প্রতিদিন যে কয়টি ভুল আমরা করে চলেছি

বর্তমান এই যুগটা এমন এসে দাঁড়িয়েছে যেখানে মানুষের ভুল খুঁজে পাওয়া খুব সহজ, কিন্তু নিজের ভুল ধরা খুব মুশ্কিল। কেননা প্রত্যেকেই নিজের কাছে প্রভু। তাই দেখবেন আপনারর কাছে যে কাজগুলোকে ঠিক মনে হচ্ছে, সে কাজগুলো হয়তো আমার কাছে ভুল। আর এভাবেই আমরা একের পর এক ভুল করে যাচ্ছি প্রতিনিয়ত। তাই ভুল আর ধরা হয় না। তবে আজকে সেই বিষয়গুলিই নিয়েই আবার আপনাদের সামনে হাজির হয়েছি।

আশা করছি grathor.com এর সুপ্রিয় পাঠক পাঠিকাগণ যারা নিয়মিত আমার আর্টিকেল পড়ে থাকে তাদের কিছুটা হলেও এই আর্টিকেলটি পড়ে নিজেদের উপকারে আসবে।

প্রতিদিনের ভুল

 

অন্তত ৪ ধরনের ভুল আমরা প্রতিনিয়তই করে থাকি। কি সেগুলো, সেটা হয়তো আপনিও ভাবছন। যাই হোক, যে ভুলগুলো আমরা করে থাকি তার মধ্যে, যেমন—

১. ভেবে কথা বলি না

 

মাসখানেক আগে  ১৬ ই ডিসেম্বরের রাত্রে আমাদের পাইলট স্কুলের এখানে আয়োজিত এক অনুষ্ঠান সভায়  গিয়েছিলাম। সেখানে মাঠের একদিকে আমি আর আমার এক বন্ধু একটা বিসয় নিয়ে বেশ জ্ঞানগর্ভ আলোচনা শুরু করেছিলাম। তা আমি খেয়াল করে দেখলাম, আমি আসলে আমি আমার মতামতগুলোকে বারবার ডিফেল্ড করে যাচ্ছিলাম, আর আমার ফ্রেন্ডটি চিন্তা চেতনার স্বপক্ষে কথা বলে যাচ্ছিলো। তা এভাবে ঘন্টাখানেক বিতর্ক করে যাবার পর এমন একটা পর্যায় আসলো যেখানে এই আলোচনায় আমাদের কেউই কোনো সিদ্ধান্তে আসতে পারছিলাম না। অর্থাৎ, পুরো বিতর্কের কোনো ফলাফলই নেই!

এখন আমার মনে হচ্ছে আমাদের দৈনন্দিন জীবনে ভুল করার মধ্য এটা প্রথম ভুল।
কেবল নিজের যুক্তিতে অনড় না থেকে অন্যের কথাগুলো ঠিক মতো না শুনলে আসলেই কোনো সিদ্ধান্তে আসা যায় না।

২. লেখার আগে তেমন ভাবি না

 

আমাদের লেখালেখির অনেকটাই এখন এমন হয়ে গেছে মোবাইল নাতো কম্পিউটারের স্ক্রিনে। তাই সোশ্যাল মিডিয়ার বিভিন্ন জায়গায় দেখবেন কত মানুষের কত একের পর এক নেগেটিভ কমেন্ট আর কমেন্ট আর পোষ্ট আর পোষ্ট!! একজন মানুষের তো সোশ্যাল মিডিয়ায় নিজ সম্মান রয়েছে। তাই কোনো কিছু পোষ্ট বা কমেন্ট করার আগে যা লিখছি, তা আমার কাছে কতটা সম্মানজনক হবে সেটা নিয়ে আজকাল অনেকেই অত কিছু ভাবে না ভাবুন। আমাদের মনে রাখতে হবে, অকারণে কোনো মানুষকে ট্রল করা বা অপমান করা— অগুলোতে কিন্তু নিজেরই সম্মানহানি নয়, অন্যের নয়।

৩. হেরে যাওয়ার আগেই হেরে যাই

 

আমাদের মধ্যে অনকেই আছি যারা কোনো কাজ শুরু করার আগেই হা-হুতাশ শুরু করে দেই। এটা করে লাভ কি, এতে কোনো নেই, আমার এতো সময় নেই— এরকম হাজারটা অজুহাতের মাঝে শেষশেষ দেখি যে কাজটাই করা হয়ে ওঠে না। আর কাজ শুরু করার আগে কাজে ব্যর্থতার ভয়টাই আমাদের আর সামনে এগোতে দেয় না।।

আশা করছি এই ৩ টি বিষয় সর্বদা আমরা মনে রেখে ভুল থেকে নিজেদের সংশোধন করতে পারব।

আজকে এ পর্যন্তই। এতক্ষণ আর্টিকেলটি পড়ার জন্য সবাইকে ধন্যবাদ। তবে আপনি হয়তো ভাবছেন, নিজের ভুল সংশোধন করে অন্যের ভুল নিয়ে আর্টিকেল লিখছে। আসলে আমি নিজের অভিজ্ঞতাগুলো নিয়েই ভাবলাম এরকম একটা আর্টিকেল আপনাদের সাথে শেয়ার করব। তাই করলাম। ভুল করে থাকলে মাফ করে দিয়েন।

Related Posts

10 Comments

মন্তব্য করুন