প্রোগ্রামিং ভাষা ‘মোটোকো’ নিয়ে আরও কিছু কথা।

বিসমিল্লাহির রাহমানির রাহীম
আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ
মোটোকো নিয়ে ধারাবাহিক আলোচনার পরবর্তী অংশটি নিয়ে এখনকার আর্টিকেলটি সাজানো হয়েছে।

মোটোকোর কেন্দ্রীয় বৈশিষ্ট্যটি যদিও সিনট্যাক্স এবং টাইপ উভয় সিস্টেমে অভিনেতাদের জন্য এটির সরাসরি সমর্থন রয়েছে। অভিনেতার মডেল একটি সুপরিচিত ধারণা যা ৪০+ বছর পুরানো। তবে দুঃখের বিষয় এটি সবেমাত্র মূলধারার ভাষায় রূপান্তরিত করেছে। একজন অভিনেতা কোনও অবজেক্টের মতো এতে এটি প্রেরণ করা যায় এমন বার্তাগুলি প্রক্রিয়া করার জন্য পদ্ধতিগুলির একটি সেট সহ ব্যক্তিগত রাষ্ট্রকে আবৃত করে। তবে সমস্ত বার্তা প্রেরণগুলি অ্যাসিক্রোনাস। ফলস্বরূপ, O O-তে প্রচলিত পদ্ধতির বিপরীতে। অভিনেতা পদ্ধতির কোনও ফল হয় না। তদুপরি, সমস্ত বার্তা একটি অভিনেতা দ্বারা ক্রমান্বয়ে প্রাপ্ত হয়। এটাতে একটি অন্তর্নিহিত বার্তা সারি রয়েছে এবং পদ্ধতিগুলি পরমাণুভাবে কার্যকর হয়। এমনকি বার্তা একই সাথে প্রেরণ করা হলেও।

অভিনেতাগণ সমসাময়িক প্রোগ্রামিংয়ের দুর্দান্ত মডেল। কারণ তারা স্বয়ংক্রিয়ভাবে রেস শর্তগুলও এবং ডেডলকগুলি প্রতিরোধ করে এবং তাই অনেকগুলি সম্মতিযুক্ত বাগগুলি বাতিল করে দেয়। প্রোগ্রামারগুলির প্রয়োজন ছাড়াই যা সবসময় কোনও লক সংজ্ঞায়িত করে। অভিনেতারা বিতরণ প্রোগ্রামিংয়ের জন্যও দুর্দান্ত মডেল। কারণ অ্যাসিনক্রোনালি স্বাভাবিকভাবেই কোনও সম্ভাব্য দূরবর্তী রিসিভারকে একটি বার্তা প্রেরণের সাথে জড়িত বিলম্বের সাথে আচরণ করে। পরিশেষে, অভিনেতাগণ ডিফিনিটির ইন্টারনেট কম্পিউটারের জন্য দুর্দান্ত ফিট। যেখানে অ্যাপ্লিকেশন তথাকথিত ক্যানিস্টর আকারে স্থাপন করা হয়। মূলত, অভিনেত্রীরা ওয়াসম মডিউল হিসাবে প্রতিনিধিত্ব করেন যা সাবনেটওয়ার্ক জুড়ে যোগাযোগ করতে পারে। দেখা যাচ্ছে যে ওয়াস্মের মডিউল ধারণাটি এর জন্য একটি দুর্দান্ত ফিট কারণ আমরা মডিউল রফতানিকে সরাসরি অভিনেতার পদ্ধতি হিসাবে ব্যাখ্যা করতে পারে। সুতরাং একটি মোটোকো অভিনেতা একটি জঞ্জাল মডিউলের সাথে সংকলন করে। যেখানে পদ্ধতিগুলি প্ল্যাটফর্ম দ্বারা সংজ্ঞায়িত বিশেষ প্যারামিটার কনভেনশনগুলির সাথে ওয়াস্ম ফাংশনগুলি রফতানি হয়।

সংক্ষেপে, মোটোকোর একটি অ্যাপ্লিকেশন হলেন একজন অভিনেতা যার পরিবর্তে একটি ওয়েসম মডিউলে সংকলিত একটি বড় অ্যাসিনক্রোনাস অবজেক্ট। ওয়াসমের স্মৃতি ধারণার সাথে এই জাতীয় অভিনেতা অবিলম্বে ৪ গিগাবাইট পর্যন্ত অভ্যন্তরীণ পরিস্থিতি পরিচালনা করতে পারে। যদিও প্রত্যেকটির নিজস্ব স্মৃতি রয়েছে এমন একাধিক ওয়াস মডিউলগুলিকে যুক্ত করে এটি আরও বাড়ানো যেতে পারে। প্রথম ব্যবহারকারীরা কত দ্রুত এই স্মৃতি সীমাতে চলে আসবে তা দেখার জন্য আমরা আগ্রহী।

Related Posts

8 Comments

মন্তব্য করুন