পুরুষদের সৌন্দর্য বর্ধনে কয়েকটি ব্যবহার্য বিউটি টিপস।

বিসমিল্লাহির রাহমানির রাহিম

আসসালামু আলাইকুম,

আশা করি সবাই ভালো আছেন। বন্ধুগণ, আপনারা অনেক সময় শুনে থাকবে যে, ছেলেদের রুপচর্চার দরকার নেই। কথাটা আসলেই কি সঠিক? আমরা দেখে অগনিত ছেলেরা আজকাল নিজেদের সৌন্দর্যকে আরেকটু বাড়িয়ে নিতে জেন্টস পার্লারে দৌড়ঝাঁপ দিচ্ছেন। এতে আমরা দেখছি সৌন্দর্য সচেতনতায় মেয়েদের চেয়ে ছেলেরা পিছিয়ে নেই। পুরুষদের জন্য আজকের এই সাধারণ সৌন্দর্যের টিপসের সাহায্যে আপনি খুব বেশি কাজ না করেই আপনার শরীরকে সুন্দর ও আকর্ষণীয় রাখতে সক্ষম হবেন।

১। আপনার স্কিনকে আর্দ্র করুন

আপনি আপনার ত্বকের স্বাস্থ্যকর সৌন্দর্য নিশ্চিত করা উচিত। আপনার ত্বককে সুস্থ রাখার এক নম্বর উপায় আর্দ্রতা। যার জন্য আপনাকে প্রচুর পানি পান করতে হবে। তারপরেও আদ্র মনে হলে গোসলের পরে লোশন লাগান। আপনার দেহে বডি লোশন ব্যবহার করুন এবং আপনার মুখের জন্য একটি ময়শ্চারাইজার ব্যবহার করুন।

২। শেভ হওয়ার আগে ও পরে নিজের মুখের সুরক্ষা নিশ্চিত করুন।

শেভিং আপনার মুখে চুলকানি ও জ্বালাপোড়ার কারণ হতে পারে। তাই আপনি শেভিং এর আগে ও পরে ক্রিম লাগাতে পারেন। এছাড়াও, পুরুষদের ত্বক শেভ করার সময় যদি লালচে হয়ে যায় তবে একটি শেভিং ক্রিম আপনার ত্বককে বাঁচাবে।

৩. আপনার মুখটি পরিষ্কার করুন।

শুধু মহিলারাই কেবল তাদের মুখ ধোয়া এবং পরিষ্কার করার প্রয়োজন নেই। প্রতিদিনের ক্রিয়াকলাপ থেকে দূষণ, ধূলিকণা, ঘাম এবং ময়লা আপনার ছিদ্রগুলি আটকে দিতে পারে। দিনের শেষে আপনার ত্বক থেকে সমস্ত ময়লা পরিষ্কার করার জন্য আপনারও মুখ ধোয়া দরকার। ক্লিনজার অতিরিক্ত তেল অপসারণে সহায়তা করে। তাই আপনি ব্রণ বা তেলের সাথে লড়াই করার জন্য আপনি আপনার মুখে সকাল বা রাতে ক্লিনজার ব্যবহার করুন।

৪. চুলের জন্য শাম্পু ব্যবহার করুন।

পুরুষদের স্কাল্পগুলি মহিলাদের চেয়ে আলাদা। কোনও ব্যক্তির মাথার ত্বকে চুলকানি ও খুশকি থাকলে নিয়মিত শ্যাম্পু দিয়ে চুল পরিস্কার করুন। পুরুষদের জন্যও বাজারে আলাদা শ্যাম্পু পাওয়া যায় সেটা সংগ্রহ করুন।

৫। পুরুষও কন্ডিশনার ব্যবহার করতে পারেন।

আপনি শুনে থাকতে পারেন যে ছেলেদেী কন্ডিশনার প্রয়োজন হয় না। যদি আপনার চুল দুই ইঞ্চির নিচে থাকে তবে আপনি এটি ব্যবহার না করতে পারেন। তবে এর চেয়ে লম্বা হলে কন্ডিশনার ব্যবহার করুন।

৬। প্রতিদিনের ডায়েট ঠিক রাখুন।

ত্বককে ময়েশ্চারাইজড রাখার পাশাপাশি আপনার ডায়েট চুলকানিকে সর্বনিম্ন রাখতে সহায়তা করবে। টমেটো, শসা, তরমুজ, লেবু এগুলো ত্বককে তরুণ রাখে। আপনার ডায়েটে তরমুজ, টমেটো, শসা এবং লেবু যোগ করুন। আরও বেশি বেশি বাঁধাকপি খাবেন।  ভিটামিন সি সমৃদ্ধ খাবার বেশি করে খাবেন এতে আপনার ত্বক ও চুল ভালো থাকবে।

৭। আপনার ঠোঁটকে  সফট রাখুন।

পুরুষদের জন্য এখানে একটি সাধারণ সৌন্দর্যের টিপ হলো আপনি আপনার ঠোটে লিপ বাম ব্যবহার করুন। এতে আপনার ঠোঁট নরম ও কোমল থাকবে।

৮। ঝকঝকে হাসির জন্য নিয়মিত আপনার দাঁত পরিস্কার রাখুন।

সুন্দর হাসি সবারই প্রিয়। তাই আপনার দাঁত নিয়মিত পরিস্কার করুন। প্রতিদিন ব্রাশ করা, ফ্লসিং করা এবং মাউথওয়াশ ব্যবহার করা মাড়ির রোগ, গহ্বর, রক্তপাত এবং সংক্রমণের ঝুঁকি কমায়। যদি আপনি ধূমপান করেন বা প্রচুর কফি পান করেন তবে আপনার ডেন্টিস্টের সাথে দাঁত সাদা করার বিষয়ে কথা বলুন।

এছাড়াও আরও অনেক সৌন্দর্য টিপস রয়েছে সেগুলোও করতে পারেন আর হয়ে উঠতে পারেন একজন স্মার্ট ও সুদর্শন পুরুষ।

ভালো থাকবেন। আল্লাহ হাফেজ…..

Related Posts