প্রতি রাতে কীভাবে আরও ভালো ঘুমানো যায় সে সম্পর্কে একটি সংক্ষিপ্ত গাইড

আসসালামুআলাইকুম সবাই কেমন আছেন।আশাকরি সবাই ভালো আছেন।আজ আপনাদের জন্য নিয়ে আসলাম প্রতি রাতে কিভাবে ভলো করে ঘুমাবেন।

আপনি কীভাবে আরও ভাল ঘুমাবেন তা যদি শিখতে চান তবে আপনি সঠিক জায়গায় আছেন। আপনি যদি আরও ভাল ঘুম পেতে চান তবে এই গাইডটি আপনাকে যা জানা দরকার তা সবই নিয়ে যাবে। আমি ঘুমের বিজ্ঞান এবং এটি কীভাবে কাজ করে তা ব্যাখ্যা করব, কেন অনেক লোক অজান্তেই ঘুম বঞ্চনাতে ভুগছেন তা নিয়ে আলোচনা করুন এবং আরও ভাল ঘুম এবং আরও শক্তি পাওয়ার জন্য ব্যবহারিক টিপস সরবরাহ করুন।সরল এবং সরল, এই গাইডের উদ্দেশ্যটি কীভাবে আরও ভাল ঘুমানো যায় তার বিজ্ঞানটি ব্যাখ্যা করা। নির্দিষ্ট বিভাগে যেতে আপনি।

আরও ভাল ঘুমের জন্য প্রতিদিনের অভ্যাস

এর পরে, কয়েকটি সাধারণ, প্রতিদিনের অভ্যাসের শক্তিকে বাড়িয়ে কীভাবে আরও ভাল ঘুমানো যায় সে সম্পর্কে আলোচনা করা যাক।
বাহিরে যাও. প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিটের সূর্যের জন্য লক্ষ্য করুন।লাইট বন্ধ কর. বাইরে অন্ধকার হয়ে গেলে, আপনার ঘরের আলো নিস্তেজ করুন এবং আপনার পরিবেশে নীল বা পূর্ণ বর্ণালী আলো হ্রাস করুন। আপনার কম্পিউটারের জন্য একটি ফ্রি সফটওয়্যার
অ্যাপ্লিকেশন আপনার সময়ের কম্পিউটারের ডিসপ্লের রঙটি দিনের সাথে খাপ খাইয়ে দেয়, রাতে গরম করে এবং দিনের বেলা সূর্যের আলোর মতো করে তোলে।

আপনার কত ঘুম দরকার?

ঠিক আছে, তাই ঘুম গুরুত্বপূর্ণ, তবে আপনার আসলে কত ঘুম দরকার? এই প্রশ্নের উত্তর দিতে, আসুন পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয় এবং ওয়াশিংটন স্টেট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দ্বারা পরিচালিত একটি পরীক্ষা বিবেচনা করি।গবেষকরা ৪৮ টি স্বাস্থ্যকর পুরুষ ও মহিলা যারা প্রতি রাতে সাত থেকে আট ঘন্টা ঘুমিয়ে ছিলেন তাদের একত্র করে পরীক্ষাটি শুরু করেছিলেন। তারপরে, তারা এই বিষয়গুলিকে চারটি গ্রুপে বিভক্ত করে। প্রথম গোষ্ঠীকে সরাসরি না ঘুমিয়ে ৩ দিন থাকতে হয়েছিল। দ্বিতীয় দলটি প্রতি রাতে ৪ ঘন্টা ঘুমিয়েছিল। তৃতীয় দলটি প্রতি রাতে ৬ ঘন্টা ঘুমিয়েছিল। এবং চতুর্থ দলটি প্রতি রাতে ২ ঘন্টা ঘুমিয়েছিল। এই চূড়ান্ত তিনটি গ্রুপে – ৪, ৬ এবং ৮ ঘন্টা ঘুম বিষয়গুলি এই ঘুমের ধরণগুলিতে সোজা দুই সপ্তাহ ধরে রাখা হয়েছিল। পুরো পরীক্ষার সময় বিষয়গুলি তাদের শারীরিক এবং মানসিক কর্মক্ষমতা সম্পর্কে পরীক্ষা করা হয়েছিল।

এগুলির পরিহাসের বিষয় হলো আমাদের মধ্যে অনেকে ঘুমের বঞ্চনায় ভুগছেন যাতে আমরা আরও বেশি বেশি কাজ করতে পারি তবে পারফরম্যান্স হ্রাস অতিরিক্ত সময় কাজ করার কোনও সম্ভাব্য সুবিধাকে নষ্ট করে দেয়।
শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে, গবেষণাগুলি অনুমান করেছেন যে ঘুমের বঞ্চনা হারাতে দক্ষতা ও কর্মক্ষমতা হারিয়ে প্রতি বছর ব্যবসায়কে ১০০$ বিলিয়ন ডলার ব্যয় করে।ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির স্লিপ অ্যান্ড পারফরম্যান্স রিসার্চ সেন্টারের ডিরেক্টর গ্রেগরি বেলেনকি যেমন লিখেছেন: “আপনি যদি এমন কাজ না করেন যার জন্য খুব বেশি চিন্তাভাবনার প্রয়োজন না হয়, আপনি পারফরম্যান্স ব্যয় করে জেগে ট্রেডিং করছেন।”এবং এটি আমাদের গুরুত্বপূর্ণ প্রশ্নের দিকে নিয়ে আসে: কোন সময়ে ঘুমের জমে শুরু হয়? কর্মক্ষমতা হ্রাস কখন যুক্ত হওয়া শুরু করে? বিস্তৃত অধ্যয়ন অনুসারে, টিপিং পয়েন্টটি সাধারণত ৭বা ৭.৫ ঘন্টা চিহ্নের কাছাকাছি থাকে। সাধারণভাবে বলতে গেলে, বিশেষজ্ঞরা সম্মত হন যে ৯৫% প্রাপ্তবয়স্কদের সর্বোত্তমভাবে কাজ করতে প্রতি রাতে ৭ থেকে ৯ ঘন্টা ঘুমানো দরকার। বেশিরভাগ প্রাপ্তবয়স্কদের প্রতি রাত আট ঘন্টা লক্ষ্য করা উচিত। শিশু, কিশোর এবং বয়স্ক প্রাপ্তবয়স্কদের সাধারণত আরও বেশি প্রয়োজন।

কীভাবে আরও ভাল ঘুমানো যায় তার চূড়ান্ত চিন্তাভাবনা
ধূমপান বা তামাক চিবানো বন্ধ করুন। তামাকের ব্যবহার দীর্ঘদিনের স্বাস্থ্য সম্পর্কিত সমস্যার সাথে যুক্ত হয়েছে এবং দুর্বল ঘুমের তালিকায় রয়েছে আরও একটি। তামাকের ব্যবহার সম্পর্কে আমার কোনও ব্যক্তিগত অভিজ্ঞতা নেই তবে আমি সফলভাবে ত্যাগকারী বন্ধুদের কাছ থেকে শুনেছি।ক্রমহ্রাসমান ঘুম আপনার এবং অনুকূল পারফরম্যান্সের মধ্যে একটি বাধা। আপনি কীভাবে আরও ভাল ঘুমাতে চান তা জানতে চাইলে উত্তরটি সহজ তবে
উল্লেখযোগ্যভাবে আমাদের উৎপাদনশীলতা-আচ্ছন্ন সংস্কৃতিতে আরও বেশি ঘুম পান।

পোষ্টটি কেমন লাগছে তা কমেন্ট করে জানিয়ে দিন।

Related Posts