পেশা নির্বাচন করুন চাকরির ক্ষেত্রে

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই ?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনায় করি।

প্রত্যেকটি মানুষের জীবনের ক্ষেত্রে চাকরি একটি গুরুত্বপূর্ণ বিষয়। প্রত্যেক শিক্ষার্থী তার পড়াশোনার পথ চুকিয়ে স্বপ্ন দেখে ভবিষ্যতে ভালো কোনো চাকরি পাবার প্রত্যাশায়। কিন্তু বাংলাদেশের ক্ষেত্রে চাকরির বাজার সোনার হরিণ পাবার থেকে কোনো কম বিষয় নয়। তাছাড়া বর্তমানে চলছে  করোনা মহামারী পরিস্থিতি। এমনি যেখানে চাকরিরি বাজার  সোনার পাবার সমতুল্য সেখানে অবশ্যই করোনা মহামারী পরিস্থিতির পর চাকরির বাজার হতে চলেছে তীব্র প্রতিযোগিতা। করোনা মহামারীতে মানুষ আসতে আসতে তাদের স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করে দিয়েছে। অনেক চাকরির পরীক্ষা ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে এবং অনেক পরীক্ষা ইতিমধ্যে চলছে। চাকরি পাবার জন্য যে প্রার্থীদের তীব্র প্রতিযোগিতার মধ্যে দিয়ে যেতে হয় তা বলার আর অপেক্ষা রাখেন না। শুধুমাত্র একটি পদ পাবার জন্য হাজার হাজার যোগ্য প্রার্থী লড়াই করে থাকে। যেহেতু করোনা মহামারীরই পর দেশে বিদেশে সকল ব্যবসা প্রতিষ্ঠানে ইতিমধ্যে অনেক অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হয়েছে তাই প্রতিষ্ঠান গুলো তাদের শূন্য পদে প্রার্থী নিতে অনেক দিক বিবেচনা করবে। আপনি যদি নতুন কোনো চাকরি প্রত্যাশী হয়ে থাকেন এবং একটি সুন্দর ক্যারিয়ার গঠনের স্বপ্ন দেখে থাকেন তাহলে আপনাকে নিচের বিষয়গুলো মেনে চলতে পারেন :

১.দেখেশুনে পেশা নির্বাচন করুন:
অনেক ভালো শিক্ষার্থী রয়েছেন যারা ভালো ফলাফল করেও ভালো পদে চাকরি করার সুযোগ হয় না। আবার অনেক শিক্ষার্থী রয়েছেন যারা খারাপ শিক্ষার্থী হয়েও কর্মজীবনে এগিয়ে আছেন। এইখানে মূল পার্থক্য হলো যোগ্য চাকরির তারতম্য। আপনি যে পদ বেঁচে নিবেন তার পূর্বেকার পরিস্থিতি আর বর্তমান পরিস্থিতি মাথায় রাখবেন। দেখবেন যোগ্য চাকরি নির্বাচনে  ভালো একটি সিদ্ধান্ত নিতে পারবেন।

২.স্কুল থেকে শুরু করতে হবে প্রস্তুতি:
চাকরির জন্য পেশা নির্বাচনে সবার আগে প্রাধান্য দিতে হবে মাধ্যমিকের ধাপ কে। আপনি যে বিষয়ে পড়াশোনা করতে চান তার জন্য বিভাগ নির্বাচন করতে হবে মাধ্যমিকে। তাহলে আপনার কর্মউপযোগী শিক্ষা গ্রহন অর্জন করা হবে।

৩.ভালো করে জানুন পছন্দের পেশা সম্পর্কে :
আপনি যে পেশা হিসেবে নিজের ক্যারিয়ার গুছাতে চান সেই পেশা সম্পর্কে ভালোভাবে জানার চেষ্টা করুন। দরকার হলে যারা সেই পেশায় অধিষ্ঠিত রয়েছে তাদের সাথে যুক্তি পরামর্শ করুন। কি কাজ, কেমন ধরণের কাজ করা হয় সেই সম্পর্কে বিস্তারিত জানুন। তাহলে আপনি পরবর্তীতে সেই পেশায় অন্যদের তুলনায় খানিকটা এগিয়ে থাকবেন।

৪.জোর দিবেন স্কিলের প্রতি:
বর্তমানে রেজাল্টের থেকে স্কিলকে প্রাধান্য দেওয়া হয় চাকরি প্রত্যাশীদের। তাই আপনি যত  বেশি পারেন স্কিল অর্জনের চেষ্টা করুন।বিভিন্ন প্রতিষ্ঠান শিক্ষার্থীদের বিভিন্ন কোর্স অফার করে থাকে সার্টিফিকেট এর বিনিময়ে । তাই আজই নিজের স্কিল কে শানিত করে এগিয়ে থাকুন চাকরি বাজারে।

৫.নিজেকে যোগ্য করে তুলুন :
আজকাল আমাদের পড়াশোনা হয়ে উঠেছে চাকরিকেন্দ্রিক। কিন্তু তবুও পড়াশোনার পথ চুকিয়ে আমরা পাচ্ছিনা সেই চাকরি। কারণ আমাদের প্রয়োজনীয় দক্ষতার বড্ড অভাব। তাই যে পেশায় অধিষ্ঠিত হতে চান সেই পেশার প্রয়োজনীয় কাজ সমূহ শিখে রাখুন আগের থেকে। চাকরির জন্য প্রেজেন্টেশন স্কিল ,মাইক্রোসফট স্কিল সমূহ আয়ত্ত করতে শিখুন।

৬.প্রস্তুতি শুরু করুন লিখিত পরীক্ষার :
লিখিত পরীক্ষার জন্য নিজেকে যোগ্য করার উপযোগী করে গড়ে তুলুন। কম সময়ে বেশি প্রশ্নের সমাধান দেবার চেষ্টা করুন।

৭.প্রস্তুতি গ্রহণ করুন ইন্টারভিউ এর জন্য :
আপনি চাকরির বাজারে নিজেকে অধিষ্ঠিত করতে চাইলে আপনাকে আগে থেকে ইন্টারভিউ এর জন্য প্রস্তুতি গ্রহণ করুন। চাকরির যোগ্য করে তুলুন নিজেকে।

সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হব আপনাদের সামনে। ধন্যবাদ সবাইকে।
ভালো থাকুন
সুস্থ থাকুন

Related Posts

14 Comments

মন্তব্য করুন