প্লেজারিজম চেকের দারুন কিছু ওয়েবসাইট

আসসালামু ওয়ালাইকুম, কেমন আছেন সবাই? আমরা যারা বাংলা ব্লগ বা আর্টিকেল লিখে থাকি তারা অনেক সময় বুঝি না যে আমাদের লেখার মান কেমন হচ্ছে বা আমাদের লেখাগুলো ইউনিক নাকি প্লেজারিজমে পড়ে গেছে।

যারা জানেন না প্লেজারিজম কি তাদের উদ্দেশ্যে বলছি প্লেজারিজম হচ্ছে অন্যের লেখাকে নিজের লেখা হিসেবে উপস্থাপন করা বা অন্যের লেখাকে কিছুটা পরিবর্তন করে সেটাকে পাবলিশ করা। সহজ ভাষায় বলা যেতে পারে কারোর লেখাকে চুরি করা। আপনার লেখা আর্টিকেল বা ব্লগ যদি অন্যের আর্টিকেলের সাথে হুবহু বা অধিকাংশ মিলে যায় তাহলে আপনার লেখাকে প্লেজারিজমযুক্ত লেখা ধরা হবে। এবং এতে করে আপনার ব্লগ সাইটের মান দিন দিন কমতে থাকবে।

আজকের আর্টিকেলে আমি আপনাদের এমন ৩ টি ওয়েবসাইট সম্পর্কে বলব যেখান থেকে আপনারা আপনাদের আর্টিকেল বা ব্লগ গুলোর প্লেজারিজমের মাত্রা চেক করতে পারবেন।

১। Plagiarismdetector.net : আপনি আপনার গুগল ওয়েব সাইটে গিয়ে plagiarismdetector.net লিখে সার্চ করুন। সার্চ করার পর একটি হোম পেজ দেখতে পারবেন। হোম পেজের নিচের দিকে বাংলায় প্লেজিয়ারিজম চেকার নামের একটি অপশন দেখতে পাবেন, সেখানে ক্লিক করুন। প্লেজিয়ারিজম চেকার অপশনে ক্লিক করার পর আপনাদের সামনে যে পেজটি আসবে সেখানে একটি বক্স দেখতে পাবেন।

সেই বক্সে আপনাদের আর্টিকেল বা ব্লগের লেখাটি কপি করে পেস্ট করবেন, পেস্ট করার পর নিচে খেয়াল করবেন প্লেজিয়ারিজম চেক করুন নামে বাংলায় একটি আপশন রয়েছে সেখানে ক্লিক করলেই আপনারা দেখতে পারবেন আপনাদের লেখাটি ইউনিক কিনা বা কোনো কপি আছে কিনা। এই ওয়েবসাইটটি আপনার লেখার প্রতিটি লাইন চেক করে রেজাল্ট শো করে থাকে যে সেই লাইনটি কপি নাকি ইউনিক। তবে এখানে প্রতি সার্চে সর্বোচ্চ ১০০০ টি শব্দ ব্যবহার করা যাবে, তাই আপনার লেখা যদি অনেক বেশি শব্দের হয় আপনি কয়েকবার করে আলাদা আলাদাভাবে চেক করে নিতে পারবেন।

৩। Prepostseo.com : এই ওয়েবসাইটটি অনেক টা prepostseo.com এর অনুরুপ। প্রথমে ওয়েবসাইট টির নাম লিখে সার্চ করুন, তারপর নিচে ইংরেজিতে লেখা প্লেজারিজম চেকার অপশনে ক্লিক করুন। এরপর একটি পেজ ওপেন হবে সেখানে আপনার আর্টিকেলের ওয়ার্ড ফাইলটি যুক্ত করতে হবে। যুক্ত করার পর দেখতে পারবেন নিচে ইংরেজিতে চেক প্লেজারিজম নামে একটি অপশন রয়েছে সেখানে ক্লিক করলে এই ওয়েবসাইট টি কিছুসময়ের মধ্যে আপনাকে ডান পাশে রেজাল্টটি দেখাবে। সেখানে উল্লেখ থাকবে আপনার আর্টিকেলটিতে কত পার্সেন্ট প্লেজারিজম রয়েছে এবং কত পার্সেন্ট ইউনিক। তাছাড়া এই ওয়েবসাইট টি আপনার আর্টিকেলের সাথে মিলে যায় এমন কনটেন্টের লিংকটিও আপনাকে প্রদান করে থাকে।

3. Duplichecker.com : প্রথমে নামটি লিখে গুগলে গিয়ে সার্চ করুন, দেখবেন একটি পেজ ওপেন হয়েছে। সেখানে আপনার আর্টিকেলটি কপি করে পেস্ট করুন। তারপর নিচে থাকা চেক প্লেজারিজমে ক্লিক করলেই হয়ে যাবে। এভাবে আপনি আপনার আর্টিকেলকে চেক করে নিতে পারবেন।

আশা করছি যারা নিয়মিত লেখালেখি করেন এবং আপনার লেখাটি প্লেজারিজমমুক্ত কিনা সেটা চেক করতে চান তাদের জন্য আজকের আলোচনাটি বেশ উপকারে আসবে। এই ওয়েবসাইট গুলো আপনাকে ১০০% সঠিক রেজাল্ট দেয় এমন টা নয় কিন্তু আপনি কিছুটা হলেও ধারনা পাবেন আপনার লেখার কোয়ালিটির সম্পর্কে। এছাড়া প্লেজারিজম চেক করার মাধ্যমে আপনি আপনার আর্টিকেলকে বেশ ইউনিক এবং কপিমুক্ত বানাতে পারবেন।

Related Posts

8 Comments

মন্তব্য করুন