পিক্সেল: ছবির ক্ষুদ্রতম একক

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমরা বর্তমানে একটি বিপ্লবী সময়ে বসবাস করছি। আর এই বিপ্লব ঘটাতে অনেকটাই অবদান রেখেছে বিজ্ঞান ও প্রযুক্তি। আমাদের জীবনকে সহজ থেকে সহজতর করার জন্য বিজ্ঞান ও প্রযুক্তির ভূমিকা অপরিসীম। মানব সভ্যতার শুরু হতে মানুষ এই দুইটি ক্ষেত্রে ব্যাপক প্রসার ঘটাতে সক্ষম হয়েছে। এরমধ্যে বিভিন্ন ধরনের প্রযুক্তি আছে যা আমাদের কাছে খুবই পরিচিত আবার এমন কিছু আছে যা সম্পর্কে আমরা তেমন কোনো ধারণাই রাখিনা। বিজ্ঞান ও প্রযুক্তির তেমনি একটি বিস্ময়কর অবদান হল ক্যামেরা। হ্যাঁ, ঠিক তাই।

বর্তমান সময়ে এই বিষয়টি আমাদের কাছে অতি তুচ্ছ এবং হাস্যকর মনে হলেও আমাদের দৈনন্দিন জীবন থেকে শুরু করে জাতীয় জীবন পর্যন্ত এই ছোট্ট জিনিসটির ব্যবহার এবং উপকারিতা বলে শেষ করা যাবেনা। যাই হোক এর উপকারিতা, অপকারিতা অথবা অবদান কোনটাই বলার জন্য আমি আসিনি। আজকে জানবো এর খুঁটিনাটি কিছু বিষয় নিয়ে। আর সেই সাথে জানবো কোন বিষয়টি কোন কাজে লাগে। তাহলে শুরু করা যাক।

পিক্সেল:

নামটি আমাদের কাছে অতি পরিচিত। আবার অনেকটা অপরিচিত। কারণ শুধু পিক্সেল কথাটি আমরা খুব কমি শুনে থাকি বা বলে থাকি। যে শব্দটি আমরা সবচেয়ে বেশি ব্যবহার করি সেটা হলো মেগাপিক্সেল। কিন্তু আমরা আসলে জানিনা এর কাজ কি বা কেন আমরা মেগাপিক্সেল বা পিক্সেল বলি, ক্যামেরার সাথে এর সম্পর্ক কি। পিক্সেল হলো ক্যামেরায় তোলা ছবির সবচেয়ে ক্ষুদ্রতম একক। কোন পদার্থের সবচেয়ে ক্ষুদ্রতম একক যেমন পরমাণু, একটি ছবির বেলায়ও সেই ভূমিকা পালন করে পিক্সেল। অসংখ্য ক্ষুদ্র ক্ষুদ্র বিন্দুর সমন্বয়ে তৈরি হয় একটি ছবি আমরা আমাদের মোবাইল ফোনের স্ক্রিনে বা ল্যাপটপের স্ক্রিনে দেখতে পাই। এই ক্ষুদ্রতম বিন্দু কেই বলা হয় ওই ছবির পিক্সেল। একটি ছবিতে কতগুলো বিন্দু আছে তার দ্বারা নির্ধারণ করা হয় ছবিটির রেজুলেশন। আর আমরা সাধারণত যে মেগাপিক্সেল শব্দটি ব্যবহার করি তা দ্বারা বুঝায় ১০ লক্ষ অথবা ১ মিলিয়ন পিক্সেল। কোন ক্যামেরা ৫ মেগাপিক্সেল বলতে আমরা বুঝি ওই ক্যামেরা দ্বারা যদি কোন ছবি তোলা হয় তাহলে ছবিটি ৫০ মিলিয়ন ক্ষুদ্র ক্ষুদ্র বিন্দু অথবা পিক্সেল এর সমন্বয়ে গঠিত হবে। আমরা সবসময় বেশি মেগাপিক্সেল এর ক্যামেরার প্রতি আকৃষ্ট হই। দিন যতই বৃদ্ধি পাচ্ছে এর পরিমাণ ক্রমান্বয়ে বাড়তে শুরু করেছে। এক সময় ৩ মেগাপিক্সেল এর ক্যামেরাকে প্রফেশনাল ক্যামেরা হিসেবে ব্যবহার করা হতো। কিন্তু এখন তা অনেকটাই পুরনো হয়ে গিয়েছে। এখন তো ১০ থেকে ১৫ হাজার টাকার মোবাইলেও ৪৮ মেগা পিক্সেল ক্যামেরা দেখা যায়।

হ্যাঁ, কোন ছবি সুন্দর উঠার জন্য মেগাপিক্সেল একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু পিক্সেল এর কাজ শুধুমাত্র ডিটেলস প্রদান করা। আরো দুটো জিনিস যা ছবিকে আকর্ষণীয় করে তুলতে সাহায্য করে সেই দুটি হল সেনসর এবং লেন্স।

পরবর্তীতে কোন আর্টিকেলে আপনাদের সাথে এই দুটি বিষয় নিয়ে আলোচনা করা যাবে। আজকে এই পর্যন্তই। আশা করি আপনাদের ভালো লাগবে।

<

ধন্যবাদ।

Related Posts

38 Comments

  1. পোস্টে খুব সুন্দর ও সহজভাবে ব্যাখ্যা দেয়া হয়েছে।তবে মেগা এবং মিলিয়ন মূলত সমার্থক, যা দ্বারা ১০ লক্ষ বুঝানো হয়। ১ মেগাপিক্সেল অর্থ ১০ লক্ষ পিক্সেল। পোস্টে ৫ মেগাপিক্সেল সমান ৫০ মিলিয়ন পিক্সেল (যার মানে দাঁড়ায় ৫ কোটি) বলা হয়েছে, আসলে ৫ মেগাপিক্সেল মানে ৫০ লক্ষ পিক্সেল হবে। ধন্যবাদ।।

মন্তব্য করুন