প্লেজারিজম কোন অপরাধের সঙ্গে জড়িত

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক  পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সবসময়।  প্লেজারিজম কোন অপরাধের সঙ্গে জড়িত –

সময়ের সাথে সাথে মানুষের মধ্যে সৃজনশীলতা বৃদ্ধি পেয়েছে। সেই সাথে মানুষের পেশায় নতুনত্ব প্রকাশ পেয়েছে। মানুষ তার রুচিবোধ , তার সৃজনশীলতা, তার  চিন্তাধারা  সবসময় তার লিখার মাধ্যমে ফুটিয়ে তুলতে চায়। একজন মানুষ কতটা আধুনিক কিংবা তার সৃজনশীলতা ঠিক কতখানি তা তার লিখার মাধ্যমে ফুটিয়ে উঠে বেশিরভাগ। তাই সেইজন্য  আজকাল অনেকে যুক্ত  হচ্ছে লিখালিখির সাথে। তার ব্যক্তিত্ববোধ এবং রুচিবোধ  প্রকাশ করার স্বার্থে। 

লিখালিখি এর সাথে সবচেয়ে জড়িত যে শব্দটি তা হলো প্লেজারিজম । যাদের নিজেদের ব্লগসাইট রয়েছে কিংবা নিজেদের প্রকাশনা রয়েছে তাদের সাথে এই শব্দটি অনেক পরিচিত হলেও অনেকেই জানেন প্লেজারিজম বলতে কি বুঝায়। 

কোনো লেখকের লিখাকে হাবুহু  প্রকাশ করে নিজের নাম চালিয়ে দেওয়ার নামকে বলা হয় প্লেজারিজন। এটি মূলত একটি অপরাধ বটে। 

সারাবিশ্বব্যাপী প্লেজারিজমকে একটি মারাত্মক অপরাধ হিসেবে গণ্য করা হয়। বিশ্বের অনেক দেশ প্লেজারিজম রোধে নীতিমালা প্রয়োগ করয়েছে। এমনকি অনেক দেশ এই অপরাধের বিরুদ্ধে কঠিক শাস্তি প্রয়োগ করেছে। যদি কোনো ব্যক্তির বিরুদ্ধে প্লেজারিজম অপরাধ প্রমাণিত হয় তাহলে যে লেখক এর লিখা চুরি করা হয়েছে সেই লেখক প্লেজারিজমের এর সাথে জড়িত  উক্ত লেখক এর নাম মামলা করতে পারে। এর ফলে প্লেজারিজন এর সাথে জড়িত ব্যক্তির অর্থদন্ড  এবং অন্যান শাস্তি  হতে পারে। 

প্লেজারিজম  এমন একটি মারাত্মক অপরাধ যা কপিরাইট লংঘন মামলার আওতাধীন হয়ে  থাকে। বিশ্বের বিভিন্ন দেশে এই বিষয়ে নির্দিষ্ট নীতিমালা প্রয়োগ করে থাকলেও বাংলাদেশে এমন কোনো নীতিমালা  নেই। তবে কোনো ব্যক্তি চাইলে প্লেজারিজম এর সাথে জড়িত ব্যক্তির বিরুদ্ধে কপিরাইট লঙ্ঘনের মামলায় জড়িত করে অভিযোগ করতে পারে। যেহেতু প্লেজারিজম একটি  মারাত্মক অপরাধ তাই এই অপরাধ সকলকে বিরত থাকা উচিত। চলুন প্লেজারিজমকে না বলি এবং নিজের লিখার সৃজনশীলতাকে ফুটিয়ে তুলি। 

<

 ধন্যবাদ সবাইকে। সামনে নতুন কোনো টপিক নিয়ে হাজির হবে আপনাদের সামনে। 

মাস্ক পড়ুন 

সুস্থ থাকুন

Related keyword: প্লেজিয়ারিজম কোন ধরনের অপরাধের সাথে জড়িত,
প্লেজারিজম কাকে বলে,
প্লেজারিজম মানে কি,
প্লেজারিজম একটি অনৈতিক কাজ ব্যাখ্যা কর,
প্লেজিয়ারিজম কি ict,
কপিরাইট কি, প্লেজারিজম কোন অপরাধের সঙ্গে জড়িত,

Related Posts

8 Comments

মন্তব্য করুন