পিৎজা তৈরির রেসিপি বাড়িতে তৈরি করুন খুব সহজে

প্রিয় বন্ধুরা,আশা করি ভালো আসেন,আজ আমি আপনাদের একটি মজাদার রেসিপি তৈরি করে দেখাবো সেটা হলো পিজ্জা। কিভাবে আপনারা বাড়িতে কম খরচে সহজে পিজ্জা তৈরি করবেন তা জানাবো। আপনারা যারা বাইরের খাবার খেতে চাননা তারা বাড়িতে সহজে পিজ্জা বানিয়ে খাবেন তার স্টেপ বাই স্টেপ আলোচনা করবো। চলুন তাহলে জেনে নিই।

পিৎজা তৈরির উপকরন

ময়দা ২কাপ
ইস্ট ১ চা চামচ
ডিম ১ টি
টমেটো ১ টি

কাঁচা মরিচ ৪ টি
দই ১ কাপ
ধনিয়া পাতার কুচি ২ টেবিল চামচ
গাঁজর ১ টি

পিৎজা সস ১ কাপ
লাল মরিচের গুড়া ১ চামচ
চিনি ১ চা চামচ
সয়াবিন তেল ২ টেবিল চামচ
লবন পরিমান মতো
পিৎজা তৈরির পদ্ধতি

প্রথমে একটি পরিস্কার কাপ নেবো তার মধ্যে সামান্য গরম পানি দিয়ে দেবো। তারপর ২ চা চামচ চিনি,১ চা চামচ ইস্ট দিয়ে দিলাম। দেয়ার পরে এটাকে ভালো করে মিক্স করে নিলাম। মিক্স করার পর এটাকে ৫ মিনিটের মত ঢাকনা দিয়ে রেখে দিলাম। এরপরে আরেকটা পাত্রের মধ্যে ২ কাপ ময়দা নিয়ে নিলাম। ময়দার সাথে হাফ চামচ লবন মিশিয়ে দিলাম।

লবন দেয়ার পরে এটাকে ভালো করে মাখাতে হবে যাতে লবনটা ময়দার সাথে ভালো করে মিশে যায়। এরপরে সয়াবিন তেল মিশিয়ে দেবো ২ চা চামচ।

তারপরে গুড়া দুধ মিশিয়ে দিলাম ৩ চা চামচ। দুধ দেয়ার পরে এটাকে ভালো করে মাখাতে হবে। প্রয়োজনে সামান্য পানি মিশিয়ে দিন। এরপরে যে ইষ্ট তৈরি করে রেখেছিলাম সেটাকে মিশিয়ে নিলাম। এবার টক দই ১ কাপ দিয়ে দিলাম।

তারপর এটাকে ভালো করে হাত দিয়ে মাখিয়ে নেবো। মনে রাখবেন এটাকে কিন্তু ভালো করে মাখাতে হবে। এরপরে একটু তেল মাখিয়ে দিলাম। তেল মাখিয়ে এটাকে একটি গোল করে মন্ড বানিয়ে নিলাম।

তারপরে এটাকে ঢাকনা দিয়ে ঢেকে ৩০ মিনিট রেখে দিতে হবে। ৩০ মিনিট পরে এবার ঢাকনাটাকে খুললে আবার একটু মাখিয়ে নিতে হবে। হাত দিয়ে মাখিয়ে এটাকে রোলের মত করে নিতে হবে। তারপরে এর উপরে একটু ময়দা ছিটিয়ে দিতে হবে যে রকম আমরা রুটি তৈরি করে নিই।

এভাবে এটাকে হাত দিয়ে ঢলে গোল করে রোল বানাতে হবে। তারপরে এটাকে পিষিয়ে নিতে হবে রুটির মত। তবে রুটির মত এটাকে একদম চ্যাপ্টা করা যাবে না খানিকটা মোটা রাখতে হবে। এরপরে চুলায় একটি কড়াইয়ে সামান্য তেল মেখে নেবো। তেল ভালো করে মাখাতে হবে যাতে জিনিষটা পুড়ে না যায়। তারপরে আস্তে করে রুটিটাকে কড়াইতে বিছিয়ে দেবো।

এবার এটাকে হাত দিয়ে ভালো করে চওড়া করে নেবো। তারপরে সেটাকে হাতের আঙুল দিয়ে চারপাশে প্রিক করে নিতে হবে। যদি বাড়িতে কাটা চামচ থাকে সেটাকে ছিদ্র ছিদ্র করে দিতে হবে।

তাহলে যে মশলা দেবো সেগুলো এর মধ্যে ঢুকে যাবে এবং খেতে খুব ভালো লাগবে। এরপরে রুাটর উপর পিৎজা সস দিয়ে দেবো। আপনারা যদি পিৎজা সস তৈরি করতে না জানেন তাহলে দোকান থেকে কিনে নিতে পারেন। দোকানে পিৎজা সস পাওয়া যায়।

তারপরে এর উপরে ডিম কুচি কুচি করে ছিটিয়ে দিতে হবে। গাঁজর এবং ধনিয়া পাতা কুচি কুচি করে কেটে মিশিয়ে দেবো। টমোটো চাকা চাকা করে কেটে এর উপরে দিতে হবে। কাঁচা মরিচ দিয়ে দেবো।

পেঁয়াজ টুকরো টুকরো করে কেটে দেবো। তারপরে উপরে সামান্য চিনি ও লাল মরিচের গুড়া ছিটিয়ে দিলাম। এরপর চুলাার আঁচ লোতে রেখে ১০-১৫ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রান্না করে নেবো। বেশ হয়ে গেলো মজাদার পিৎজা।

Related Posts

মন্তব্য করুন