পৃথিবীর যেসব স্থানে বিমান চলাচল নিষিদ্ধ। বিস্তারিত জানুন…

“নো ফ্লাই জোন” শব্দটি হয়ত শুনেছেন। আজকে জানুন বিস্তারিত।

নো ফ্লাই জোন, বা নো-ফ্লাইট জোন (NFZ), এয়ার এক্সক্লুশন জোন (AEZ), এমন একটি অঞ্চল যা একটি সামরিক শক্তি দ্বারা প্রতিষ্ঠিত হয় যার উপর নির্দিষ্ট বিমানগুলি উড়ার অনুমতি নেই। এই জাতীয় অঞ্চলগুলি সাধারণত কোনও দ্বন্দ্ব চলাকালীন কোনও শত্রু শক্তির অঞ্চলে একটি বিদেশী শক্তির দ্বারা স্থাপন করা হয়, কিছুটা আকাশের ধ্বংসস্তূপী অঞ্চলের মতো এবং সাধারণত এই অঞ্চলে দেশের সামরিক বিমানকে পরিচালনা করতে নিষেধ করা হয়।

এনএফজেডের শর্তাদীর উপর নির্ভর করে, যে বিমানগুলি নো-ফ্লাই জোনকে লঙ্ঘন করে তাদের নো ফ্লাই জোন কার্যকর করা রাষ্ট্র কর্তৃক গুলি করা হতে পারে।

তবে বিমান বিরোধী প্রতিরক্ষা কখনও কখনও নাগরিক প্রসঙ্গে স্থাপন করা হয়।উদাহরণস্বরূপ সন্ত্রাসীদের বিমান হামলার বিরুদ্ধে ২০১২ লন্ডন অলিম্পিক গেমসের মতো ইভেন্টগুলি রক্ষা করা।

না-ফ্লাই অঞ্চলগুলি 1990 এর দশকে প্রতিষ্ঠিত একটি আধুনিক ঘটনা। লক্ষ্যমাত্রার অভ্যন্তরে স্থলভাগের লক্ষ্য অর্জনের জন্য, কেবলমাত্র অন্য একটি দেশের আকাশসীমাকে তাদের জবরদস্তিযুক্ত প্রয়োগের মাধ্যমে এগুলিকে traditional বিমান শক্তি মিশনগুলি থেকে আলাদা করা হয়। যদিও রয়্যাল এয়ার ফোর্স (আরএএফ) বিংশ শতাব্দীর দুটি বিশ্বযুদ্ধের মধ্যে বিতর্কিত ঔপনিবেশিক সম্পদের উপর প্রোটোটাইপিকাল এয়ার কন্ট্রোল অপারেশন পরিচালনা করেছিল, ১৯৯১ সালে পার্সিয়ান উপসাগরীয় যুদ্ধের শেষ অবধি কোনও উড়াল অঞ্চলগুলি তাদের আধুনিক রূপ গ্রহণ করে নি।

১৯৯১ সালের উপসাগরীয় যুদ্ধের আগে বিমান বাহিনী ক্ষণস্থায়ী, সহজলভ্য লক্ষ্যের বিরুদ্ধে আক্রমণ চালানোর জন্য প্রয়োজনীয় “বিশ্বস্ততা” প্রদর্শন করে নি। যুদ্ধের সংক্ষিপ্ত সিদ্ধান্তের ফলে রাজনৈতিক প্রভাব ফেলতে সক্ষমতার অভাব ছিল। তবে, সোভিয়েত ইউনিয়নের বিভক্ত হওয়া এবং প্রযুক্তি বিপ্লব দ্বারা উদ্ভুত এ্যারোস্পেসের সক্ষমতা বৃদ্ধির ফলে রাজনৈতিক ও সামরিক উভয় প্রেক্ষাপটেই ন-ফ্লাই জোনগুলি কার্যকর করা সম্ভব হয়েছিল।

ইরাক (1991-2003)

