পড়াশুনার পাশাপাশি চাকরি

আমাদের দেশে বর্তমানে অনেকে ভাবেন যে পড়াশুনা শেষ করার পর চাকরি পেয়ে যাবেন। কিন্তু বর্তমানে বেশির ভাগ চাকরির বিজ্ঞপ্তিতে দক্ষতা চায় ,চায় পূর্বে কাজ করার অভিজ্ঞতা।

কিন্তু যেখানে আপনার পড়াশুনা করতে করতে বিশ্ববিদ্যালয় জীবন শেষে সেখানে চাকরির প্রতিযোগিতায় নামলে অনেকের এ তখন হিমশিম খেতে হয়। কারণ তখন আমাদের না থাকে কোথাও কাজ করার অভিজ্ঞতা না থাকে কোনো প্রকার স্কিল। তাই চাকরি তখন আমাদের কাছে অধরাই থেকে যায়।

এক্ষেত্রে পশ্চিমা বিশ্বের শিক্ষার্থীরা অনেক এগিয়ে। কারণ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার পর তারা বিভিন্ন জায়গায় খণ্ডকালীন কাজ খুঁজতে শুরু করে। কেউবা গ্রীস্মকালীন অথবা শীতকালীন ছুটিতে দুই থেকে এক মাসের জন্য কোনো খণ্ডকালীন চাকরিতে ঢুকে পড়েন।

আবার তাদের মাঝে কেউবা আবার বিশ্ববিদ্যালয়ে টিচার এসিসট্যান্ট অথবা গবেষণা সহকারী এই ধরণের কোনো কাজে ঢুকে পড়েন। তেমনি আমাদের দেশের শিক্ষার্থীরা যদি পড়াশোনার পাশাপাশি চাকরি করে তাহলে তাহলে তাদের যেমন অভিজ্ঞতা অর্জন করতে পারবে ঠিক তেমনি তারা স্বনির্ভর হতে পারবে। পাশাপাশি পড়াশোনার পর আর চাকরি খোঁজা নিয়ে দৌড়া দৌড়ি করতে হবেনা।

সাধারণত বিশ্ববিদ্যালয় এর দ্বিতীয় অথবা তৃতীয় বর্ষের শিক্ষাথীরা খন্ডকালীন চাকরির জন্য আবেদন করতে পারেন। তবে এই ক্ষেত্রে যোগ্যতা হিসেবে ধরা হয় বিশ্ববিদ্যালয়ের অধ্যায়রত নিয়মিত শিক্ষার্থী হতে হবে ,কম্পিউটারে পারদর্শী হতে হবে। মাইক্রোসফট ওয়ার্ড,ডিজাইন ইত্যাদিতে টুকটাক ধারণা থাকা ,ইংরেজিতে লিখা ও বলার দক্ষতা যোগ্যতা হিসেবে বিবেচনা করা হয়। তবে খণ্ডকালীন চাকরি করার ক্ষেত্রে আপনার আমার কতগুলো বিষয় মনে রাখতে হবে।

১.আপনাকে অবশ্যই পড়াশোনাকে সবার আগে গুরুত্ত দিতে হবে। পড়াশোনা চালিয়ে যদি সম্ভব হয় তবেই খণ্ডকালীন পেশায় আসতে পারেন।

<

২ .আপনাকে অবশ্যই একটি আকর্ষণীয় সিভি তৈরী রাখতে হবে।

৩.আবেদন করার পূর্বে প্রতিষ্ঠান সম্পর্কে যাচাই বাছাই করে নিবেন।

৪.রাস্তাঘাটে বিজ্ঞাপন থেকে আৱেদন না করে শ্রেয়।

৫.আপনার পরিচিতরা কোথায় কাজ করছে ,তাদের মাধ্যমে আপনি ও পেতে পারেন খণ্ডকালীন কাজ।

৬.আপনি লিংকডিন এ প্রোফাইল তৈরী করে চাকরি পেতে পারেন।

৭.তাছাড়া সবসময় যত্ন কিছু শিক্ষার চেষ্টা করবেন। বিভিন্ন শিক্ষামুলুক ওয়েবসাইট বিনামূল্যে কোর্স করতে পারেন। এতে চাকরি পাবার সম্ভাবনা বেড়ে যাবে।

আপনি বিভিন্ন প্রতিষ্ঠানে খণ্ডকালীন চাকরির জন্য আবেদন করতে পারেন। তাই ভবিষতে নিজেকে দক্ষ করে গড়ে তুলতে হলে পড়াশোনার পাশাপাশি চাকরির বিকল্প নেই।

Related Posts