পোর্ট থেকে গাড়ি কেনার নিয়ম

 

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই ?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে যে যার অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনায় ব্যক্ত করি।

বর্তমানে আমাদের চলাচল করার আমরা গণপরিবহকে প্রাধান্য দেই।কিন্তু গণপরিবহন এ যাতায়ার করা আজকাল খুব বিপদজনক হয়ে গিয়েছে। আগেকার সময়ে মানুষ চলাচলের জন্য ঘোড়া কিংবা অন্যানো জীবের উপর ভর  করে কিংবা নৌকার মাধ্যমে  যাতায়াত করতো। কিন্তু বর্তমানে সময় পাল্টেছে।সেই সময়ের সাথে টেক্কা দিয়ে পাল্টেছে মানুষের যাতায়াত ব্যবস্থার ধরণ। এখন মানুষ নিজের যাতায়াতের সাচ্ছন্দের জন্য ব্যক্তিগত গাড়ি ব্যবহার করছে। শুধু যে ধনি ব্যক্তিরা তাদের চলাচলের জন্য গাড়ি কিনছে তা কিন্তু নয়। বরং আজকাল মদ্ধবিত্ত পরিবারের মানুষজনের মধ্যেও আজকাল গাড়ি কিনার প্রবণতা দেখা দিয়েছে।

বিদেশী গাড়িগুলো অনেক সুবিধা থাকলেও যখন সেই গাড়িগুলো দেশে আসলে সেই গাড়িগুলোর দাম আকাশ চুম্বি হয়ে যায়। আর সেই জন্য মানুষ এখন গাড়ির শোরুম এর বাধলে পোর্ট থেকে গাড়ি কিনাকে প্রাধান্য দিচ্ছে। পোর্ট এর বাংলা অর্থ হলো বন্দর। বাংলাদেশের পোর্টগুলোতে আজকাল গাড়ি কেনা বেচা হচ্ছে অনেক বেশি। বাংলাদেশে পোর্টগুলোতে বিশ্বের দামি দামি ব্র্যান্ড এর গাড়িগুলো বাংলাদেশে প্রবেশ করে জাহাজের মাধ্যমে। সেখান থেকে কিছু নিয়ম পূরন করা গাড়িগুলো কেনাবেচা কর হচ্ছে।

আপনি যদি বাংলাদেশী একজন নাগরিক হয়ে থাকেন এবং পোর্ট থেকে নতুন কিংবা পুরাতন গাড়ি কিনতে চান তাহলে আপনাকে কিছু কিছু জিনিস মেনে চলতে হবে :

১.আপনি যে মডেলের যে গাড়ি কিনতে চান সেই গাড়ি কেনা জন্য পোর্ট কতৃপক্ষ বরাবর আবেদন জানাতে হবে।

২.আমদানিকৃত গাড়িগুলোতে সাধারণত ট্যারিফ নির্ধারণ করা থেকে না। বরং ট্যারিফ মূল্য নির্ধারণ করার জন্য আপনাকে বন্ধরের সিএনএফ বরাবর আবেদন জানাতে হবে।

৩.পোর্ট থেকে গাড়ি আমদানির জন্য উপরের ধাপগুলো পূরণ করার পর আপনাকে এল সি ওপেন করতে হবে।

৪.তারপর আপনাকে পিআই ওপেন করতে হবে।

৫.আপনি  মডেলের গাড়ি কিনতে চান সেই মডেলের গাড়িরই পিএসআইসি সার্টিফিকেট সংগ্রহ করতে। এতে গাড়িটি কত বছরের পুরোনো সেই সম্পর্কে আপনি ধারণা নিতে পারবেন।

৬.আপনার আমদানি কৃত গাড়ি যখন পোর্ট থেকে ছাড়াতে চান তখন সি এন্ড এফ এজেন্ট গাড়িটি ছাড়িতে নিতে পারেন।

৭.প্লাস সিসি অনুযায়ী গাড়িটির ইম্পোর্ট ডিউটি দিতে হবে।

৮.সবশেষে গাড়িটির প্রয়োজনীয় শুল্ক এবং বাকি সব অর্থনৈতিক ঝামেলা গুলো পূরণ করে আপনাকে গাড়িটি আনতে হবে।

মূলত কোন গাড়ি বন্দরে আসার ৪ মাসের মধ্যে ক্রয় করা না হলে তখন সেই গাড়িটি বন্দর এবং কাস্টমস কর্তৃপক্ষ নিলামে তুলে বিক্রয়ের ব্যবস্থা করে থাকে।তখন আবার গাড়ির দাম বেড়ে যাবার সম্ভাবনা তাই। তাই আপনি যদি পোর্ট থেকে গাড়ি কিনতে চান সেইজন্য আপনাকে উপরোক্ত নিয়ম মেনেই গাড়ি কিনতে হবে।

সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হবো আপনাদের সামনে।ধন্যবাদ সবাইকে।
ঘরে থাকুন
সুস্থ থাকুন

Related Posts

3 Comments

মন্তব্য করুন