প্রথম উপসাগরীয় যুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স এবং অন্যান্য রাজ্যগুলির দ্বারা ইরাক আক্রমণ করার পরে, মার্কিন যুক্তরাষ্ট্র মিত্র দেশগুলির সাথে ইরাকে দুটি উড়াল অঞ্চল স্থাপন করেছিল। মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছে যে উত্তর নো-ফ্লাই অঞ্চলটি সাদ্দাম হুসেনের ইরাকি সরকার দ্বারা কুর্দি জনগণের বিরুদ্ধে আক্রমণ প্রতিরোধ এবং দক্ষিণ নো-ফ্লাই-জোনটি ইরাকের শিয়া জনসংখ্যা রক্ষার উদ্দেশ্যে করা হয়েছিল।

1998 সালে, ইরাকি বিমানবাহিনী কুর্দি বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে 5000 হাজার মার্কিন ডলারের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র মোতায়েন করেছিল। এই এয়ার-টু-গ্রাউন্ড ইভেন্টটি এনএফজেডগুলি সম্প্রসারণ ও সম্প্রসারণের জন্য প্রাক্তন কোয়ালিশন ফোর্সেস দ্বারা ব্যবহৃত অনুপ্রেরণার অংশ হিসাবে কাজ করেছে, পাশাপাশি মার্কিন চার্টারের মধ্যে ৪২ তম অনুচ্ছেদের অংশ উল্লেখ করেছে।

তবে এই সামরিক পদক্ষেপটি জাতিসংঘ কর্তৃক অনুমোদিত ছিল না।

এই প্রস্তাবটি পাস হওয়ার সময় জাতিসংঘের সেক্রেটারি-জেনারেল জেনারেল বুট্রোস বুট্রোস-ঢালী জন পিলারের সাথে ২০০৩ সালের ফেব্রুয়ারির একটি সাক্ষাৎকারে নো-ফ্লাই জোনগুলিকে “অবৈধ” বলে অভিহিত করেছিলেন। 1996 সালে ফ্রান্স অপারেশন থেকে সরে আসে এবং ফরাসী পররাষ্ট্রমন্ত্রী হুবার্ট ভেদরিনের বলেছিলেন যে “এই ধরণের বোমা হামলার আন্তর্জাতিক আইনের কোনও ভিত্তি নেই”।

জাতিসংঘের সন্ধান পেয়েছিল যে ১৯৯৯ সালে কেবল মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বোমা হামলায় ১৪৪ জন বেসামরিক মানুষ মারা গিয়েছিল। বাগদাদ থেকে প্রাপ্ত প্রতিবেদনে বলা হয়েছে যে NFZ এ মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটিশদের হামলায় ১,৪০০ এরও বেশি বেসামরিক মানুষ মারা গিয়েছিল। ইউএন সুরক্ষা খাতের একটি অভ্যন্তরীণ প্রতিবেদনে দেখা গেছে যে, পাঁচ মাসের ব্যবধানে, নিহতদের মধ্যে ৪১% সাধারণ নাগরিক।

বসনিয়া ও হার্জেগোভিনা (1993–1995)

1992 সালে, জাতিসংঘের সুরক্ষা কাউন্সিল বসনিয়ার আকাশসীমাতে অননুমোদিত সামরিক উড়ান নিষিদ্ধ করে, জাতিসংঘের সুরক্ষা কাউন্সিলের রেজোলিউশন পাস করেছিল। এটি অপারেশন স্কাই মনিটরের দিকে পরিচালিত করে, যেখানে ন্যাটো নো-ফ্লাই জোনের লঙ্ঘন পর্যবেক্ষণ করেছিল কিন্তু রেজুলেশন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি। ১৯৯৩ সালের মধ্যে ৫০০ টি নথিভুক্ত লঙ্ঘনের প্রতিক্রিয়ায়, একটি যুদ্ধ লঙ্ঘন সহ, সুরক্ষা কাউন্সিল রেজোলিউশন ৮১16 পাশ করেছে, যা সমস্ত অননুমোদিত উড়ান নিষিদ্ধ করেছিল এবং সমস্ত জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলিকে “সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুমতি দিয়েছে … সম্মতি নিশ্চিত করার জন্য” [নো-ফ্লাই জোনের বিধিনিষেধ সহ]।

