পেশা যখন আউটসোর্সিং

বর্তমানে আউটসোর্সিং অথবা ফ্রীল্যান্সিং আমাদের দেশে খুবই পরিচিত এবং জনপ্রিয়। আমাদের দেশে বর্তমানে অনেক ওয়েব ডেভেলাপার ,গ্রাফিক্স ডিজাইনার ,রাইটার ,মার্কেটার বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসে সাফল্যের সঙ্গে কাজ করে যাচ্ছেন। আবার অনেক নতুন নতুন ফ্রীল্যান্সার এই পেশায় আগ্রহী হয়ে এই পেশার দিকে ঝুঁকছেন। আপনি চাইলে আউটসোর্সিংকে পার্টটাইম অথবা ফুলটাইম দুভাবেই পেশা হিসেবে নিতে পারেন। তবে আপনি যেভাবে আউটসোর্সিংকে ক্যারিয়ার হিসেবে নিতে চান না কেন শুরুর দিকে আপনাকে এটার পিছনে প্রচুর পরিমান সময় ব্যয় করতে হবে। সবচেয়ে বেশি সময় ব্যয় করতে হবে কাজ শিখার সময় শুধুমাত্র কাজ শিখে দক্ষ হয়েই এই পেশায় নাম মঙ্গলজনক। তাহলে আপনাকে আর পিছে ফিরে তাকাতে হবে না। আউটসোর্সিং এ সফল ক্যারিয়ার গড়তে চাইলে প্রথমে আপনাকে কতগুলো জিনিস মাথায় রাখতে হবে। ১.আপনাকে প্রথমে আউটসোর্সিং সম্পর্কে বিস্তারিত জেনে নিতে হবে। জেনে নিতে হবে এখানে কোন ধরণের কাজের কেমন চাহিদা রয়েছে।
২.মার্কেটপ্লেস এ কাজের ধরণ সম্পর্কে বিস্তারিত জেনে আপনাকে এই পেশায় আসতে হবে।চাহিদানুযায়ী যে কোনো পছন্দমতো বিষয়ে নিজেকে দক্ষ করে গড়ে তুলবেন। ৩.মনে রাখবেন যেই কাজ শিখা সহজ সেই কাজের রেট তুলুনামূলক কম। তাই অন্তত ভবিষ্যতের কথা মাথায় রেখে কষ্ট করে ভালো মানের কাজ শিখুন।
৪.বর্তমানে আউটসোর্সিং মার্কেটপ্লেসে ওয়েব ডেভেলপমেন্ট ,গ্রাফিক্স ডিজাইন ,সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান এর চাহিদা প্রচুর। উল্লেখিত বিষয়সমূহে প্রশিক্ষন নিয়ে নিজেকে দক্ষ করে গড়ে তুলুন।
আপনি ইচ্ছে করলে অনলাইনে ইন্টারনেট এর মাধমে আউটসোর্সিং শিখতে পারেন। তাছাড়া সিডি অথবা ভিডিও দেখে ও শিখতে পারেন। তাছাড়া কোর্স এর মাধ্যমে আপনি আউটসোর্সিং শিখতে পারেন। তবে এক্ষেত্রে আপনাকে যেই বিষয়ে কোর্স করতে চান ওই বিষয়ে প্রাথমিক জ্ঞান আগে থেকে অর্জন করার চেষ্টা করবেন। এতে যেমন আপনার কোর্স এর পড়া বুঝতে বেশি সুবিধা হবে ঠিক তেমনি আপনি কোর্স চলাকালীন সময়ে কাজ শুরু করে দলের ইনকাম করার সম্ভাবনা বেড়ে যাবে। আউটসোর্সিং এ কাজ পাওয়ার জন্য অনেক ভালো ভালো মার্কেটপ্লেস রয়েছে। ঠিক তেমনি রয়েছে অনেক ভুয়া সাইট। তাই জেনে বুঝে কাজ করার ক্ষেত্রে সিদ্ধান্ত নিবেন। আউটসোর্সিং এর ক্ষেত্রে সাফল্যের মূলমন্ত্র হলো দক্ষতা। তাই জেনে বুঝে দক্ষ হয়ে এই পেশায় নিজেকে যুক্ত করতে পারলে সফল ক্যারিয়ার গড়তে পারবেন

Related Posts

5 Comments

মন্তব্য করুন