পা ফাটা সমস্যার সমাধান 2022

পা ফাটা সমস্যার সমাধান 2022: অনেক মানুষ আছে শীত শুরু  মানে ত্বকের নানা ধরনের সমস্যা  ভোগেন তার মধ্যে অন্যতম হলো পা ফাটা, শীতে অধিকাংশ মানুষের ত্বক রুক্ষ হতে শুরু করে তার জন্য পা ফেটে যায়  এবং প্রচুর ব্যাথা শুরু হয়। হাটতে ও কষ্ট অনুভব করে। এটি একটি অস্বস্তিকর অবস্থা হয়ে দাড়ায়। এটি হয়ে থাকে মূলত একাধিক কারনে যেমন:

✅ধুলোময়লার কারনে হয়ে থাকে
✅শরীরে পানি শূন্যতা  হলে এটি হতে পারে
✅বংশগত হয়ে থাকে অনেকের

শীতে ত্বক ভালো রাখতে বাড়তি যত্ন দরকার হয়।  আপনি হাত ও পা এ-র ত্বক ভালো রাখতে হালকা কুসুম গরম পানি ব্যবহার করতে পারেন। যাদের পা ফাটায় সমস্যা রয়েছে তারা প্রতিদিন  কুসুম  গরম পানিতে  লেবুর রস ও একটু লবন মিশিয়ে   ৫  মিনিট  ভিজিয়ে রাখুন ।  তাতে  যেকোনো  এন্টিসেপ্টিক ক্রিম ব্যবহার করতে পারেন। ঔষধের দোকানে  বললে হবে এন্টিসেপ্টিক ক্রিম  বা সেভলন ক্রিম পা এ-র গোড়ালি তে ভালো করে লাগিয়ে নিন প্রতিদিন  ২থেকে ৩ বার। পা ত্বক বেশী রুক্ষ হলে লাগাতে পারেন নারিকেল তেল। আবার রাতে মুজো ব্যবহার করতে পারেন। আপনার ত্বক ভালো রাখতে হলে  একটু ধর্য্য ধারন করে যত্ন নিতে হবে। প্রতিদিন  ৪-৫ গ্লাস পানি খাওয়ার অভ্যাস গড়ে  তুলুন।

প্রতিদিন রাতে গরম পানিতে পা ভিজিয়ে তারপর নরম সুতি কাপড় দিয়ে মুছে ভেজলিন বা অলিভওয়েল লাগাতে পারেন সাথে গ্লিসারিন মিশিয়ে এতে ত্বক খুব ভালো রেজাল্ট দিবে আপনাকে,  এছাড়া  বাজারে কিছু  পা ফাটা রোধের ক্রিম পাওয়া যায় যেগুলো ব্যবহারে পা ফাটা  কমাতে কার্যকর ভূমিকা পালন করে থাকে। পা এ-র সাথে সমস্ত শরীরের প্রতিটি অঙ্গে  আলাদা  যত্ন নেয়া প্রয়োজন ।  শীতে ত্বকে নানা ধরনের  সমস্যা দেখা দেয় বিশেষ করে হাত পা ও চুলে।

হাজারো  সমস্যা  সমাধানের মুলে আপনাকে নিজের ত্বকের প্রতি যত্নবন হতে হবে তা না হলে ত্বক ভালো থাকবে না । অনেকে  রয়েছে  পা ফাটার ব্যাথায় হাটা খুব কষ্টকর হয়ে দাড়ায়। ঘরে সবসময় নরম স্যান্ডাল বা জুতা ব্যবহার করুন। এতে আপনার পা ধুলোবালি থেকে কিছুটা রক্ষা পাবে। শীতে  সু কোয়ালিটির যেগুলো মুজো দিয়ে ব্যবহার করতে হয় এমন জুতার ব্যবহারের চেষ্টা করবেন। বাইরের ময়লা অনেক ক্ষতি করে থাকে পা এ-র।

 এছাড়া  আরো কিছু টিপস রয়েছে

✅এক চামচ সরিষার তেল, এক চামচ  নারিকেল বা অলিভওয়েলের সাথে কিছুটা মোম গ্রেট করে তার সাথে গ্লিসারিন  মিশিয়ে  ভালো করে নেড়ে  কিছু ক্ষন চুলায় রেখে জাল করে ভালো করে মিশাতে হবে তারপর দিনে দুই বার পা এ-র ফাটা স্থানে  লাগাতে পারেন এতে ভালো ফলাফল  পাবেন

Related Posts

30 Comments

মন্তব্য করুন