্ড পরিচালকের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ পার্থক্য হল উপলব্ধ স্টোরেজ স্পেসের পরিমাণ। বিনামূল্যের সংস্করণ আপনাকে 50 MB পর্যন্ত ফাইল সংরক্ষণ করতে দেয়, যেখানে প্রিমিয়াম সংস্করণ আপনাকে 1GB পর্যন্ত ডেটা সঞ্চয় করতে দেয়৷ তবে এটি ব্যক্তিগত পছন্দের বিষয় এবং উভয়ই ভাল বিকল্প। আপনার যদি একটি বিনামূল্যের পরিকল্পনার প্রয়োজন হয়, আপনি বিনামূল্যে সংস্করণ চয়ন করতে পারেন৷ আপনি Keepass-এর বিনামূল্যের সংস্করণ, যা 50 MB এর সাথে আরও পাসওয়ার্ড সংরক্ষণ করতে সক্ষম হবেন৷

উভয় প্রোগ্রাম তাদের শক্তি এবং দুর্বলতা আছে. উদাহরণস্বরূপ, Keepass এর একটি সহজ সেটআপ এবং সহজে ব্যবহারযোগ্য ইন্টারফেস রয়েছে। এর ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস আপনাকে অনেক তথ্য না দিয়ে একটি পাসওয়ার্ড প্রবেশ করতে দেয়। প্রিমিয়াম সংস্করণটি বিনামূল্যের সংস্করণের চেয়ে বেশি সুরক্ষিত। Lastpass-এর বিনামূল্যের সংস্করণ ব্যবহারকারীদের তাদের ইচ্ছামতো শংসাপত্র সংরক্ষণ করতে দেয়। বিনামূল্যের সংস্করণটি প্রিমিয়ামের চেয়ে ব্যবহার করা আরও জটিল৷

KeePass এর ইউজার ইন্টারফেসটি আরও স্বজ্ঞাত এবং ব্যবহার করা সহজ। এর ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস আপনাকে আপনার সমস্ত গুরুত্বপূর্ণ পাসওয়ার্ডের ট্র্যাক রাখতে দেয়, যখন LastPass-এর বিনামূল্যের সংস্করণ শুধুমাত্র সংরক্ষিত পাসওয়ার্ডের একটি ছোট সংখ্যার জন্য অনুমতি দেয়। উভয় প্রোগ্রাম মোবাইল ডিভাইস এবং ডেস্কটপ কম্পিউটার উভয় ব্যবহার করা যেতে পারে. এই দুটি অ্যাপ্লিকেশনের মধ্যে পার্থক্য শুধুমাত্র তাদের বৈশিষ্ট্যের মধ্যে নয়, তবে তাদের ব্যবহারের সহজতার মধ্যেও।

একই নাম থাকা সত্ত্বেও, উভয় প্রোগ্রামই ব্যবহার করা সহজ এবং নিরাপদ পাসওয়ার্ড স্টোরেজ অফার করে। LastPass ব্যক্তিদের জন্য ভাল, কিন্তু একটি বড় সংখ্যক কর্মচারী সহ একটি কোম্পানি খুঁজে পাওয়া আরও কঠিন। টিম প্ল্যানের খরচ প্রতি মাসে প্রতি ব্যবহারকারী $4, যখন প্রিমিয়াম সংস্করণ পাসওয়ার্ডের জন্য সীমাহীন স্টোরেজ অফার করে। উভয় অ্যাপ্লিকেশনেরই সীমাহীন সংখ্যক ব্যবহারকারী রয়েছে। সর্বশেষ সংস্করণগুলি ডাউনলোড করার পরে, আপনি সহজেই আপনার পাসওয়ার্ড এবং অন্যান্য সংবেদনশীল ডেটা আমদানি করতে পারেন৷

উভয় পরিষেবা ডেস্কটপ কম্পিউটারের সাথে সামঞ্জস্যপূর্ণ হলেও, LastPass-এর অ্যাপ সামঞ্জস্যের বিস্তৃত পরিসর রয়েছে। এর স্বতন্ত্র অ্যাপগুলি Windows এবং Mac OS X-এর জন্য উপলব্ধ৷ ডেস্কটপ এবং ল্যাপটপ সংস্করণ ছাড়াও, এটি Android এবং iOS উভয় মোবাইল ডিভাইস সমর্থন করে৷ এর ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেসটি KeePass-এর চেয়ে বেশি স্বজ্ঞাত, এবং লাস্টপাস আরও নিরাপদ। এর ক্লাউড-ভিত্তিক পাসওয়ার্ড স্টোরেজ স্থানীয় স্টোরেজের চেয়ে বেশি সুবিধাজনক। তাছাড়া, এটি সেট আপ এবং ব্যবহার করা সহজ।

Related Posts

12 Comments

মন্তব্য করুন