পড়তে বসলে ঘুম চলে আসে? খুব সহজেই ঘুম নিয়ন্ত্রন করে স্বাভাকিভাবে পড়াশুনায় মনযোগ ফিরিয়ে আনতে পারবেন?

ছাত্র-ছাত্রীরা পড়াশুনা ছাড়া কোনভাবেই থাকতে পারে না। অনেক সময় পড়তে বসলে ঘুম চলে আসে এবং কোন ভাবেই এই ঘুমকে নিয়ন্ত্রন করা যায় না। আবার কখনও পড়তে বসলে শরীর দুর্বল হয়ে ঘুম চলে আসে এবং অনেকেই পড়ার টেবিলেই ঘুমিয়ে পড়তে দেখা যায়। ছাত্র-ছাত্রীদের পড়ার টেবিলে ঘুম আসাটা একেবারেই স্বাভাবিক ব্যপার। অনেক সময় পড়ার টেবিলে বসে বইয়ের পাতার দিকে তাকালে ঘুম চলে আসে। ছাত্র-ছাত্রীদের পড়াশুনার কোন বিকল্প ব্যবস্থা নেই কারণ পড়াশুনা না করলে কেউ পরীক্ষাই পাশ করবে না।

এছাড়া পরীক্ষাই ভাল রেজাল্ট না আসলে ভাল চাকুরী পওিয়া যাবে না। এইজন্য ছাত্র-ছাত্রীদের পড়াশুনার কোন বিকল্প নেই। তবে পড়াশুনার ভেতর ঘুম আসাটা ছাত্র-ছাত্রীদের জন্য খুবই বিরক্তিকর। পরীক্ষার আগে ছাত্র-ছাত্রীরা মাথা ঠান্ডা করে পরতে বসে এবং দেখা যায় কিছুক্ষণ পরই ঘুম চলে আসে। দীর্ঘদিন যাবত পড়াশুনা থেকে দূরে থেকে হঠাৎ করে পরার টেবিলে বসলে অনেকেই ঘুমিয়ে পরে এবং ঘুম থেকে উঠে যখন দেখে কিছুই পড়া হয়নি তখন ছাত্র-ছাত্রীরা ভোগান্তির শিকার হয়।  যেসকল ছাত্র-ছাত্রীরা পড়াশুনা নিয়ে খুবই সতর্ক থাকে তাদেরও মাঝে মাঝে এই সমস্যা পোহতে হয়েছে। পড়াশুনার ক্ষেত্রে এইসব ভোগান্তি খুব সহজেই সমাধান করা সম্ভব।

পড়তে বসলে যে সকল বিষয়ে সতর্কতা বজায় রাখবেন:

পুষ্টিকর ও ভিটামিনযুক্ত খাবার: পড়তে বসলে ঘুম আসে। অনেক সময় পুষ্টি ও ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়ে পরে এবং অতি সহজেই ঘুম চলে আসে। এইজন্য পুষ্টিকর ও ভিটামিনযুক্ত খাবার খেয়ে শরীর থেকে দূর্বোলভাব দূর করতে হবে।

সঠিক পদ্ধতিতে ঘুমানোর অভ্যাস: ছাত্র-ছাত্রীরা অনেক সময় বিনোদনের জন্য সারা রাত জেগে সিনেমা, নাটক ও গেমস্ খেলে থাকে। যার কারণে ছাত্র-ছাত্রীরা পর্যাপ্ত ঘুমাতে পারে না। এইজন্য রাতে সঠিক নিয়মে ৮ ঘন্টা ঘুমানোর প্রস্তুতি নিতে হবে।

পড়াশুনা করার সময় নিয়ন্ত্রনে রাখুন: একবারে সারাদিন পড়ার টেবিলে না বসে ২ থেকে ৩ ঘন্টা পড়ার টেবিলে বসে বিরতি নিন। পরবর্তীতে পুনরায় পড়তে বসুন। এতে ঘুমের প্রবনতা আপনার নিয়ন্ত্রনে থাকবে।

ঘন ঘন চোখে পানি দিন: পড়ার টেবিলে যখন সময় দিবেন। মাঝে মাঝে ঘুম আসাটাই স্বাভাবিক। এজন্য ঘন ঘণ চোখে পানি দিতে হবে। চোখে পানি দিয়ে রাখলে আপনার মন সতেজ থাকবে এবং ঘুম পড়ার টেবিল থেকে বিদায় নিবে।

চা কিনবা কফি পান করুন: পড়ার সময় অনেক সময় হঠাৎ ঘুম চলে আসে সেক্ষেত্রে কিছুই করার থাকে না। চা কিনবা কফি পান করলে দীর্ঘক্ষণ ধরে পড়ার টেবিলে সময় দেওয়া যায় এবং ঘুমও কম আসে। এইজন্য পড়ার টেবিলে চা কিনবা কফি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

এছাড়াও পড়ার টেবিলে মতিষ্ককে ঠান্ডা রেখে সতর্কতা অবলম্বন করলে সহজে ঘুম আসবে না এবং দীর্ঘসময় ধরে আপনি পড়ার টেবিলে সময় দিতে পারবেন।

সূত্র: এইসময়.কম

Related Posts

14 Comments

মন্তব্য করুন