২০০৪ সালের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি জার্নাল অব স্ট্র্যাটেজিক স্টাডিজ-এ প্রকাশিত, “ইরাক ও বসনিয়া থেকে পাঠ: নো-ফ্লাই জোনগুলির তত্ত্ব ও অনুশীলন”, সামরিক উদ্দেশ্য অর্জনে বায়ু-ভিত্তিক প্রচারাভিযানের কার্যকারিতা পর্যালোচনা করেছে। কাগজের অনুসন্ধানগুলি ছিল:

1) একটি পরিষ্কার, ইউনিফাইড কমান্ড কাঠামো প্রয়োজনীয়। বসনিয়া ও হার্জেগোভিনায়, “অপারেশন ডিনি ফ্লাইট” চলাকালীন একটি বিভ্রান্তিকর দ্বৈত-কী সমন্বয় কাঠামো অপর্যাপ্ত কর্তৃত্ব প্রদান করেছিল এবং এর ফলে বিমান বাহিনীকে গুরুত্বপূর্ণ পরিস্থিতিতে সহায়তা করার ক্ষমতা দেওয়া হয়নি;

২) “চিরস্থায়ী টহল সমস্যা” এড়ানোর জন্য, রাষ্ট্রগুলিকে তাদের নীতিগত উদ্দেশ্যগুলি এবং নো-ফ্লাই জোনের জন্য প্রস্থান কৌশলটি আগেই জানতে হবে;

৩) নো-ফ্লাই জোনের কার্যকারিতা আঞ্চলিক সমর্থনের উপর নির্ভরশীল। 1996 সালের ইরাক নো-ফ্লাই জোনের জন্য তুরস্কের সহায়তার অভাব চূড়ান্তভাবে কার্যকরভাবে কার্যকর করার জোটের সীমাবদ্ধতা রোধ করেছিল।

লিবিয়া (2011)

লিবিয়ায় ২০১১ সালের সামরিক হস্তক্ষেপের অংশ হিসাবে, জাতিসংঘের সুরক্ষা কাউন্সিল 17 মার্চ ২০১১-এ নো-ফ্লাই জোনকে অনুমোদন দিয়েছে। রেজুলেশনে বেসামরিক লক্ষ্যবস্তুগুলিতে আক্রমণ প্রতিরোধে পদক্ষেপের বিধান করে। ইউএনএসসির সর্বসম্মত ভোটের পরে ২ October অক্টোবর ন্যাটোর এ অঞ্চলকে নো ফ্লাই জোন থেকে মুক্ত করা হয়েছিল।

লিবিয়া, 2018 এবং 2019

2018 সালে এই অঞ্চলে এলএনএ-এর আক্রমণ চলাকালীন দেশের দক্ষিণে লিবিয়ান ন্যাশনাল আর্মি (এলএনএ) একটি NFZ ঘোষনা করেছিল। পরে এলএনএ অঞ্চলে তেল ক্ষেত্রগুলিতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করায় 2019 সালে এটি 10 ​​দিনের জন্য পুনরায় প্রয়োগ করা হয়েছিল। ১৯৯৯ সালের ওয়েস্টার্ন লিবিয়ার আক্রমণাত্মক সময়ে এলএনএ দেশটির পশ্চিমে আর একটি NFZ অঞ্চল ঘোষণা করেছিল।

এই নো ফ্লাই জোনগুলি আলাদাভাবে চিহ্নিত করা যেতে পারে যে এগুলি একটি যুদ্ধবাজ পক্ষ দ্বারা বিদেশী শক্তি দ্বারা প্রয়োগ করার পরিবর্তে অন্য একটি গৃহযুদ্ধের জন্য প্রয়োগ করা হয়েছিল।

আজকে এ পর্যন্তই। আশা করি নতুন কিছু জানতে পারলেন। ভালো লাগলে কমেন্টে জানাতে ভুলবেনা না যেন।

আজ এখানেই শেষ করছি। আবার ফিরব অন্য আর্টিকেলে অন্য কোনো টপিকে। সে পর্যন্ত ভালো থাকুন, সুস্থ থাকুন, অন্যকে সুস্থ রাখুন।

Related Posts

19 Comments

মন্তব্য করুন