পূর্বের গুজব বিশ্বাস করায় আজ পদ্মাসেতু নিয়ে গুজব ছড়াচ্ছে

আজকে একটা নিউজ পড়লাম পদ্মা সেতু নিয়ে গুজব ছড়ানোর কারণে জামালপুরেও এক ছেলেকে গ্রেফতার করেছে। গুজব ছড়ালে গ্রেফতার হতে হবে এটা অবশ্যই ভাল কথা। কিন্তু এই গুজব কি নতুন কিছু?

ছোটবেলা থেকেই এই গুজব শুনে আসছি। সময় এই কয়েক মাসই। যখন পাটক্ষেত বড় হয়। কারণ এই সময় পাটক্ষেতে লুকিয়ে মাথা নিয়ে পালিয়ে যাওয়া সহজ হয়। তখনও মাথা ব্রীজ না হয় পাকা রাস্তায় দেওয়ার জন্য কাজে লাগত। তখন কেউ গ্রেফতার হয়নি।

এক সময় হাতে চিরকুট ধরিয়ে দেওয়া হতো মদীনা শরীফের হুজুর স্বপ্নে দেখছে……. এরপর সাপ পেঁচানো, কেয়ামত আসা ইত্যাদি ইত্যাদি। এটাও গুজব ছিল কিন্তু গ্রেফতার হয়নি। এই গুজব বর্তমানে লিফলেটে নয়, একটু আপডেট করে ইনবক্সে ছড়ায়।

এই যে, সাপুড়িয়ারা আজও রেললাইনের পাশে বসে সাপ নিয়ে গুজব ছড়াচ্ছে। এদেরও কেউ কখনও গ্রেফতার হলো না।

সাণ্ডার তেল (তক্ষক) নিয়ে গুজব, আবার তক্ষক বেঁচে কোটি কোটি টাকা পাওয়া যায়। লাল পয়সার দাম ১২০০ টাকা, সুই আটকানোর ক্ষমতা সম্পন্ন বোতল বিক্রিততে কোটিপতি! এসব গুজবেও কেউ গ্রেফতার হয়নি।

অসংখ্য নিউজ পোর্টালে গুজব আছে একগুলা পিলার ব্রিটিশরা মাটির নিচে পুতে রাখায় বজ্রপাত হতো না। ঐ পিলারের কাজ না জেনে তথ্যগুলি ছড়ানোওতো গুজব। এই গুজবেও কেউ গ্রেফতার হলো না।

ডিম নিয়ে গুজব ছড়ালে ২০ লক্ষ টাকা জরিমানা মর্মে একটা নোটিশ দেখছিলাম। কিন্তু আজও ডিম নিয়ে গুজব ছড়িয়ে কেউ গ্রেফতার হলো না। ২০ লক্ষ টাকাও জরিমানা দিল না। আচ্ছা, ২০ লক্ষ টাকার সেই নোটিশটাই আবার গুজব ছিল কিনা? কারণ যাদের সারাজীবনের ইনকামই নয় ২০ লক্ষ টাকা, তারা দুই টাকার ডিম নিয়ে গুজব ছড়িয়ে ২০ লক্ষ দিবে কিভাবে? এইখানে বেশিকিছু বলছি না। নিজের ইজ্জ্বতে লাগে। নোটিশকারির জ্ঞানের অভাব আছে। 

বিকাশের লটারি গুজবেও কেউ গ্রেফতার হলো না।

এই যে, যমুনা টিভি প্রাণের পণ্যের নামে গুজব ছড়ায়। এরাও গ্রেফতার হয় না। আজ দেখলাম, প্রাণের ব্রেডে জীবন্ত কেঁচো! ব্রেড তৈরির প্রসিডিওর, প্যাকেজিং, ভিডিওর সিস্টেম। সবমিলে জীবন্ত কেঁচো! গুজবই হবে। এই গুজব ছড়ানোর কারণে গ্রেফতার হবে না?

আসলে দীর্ঘকাল থেকে গুজব ছড়ানো আর তা বিশ্বাস করা আমাদের রক্তে মিশে আছে। এই গুজব সৃষ্টিকারিদের তখন থেকেই কিছুটা জ্ঞানের তালিম দিলে আজ পদ্মা সেতু, মাশরাফিদের নিয়ে কেউ গুজব ছড়াতো না। কোনোকিছু শেয়ার করার আগে মাথা খাঁটাতো।

মাশরাফি! আমিই আবার এ নিয়ে গুজব সৃষ্টি করছি নাতো? হ্যাঁ, মাশরাফি। ভারতের খেলোয়াড়ের কয়েকজন না খেলেই আউট হবে। কিন্তু অনেক টাকার দরকার। মাশরাফি সেই টাকা দিতে পারছে না। সেই টাকা আমার বিকাশে পাঠিয়ে দিন…. (গুজবটা তেমন মার্কেট পায়নি, কারণ এখানে টাকা দিলে আপনি কয় টাকা লাভ পাবেন তা বলা হয়নি)।

Related Posts