প্রোগ্রামিং এর খুটিনাটি

প্রোগ্রামিং হচ্ছে একধরনের কৃত্তিম ভাষা যা কোনো যন্ত্রের বিশেষ করে কম্পিউটারের আচরণ নিয়ন্ত্রণ করার জন্য ব্যবহার করা হয়। মানুষের যেমন কথা বলার জন্য যেমন ভাষা রয়েছে ঠিক তেমনি কম্পিউটারের ও ভাষা রয়েছে। আর সেই ভাষা হলো প্রোগ্রামিং ভাষা।

বর্তমানে সময়ে কম্পিউটার সাইন্স খুবই জনপ্রিয় বিষয়। বর্তমান বিজ্ঞান এবং প্রযুক্তির যুগে বেশির ভাগ শিক্ষার্থী এই বিষয়টির দিকে ঝুকছে। কিন্তু অনেকেই এই বিষয়টি সম্পর্কে না যেনে ভর্তি হয়। যার ফলে পরবর্তীতে তাকে হিমশিম খেতে হয়।

কম্পিউটার  সাইন্স এর নাম শুনলে সবার আগে যে কথাটি আসে তা হল প্রোগ্রামিং। প্রোগ্রামিং হল কম্পিউটারকে কথা শোনানোর উপায়। কম্পিউটার যেমন মানুষের ভাষা বুঝে না তাই কম্পিউটারকে বুঝাতে হয় বিশেষ ভাষার মাধ্যমে। আর সেই বিশের ভাসাটি হল প্রোগ্রমিং ল্যাংগুয়েজ। প্রোগ্রামিং শিখে যেমন সফটওয়্যার, ওয়েবসাইট বানানো সম্ভব।ঠিক তেমনি গানিতিক সমস্যা সমাধান করা সম্ভব।এককথায় প্রোগ্রামিং ল্যাংগুয়েজ হল বর্তমান সময়ের সুপার পাওয়ার যা দিয়ে পৃথিবীকে নিয়ন্ত্রণ করা সম্ভব ।

কম্পিউটার এমন একটি অসম্ভব ক্ষমতা সম্পন্ন যন্ত্র যে যন্ত্র ৫০ জন মানুষের কাজ একাই করতে পারে। শুধুমাত্র প্রোগ্রামিং শিখে আপনি হয়ে উঠতে পারেন সেই মানুষ যিনি কম্পিউটারকে ইচ্ছেমত কথা শুনাতে পারবে।

যারা প্রোগ্রামিং করে তাদের সাধারনত প্রোগ্রামার বলা হয়। আর প্রোগ্রামার হল সেই মানুষ যার কথায় কম্পিউটার উঠাবসা করে। চাকরির ক্যারিয়ার হিসেবে  সবার মাঝে অনেক ধরনের টেনশান থাকে। আনন্দের জন্য প্রোগ্রামিং শিখলে এটি হয়ে উঠতে পারে ক্যারিয়ার এর জন্য গুরুত্বপূর্ণ। আপনি যদি প্রোগ্রামিং শিখে থাকেন তাহলে নিশ্চিত যেনে রাখুন আপনার চাকরির অভাব হবে না। আপনি চাকরি না করলেও ফ্রীল্যান্সিং করতে পারবেন।

আপনি যদি ভালো প্রোগ্রামার হউন তাহলে একটি সফল ক্যারিয়ার এর হাতছানি আপনার সামনে। শুধুমাত্র প্রোগ্রামিং জেনেই আপনার চাকরি হতে পারে গুগল এ, মাইক্রোসফট এ, আমাজান এ।

তাই দেরি না করে আজই বসে পড়ুন প্রোগ্রামিং নিয়ে। আপনি প্রোগ্রামিং শিখতে হলে অনলাইনে অনেক ধরনের প্রোগ্রামিংয়ের উপর টিউটরিয়াল পাবেন। তাছাড়া খান একাডেমির ভিডিও গুলো শিখেও আপনি প্রোগ্রামিং এর হাতেখড়ি শুরু করে দিতে পারেন।

প্রোগ্রামিং শুরু করতে হলে আপনাকে খুবই কঠোর পরিশ্রমি হতে হবে।দিন রাত লেগে  থাকতে হবে। প্রোগ্রামিংয়ের উপর প্রচুর সময়  ব্যয় করতে হবে। প্রোগ্রামিংকে  শুধুমাত্র চাকরি পাবার মাধ্যম মনে না করে আনন্দের সহিত শিখার চেষ্টা করুন।

Related Posts

15 Comments

মন্তব্য করুন