পুরানো ভ্যাকসিনগুলি কোভিট -১৯ থেকে রক্ষা করতে সহায়তা করে? জেনে নিন বিস্তারিত

প্রিয় পাঠকবৃন্দ সবাই কেমন আছেন।আশাকরি সবাই ভালো আছেন।আজ আপনাদের জন্য নিয়ে আসলাম মহামারি করোনা ভাইরাস এর ভ্যাকসিন সম্পর্কে ধারনা দিতে। বিজ্ঞানীরা অনুসন্ধান করতে চান যে ইতিমধ্যে বিদ্যমান ভ্যাকসিনগুলি কোভিট-১৯ এর বিরুদ্ধে সুরক্ষা সরবরাহ করতে পারে।ধারণাটি মনে হয় না বলে মনে হয়।ভ্যাকসিনগুলি একটি একক ভাইরাস বা ব্যাকটিরিয়াকে লক্ষ্য করে তৈরি করা হয়েছে। তবে ব্যাকটিরিয়া বা ভাইরাসগুলির সক্রিয় স্ট্রেন ব্যবহার করে তৈরি করা ভ্যাকসিনগুলি শরীরের প্রাকৃতিক প্রতিরক্ষা নামক প্রতিরোধ ব্যবস্থা বলে মনে হয়, অ-লক্ষ্যবস্তু রোগের বিরুদ্ধেও লড়াই করতে পারে।এখনও কোনও প্রমাণ নেই যে এ জাতীয় ভ্যাকসিনগুলি নতুন করোনভাইরাস প্রতিরোধের জন্য পর্যাপ্ত প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে। তবে, একটি কভিড -১৯ টিকা ১২ থেকে ১৮ মাস লাগবে বলে আশা করা হচ্ছে। সুতরাং, কিছু গবেষক বলেছেন যে নতুন করোনাভাইরাসটিতে সম্ভাব্য প্রভাবগুলির জন্য যক্ষ্মার ভ্যাকসিন পরীক্ষা করার সময় এসেছে।

ডাঃ মিহাই নেটিয়া নেদারল্যান্ডসের র‌্যাডবউড বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে রয়েছেন। তিনি বলেন, যদি টিবি ভ্যাকসিনটি কাজ করে, তবে একটি সিভিডি -১৯ ভ্যাকসিন না পাওয়া পর্যন্ত “এই বিপজ্জনক সময়টি কাটাতে খুব গুরুত্বপূর্ণ একটি সরঞ্জাম হতে পারে”। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সোমবার কোভিট- ১৯ এর বিরুদ্ধে যক্ষ্মা ভ্যাকসিন ব্যবহারের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছে যতক্ষণ না অধ্যয়নগুলি প্রমাণিত করে এটি কার্যকর হয়। এর দল ইতিমধ্যে প্রায় ১৫০০ ডাচ স্বাস্থ্যসেবা কর্মীদের বিষয় হিসাবে জড়িত এমন একটি সমীক্ষায় নেতৃত্ব দিচ্ছে। গবেষকরা বিসিজি নামক টিবি ভ্যাকসিন দিয়ে কয়েকজন শ্রমিকের চিকিত্সা করছেন। এটি টিবি ব্যাকটেরিয়া সম্পর্কিত একটি জীবন্ত তবে দুর্বল ব্যাকটিরিয়ায় তৈরি। অন্যান্য অধ্যয়নের বিষয়গুলি একটি প্লেসবো, একটি নিষ্ক্রিয় পদার্থ দিয়ে চিকিত্সা করা হয়।

বিসিজির আরও একটি গবেষণা অস্ট্রেলিয়ায় ৪০ হাজার হাসপাতালের কর্মীদের নিয়ে চলছে। আমেরিকা যুক্তরাষ্ট্র সহ অন্যান্য দেশে অনুরূপ গবেষণা করার পরিকল্পনা করা হচ্ছে।
চিকিত্সার আরেকটি সম্ভাবনা হলো লাইভ তবে দুর্বল পোলিও ভাইরাস দ্বারা তৈরি পোলিও টিকা। মেরিল্যান্ডের বাল্টিমোরের গ্লোবাল ভাইরাস নেটওয়ার্ক সেই ভ্যাকসিন দিয়ে পড়াশোনা শুরু করতে চায়, যা মুখ দিয়ে নেওয়া হয়। দলটির প্রতিষ্ঠাতা ডাঃ রবার্ট গ্যালো অ্যাসোসিয়েটেড প্রেসকে জানিয়েছেন যে তিনি স্বাস্থ্য কর্মকর্তাদের সাথে এই ধারণা নিয়ে আলোচনা করছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটসের জেনিফার রাউথ আরও বলেছেন, সেখানে গবেষকরা সম্ভাব্য সিভিআইডি -19 প্রতিরক্ষা হিসাবে টিবি এবং পোলিও ভ্যাকসিন নিয়ে আলোচনা করছেন।

