পেয়ারা পাতার যত গুন

অনেকেই পেয়ারা পাতা কে ফেলনা মনে করে থাকে , পেয়ারা পাতা দেখতে সাধারণ হলেও পাতাগুলি থেকে যে পরিমান উপকার পাওয়া যায় তা কল্পনাতীত । আমাদের সুস্থ থাকার পেছনে পেয়ারা পাতা অনেক বড় ভুমিকা রাখতা পারে । আপনি দুর্দান্ত উপকারিতা সম্পর্কে জেনে অবাক হবেন। পেয়ারা ফলের স্বাস্থ্যগত উপকারিতা সম্পর্কে আপনি নিশ্চয়ই অনেক কিছু শুনেছেন তবে এর পাতার ঔষধি গুণাগুণ সম্পর্কে আপনি কি জানেন? তবে এর গাছগুলিতে লাগানো পাতাগুলিতে এ জাতীয় ঔষধি বৈশিষ্ট্য পাওয়া যায় যা এমনকি চিকিত্সকরা এটি পান করার পরামর্শ দেন।

–  আপনার মুখে ফোসকা লাগাতে সমস্যা হয়েছে এবং সব চেষ্টা করেছি, তাই এখন পেয়ারা পাতা ব্যবহার করে দেখুন। কেবল পেয়ারার নরম পাতাগুলি ভেঙে ধুয়ে ফেলুন। ফোসকাগুলি ১ থেকে ২ দিনের মধ্যে মুক্তি পাবে।

পেয়ারা পাতার রস শরীরের পেশী মসৃণ করে। পেয়ারার পাতার রসে কুসার্টিন নামক পুষ্টিকর গুণ রয়েছে। তাই এটি রস আকারে পান করা আমাদের দেহের পেশী শিথিল করতে সহায়তা করে।

– পেয়ারার পাতায় অ্যান্টিডায়াবেটিক বৈশিষ্ট্য পাওয়া যায়। অতএব, রস হিসাবে এর পাতা পান আপনাকে ডায়াবেটিসের ঝুঁকি থেকে রক্ষা করবে

– পেয়ারা পাতা পান করে ডেঙ্গু রোগীরা সবচেয়ে বেশি উপকৃত হন। এ ছাড়া পেয়ারা পাতার রস পান করার অনেক সুবিধা রয়েছে। পেয়ারা পাতার রস খেয়ে প্লেটলেটগুলি খুব দ্রুত বৃদ্ধি পায়।

প্রকৃতপক্ষে পেয়ারা পাতার রসের মধ্যে মেগাকারিওপিওসিস বৃদ্ধির ঔষধি গুনাগুন রয়েছে যার কারনে প্লেটলেট গণ্নায় দ্রুত বৃদ্ধি পাওয়া যায় । ডেঙ্গু রোগীদের পেয়ারা পাতার রস পান করার জন্য চিকিৎসক গণ পরামর্শ দিয়ে থাকেন ।

পেয়ারা পাতার রসও ক্ষত নিরাময়ে সহায়তা করে। বৈজ্ঞানিক গবেষণায় জানা গিয়েছিল যে পেয়ারা পাতায় এন্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে। এই কারণে, এটি ক্ষত নিরাময়ে পান করতে ব্যবহৃত হয়।

Related Posts

9 Comments

মন্তব্য করুন