পিক্সার্ট এবং পিক্স্যালল্যাবে স্টাইলিশ বাংলা ফন্ট ব্যাবহার।

আসসালামু আলাইকুম পাঠকবর্গ। আশাকরি সবাই ভালো এবং সুস্থ আছেন। আজ এই পোষ্টটির মাধ্যমে আপনাদের বলবো কীভাবে নির্ঝঞ্ঝাটে এন্ড্রয়েড ফোন দিয়ে পিক্সার্ট এবং পিক্সেলল্যাবে বাংলা স্টাইলিশ ফন্ট ব্যাবহার করবেন। আমরা যদি পিক্সার্টে বা পিক্সেলল্যাবে বাংলা লিখি তাহলে তা দেখতে মোটেই সুন্দর এবং আকর্ষনীয় লাগে না। মুলত এসব এপ্লিকেশনে যেসব ফন্টগুলো দেওয়া থাকে তা সব ইংরেজি অক্ষরের জন্য। তাই স্টাইলিশ বাংলা ফন্টের জন্য আলাদা ফন্ট ডাউনলোড করতে হবে। ওসব ফন্টগুলোর মাধ্যমে আপনি আকর্ষনীয় এবং সুন্দরভাবে বাংলা ফন্ট ব্যাবহার করতে পারবেন।

প্রথমে আপনার ফন্টগুলোর জীপ ফাইল ডাউনলোড করতে হবে ইন্টারনেট থেকে। এজন্য অবশ্যই গুগল ক্রোম ব্রাউজার ব্যাবহার করতে হবে। গুগল ক্রোমের সার্চবক্সে লিখুন, ” stylish bangla font download ” তারপর সার্চরেজাল্টে বিভিন্ন ওয়েবসাইট আসবে। আমি আপনাদের freebanglafont, lipighor, omicronlab, okkhor52 এসব ওয়েবসাইট থেকে ফন্ট ডাউনলোড করার উপদেশ দিচ্ছি। কারন এসব ওয়েবসাইটের ডাউনলোড পদ্ধতি একদমই সহজ এবং নির্ঝঞ্ঝাট। এবং এসব ওয়েবসাইটের জীপ ফাইলগুলোও একদম একুরেট থাকে। ওয়েবসাইটে ঢুকে আপনি আপনার পছন্দমতো বাংলা ফন্টের জীপ ফাইল ডাউনলোড করে নিন। কয়েকটি জনপ্রিয় বাংলা ফন্টের নাম : রাজন শৈলী, শরীফ সুবর্ন, শরীফ জনতা, শরীফ মিতালি, নিকশ, সোলায়মানলিপি, অমর একুশে, মনোহর, মাশরাফি বাংলা ফন্ট, আমার বাংলা ফন্ট, হিন্দ শিলিগুড়ি, অমর একুশে ফন্ট ইত্যাদি। আরো বিভিন্ন আকর্ষনীয় বাংলা ফন্ট পেয়ে যাবেন আমি যে ওয়েবসাইট গুলোর কথা বলেছি সেগুলোতে। ফন্টের জীপ ফাইল ডাউনলোড করা পর। ফোনের ফাইল ম্যানেজারে চলে যান। তারপর ইন্যারনাল স্টোরেজের ডাউনলোড ফাইল এ গিয়ে জীপ ফাইলটি কম্প্রেস করে নিন। যদি নতুন ভার্সনের ফোন হয় তবে কম্প্রেস করতে কোনো আলাদা এপ লাগবে না। শুধু জীপ ফাইলের উপরে ক্লিক করলেই কম্প্রেস অপশন পেয়ে যাবেন। আর যদি পুরোনো এন্ড্রয়েড ফোন হয় তবে ” Z Archiver ” নামক এপটি গুগল প্লে স্টোর থেকে নামিয়ে নিন। তারপর এপে ঢুকে যে ফাইলটি কম্প্রেস করবেন তারুপরে ক্লিক করুন তারপর নিচে আসা কম্প্রেস অপশনে ক্লিক করলেই ফাইলটি কম্প্রেস অথবা আনজীপ হয়ে যাবে।
সফলভাবে জীপ ফাইলটি কম্প্রেস করার পর ফাইল ম্যানেজারে চলে যান। এবার ডাউনলোড ফাইলে গিয়ে দেখুন যে ফন্টের জীপ টি আনজীপ করেছেন তার আলাদা একটি ফাইল তৈরী হয়েছে। এবার ঐ ফাইলটিতে ঢুকুন। ফাইলে ঢোকার পর কিছু আলাদা আলাদা ফাইল দেখবেন সেখান থেকে ফন্টেরনাম.ttf ( উদাহরন স্বরুপ : nikoshbanglafont.ttf) এরকম ফাইলটিকে চেপে ধরে কপি করে নিন। তারপরে ফাইল ম্যানেজারে পিক্সার্ট এর ফাইলটি খুজুন। তারপরে পিক্সার্ট ফাইলের ফন্ট অপশনে গিয়ে কপি করা ফন্টটি পেষ্ট করে দিন ব্যাস হয়ে গেলো।

এবার পিক্সার্ট এপের ফন্ট অপশনে গিয়ে মাই ফন্টে পেয়ে যাবেন বাংলা ফন্টগুলো। বাংলা লিখলেই অক্ষরগুলো দেখতে স্টাইলিশ লাগবে।

আর পিক্স্যালল্যাবে ফন্ট অপশনে গিয়ে মাইফন্টে যাবেন তারপর সেখান থেকে দেখবেন একটা T এর নিচে প্লাস ওয়ালা অপশন সেখানে ক্লিক করে যে ফাইলে ফন্ট কম্প্রেস করা আছে সেখান থেকে সিলেক্ট করে ওকে করে দিলেই হয়ে গেলো। এভাবেই আপনি পিক্সার্ট এবং পিক্স্যালল্যাবে বাংলা ফন্ট ব্যাবহার করতে পারেন।

আশা করি সবাই বুঝতে পেরেছেন। এছাড়া কোনো সমস্যা থাকলে কমেন্ট করে জানাবেন আমি সমাধানের চেষ্টা করবো। করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সবাই বাসায় থাকুন এবং সচেতন থাকুন।

ধন্যবাদ!

Related Posts

8 Comments

মন্তব্য করুন