লাইভ ভ্যাকসিনগুলি, দুর্বল প্রতিরোধ ব্যবস্থা সহ লোকেদের জন্য ঝুঁকিপূর্ণ। গবেষণা গবেষণার বাইরে কোভিড -১৯ এর বিরুদ্ধে তাদের বিচার করা উচিত নয়, ড ডেনিস ফাউস্টম্যান বলেছিলেন। তিনি ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের ইমিউনওলজি বিভাগের প্রধান এবং একটি টিবি ভ্যাকসিন অধ্যয়নের পরিকল্পনা করছেন। তিনি আরও যোগ করেছিলেন যে তার অধ্যয়নটি “এই অফ-টার্গেট প্রভাবটি প্রমাণ বা অস্বীকার করার জন্য একটি ভাল সুযোগ প্রদান করে।”
প্রাথমিক প্রমাণ

বহু বছর আগে বিজ্ঞানীরা লক্ষ্য করতে শুরু করেছিলেন যে কিছু কিছু লাইভ ভ্যাকসিন দিয়ে মানুষ টিকা দিয়েছে তারা লক্ষ্যহীন অসুস্থতার প্রতিরোধ ক্ষমতা উন্নত করেছে। উদাহরণস্বরূপ, টিবি ভ্যাকসিন বেশিরভাগ উন্নয়নশীল দেশে শিশুদের দেওয়া হয়। এটি ব্যাকটেরিয়া টিবির বিরুদ্ধে কেবল আংশিক সুরক্ষা সরবরাহ করে। তবে গবেষণায় বলা হয়েছে যে ভ্যাকসিনযুক্ত শিশুদের বেঁচে থাকার হার আরও ভাল ছিল এবং ফুসফুসের সংক্রমণকে আরও ভালভাবে প্রতিরোধ করেছে।

২০১৮ সালে, এর দল আরও একটি সরাসরি পরীক্ষা প্রকাশ করেছে। এটি দেখিয়েছিল বিসিজি ভ্যাকসিন সামগ্রিকভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। প্রকৃতপক্ষে, এক মাস পরে পরীক্ষামূলকভাবে দেওয়া অন্য ভাইরাসটি আংশিকভাবে ব্লক করা যথেষ্ট ছিল। একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে যে প্রাক্তন সোভিয়েত ইউনিয়নের গবেষকরা দেখেছিলেন যে পঁচাত্তরের দশকে পোলিও টিকা দেওয়ার পরে ইনফ্লুয়েঞ্জা মামলাগুলি হ্রাস পেয়েছে।

<

এবং ২০১৫ সালে ডেনিশ গবেষকরা মুখ দিয়ে তরল ফোটা দিয়ে পোলিও টিকা দেওয়ার সাথে একই রকম ফলাফল পেয়েছিলেন। এটি এখনও উন্নয়নশীল দেশগুলিতে ব্যবহৃত হয়, যখন মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য অঞ্চল শৈশবকালের ভ্যাকসিনগুলির জন্য নিষ্ক্রিয় শট ব্যবহার কর।

একটি ভ্যাকসিনের লক্ষ্য হলো একটি লক্ষ্যযুক্ত স্বাস্থ্যের হুমকির জন্য শরীরকে প্রস্তুত করা। ভ্যাকসিনগুলি শরীরকে অ্যান্টিবডি তৈরি করে, রক্তে এমন পণ্যগুলি তৈরি করে যা ব্যাকটিরিয়া এবং ভাইরাসের সাথে লড়াই করে। বিসিজি প্রতিরোধক কোষগুলিকে প্রভাবিত করে বলে মনে হয় যাতে তারা আরও সহজেই সাধারণভাবে জীবাণুগুলি অপসারণ করতে পারে, ডাচ গবেষক নেটিয়া বলেছিলেন।

কোভিট-১৯ এর বিরুদ্ধে এই ভ্যাকসিনগুলি চেষ্টা করার প্রয়াসে জড়িত নয় এমন বিজ্ঞানীরা এপিকে বলেছিলেন যে এই ধরনের অধ্যয়ন সার্থক। লরান নেরগার্ড অ্যাসোসিয়েটেড প্রেসের জন্য এই গল্পটি জানিয়েছেন। মারিও রিটার জুনিয়র এটি ভিওএ লার্নিং ইংরাজির জন্য রূপান্তরিত করেছিলেন। ক্যাটি ওয়েভার সম্পাদক ছিলেন।

পোষ্টটি পড়ে আপনি জানতে পারছেন যে পুরোনা ভ্যাকসিন গুলো আমাদেরকে করোনা ভাইরাস থেকে রক্ষা করতে গুরোত্বপূর্ন ভুমিকা পালন করছে।পোষ্টটি কেমন লাগছে তা কমেন্ট করে জানাবেন। পোষ্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

Related Posts

11 Comments

মন্তব্য করুন