পুরোনো বন্ধুদের নিয়ে কবিতা

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই ?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন  এবং সুস্থ থাকুন সেই কামনাই করি।

বন্ধুত্ব মানব জীবনের সবথেকে মধুর এবং কাছের একটি সম্পর্কের নাম। পরিবারের পর থেকে যে সম্পর্ক সবথেকে কাছের হয়ে থাকে সেই সম্পর্কের নাম হলো বন্ধুত্ব। রক্তের কোনো বন্ধন না থেকেও বন্ধুত্ব টিকে থাকে বছরের পর বছর। জীবনের একটা সময় যখন মানুষ এই বন্ধুত্বটাকে অনেক মিস করে থাকে। হয়তো তখন আগের মতো বন্ধুদের সাথে ঘুরা হয় না ,আগের মতো সময় কাটানো হয় না। কিন্তু তাই বলে বন্ধুদের থেকে দূরে থাকা যায় না।

মানুষ এক পর্যায়ে তার কাছের বন্ধুদের অনেক মিস করে। কাজ কর্মের বেড়াজালে যখন জীবন ছিন্নভিন্ন হয়ে উঠে তখন এই স্মৃতি খানিকটা শান্তি দিয়ে থাকে। বন্ধুত্বটাই মানব জীবনের তাই সবথেকে বড় সম্পদ। সবাই বন্ধু হতে পারে না। শুধুমাত্র কাছের এবং খুব ঘনিষ্ঠজনরাই বন্ধু হতে পারে। জি হা কাছের বন্ধু সবাই হয়ে উঠে না।

যারা আপনার সুখ দুঃখের সাথী হয়ে উঠে তারাই হয়ে উঠে আপনার সত্যিকারের বন্ধু। ব্যক্তিজীবনে আমি অনেক ভাগ্যবান যে এমন কাছের কিছু বন্ধু পাবার সৌভাগ্য হয়েছে। যারা কিনা শুধু বন্ধু হিসেবে নয় একজন মানুষ হিসেবেও অসাধারণ মানিসিকতার অধিকারী ছিলেন। তারা বিপদে আপনি বন্ধু কিংবা শত্রু যেকোনো মানুষের কল্যাণে ঝাঁপিয়ে পড়েছে।দল মত নির্বিশেষে যেকোনো মানুষের কল্যানে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন।

সেই বন্ধুদের স্মৃতিই দিন শেষে থেকে যায়। আজ আমি সেই হারিয়ে যাওয়া বন্ধুদের উদ্যেশে কিছু কবিতা তুলে ধরলাম।

১.”বন্ধু তোকে খুঁজে ফিরি সকাল সন্ধ্যা রাতে
তোকে ছাড়া বিষণ্ণ থাকে এই মন সারাটা প্রভাতে “

২.”বন্ধু মানে দুই দেহেতে একটি মাত্র প্রাণ
জুঁই চাপা সব ফুলেরই একই রকম ঘ্রান’।

 ৩.”হাত বাড়ালেই হাতের কাছে
তারে পাই আমার পাশে
সেই আর অন্য কেউ নয়
বন্ধু আমার সারাজীবনের “।

৪.”বন্ধু তোমাকে যেমন দেখি
আমার নিজ রং এর কাচ দিয়ে অবসরে “।

৫.’হে বন্ধু !
রিক্ত হস্তে সিক্ত ভালোবাসার এক নাম

সামনে নতুন কোনো টপিক নিয়ে হাজির হবো আপনাদের সামনে।ধন্যবাদ সবাইকে।

ঘরে থাকুন
সুস্থ থাকুন

Related Posts

26 Comments

মন্তব্য করুন