ফজলে সেঁজুতি ফন্ট

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই?আশা করি ভালো আছেন।বর্তমান এই মহামারী পরিস্থিতিতে কাজ করতে চায়। কেউবা ব্লগিং করতে চায় কেউবা নতুন নতুন ইউটিউব চ্যানেল খুলে ভিডিও বানাতে চায়। তার জন্য প্রয়োজন ভালো মানের বাংলা ফন্ট। এছাড়াও বর্তমানে বাংলা ফন্টের অনেক ধরণের প্রচলন শুরু হয়েছে।

পূর্বে থেকে বর্তমানে অনেকে বাংলা লেখার ব্যাপারে আগ্রহ দেখাচ্ছে। সেইসাথে বাংলা ফন্টের ব্যবহার বেড়েই চলছে।চলুন জেনে আসি কি কি কাজে বাংলা ফন্ট ব্যবহার করা হয়ঃ

১.বাংলা এখন অনেকে ভিডিও তৈরিতে ব্যবহার করছে।
২.অনেকে ক্যালিগ্রাফিতে ব্যবহার করছে বাংলা ফন্ট।
৩. অনেক এ পোস্টার তৈরিতে ব্যবহার করে থাকে।
৪.অনেকে আবার দেয়ালে লিখার কাজেও ফন্ট ব্যবহার করে থাকে।
৫.অনেকে আবার টাইপোগ্রাফিতেও ব্যবহার করে থাকে বাংলা ফন্ট।

বাংলা ফন্ট এর প্রচলন বেড়েই চলেছে। সেই সাথে তাল মিলিয়ে বের হচ্ছে একের পর এক ফন্ট।সেই ধারার সাথে পাল্লা দিয়ে বের হয়েছিল ফজলে সেজুঁতি এর ইউনিকোড বাংলা ফ্রন্ট। ফন্টটি বেশ ভালোই চলছিল। সকল জায়গায় সকল স্থানে ব্যবহারে সমাদৃত ছিল এই বাংলা ফন্টটি।প্রায় সকল কাজেই সমান পদচারণা ছিল এই ফন্টটির।

লিপিঘর পাবলিকেশন এর ব্যানারে বাজারে আসে ফজলে সেজুটি ইউনিকোড এর নামে।অচিরেই খুব নাম করে নেয় এই ফন্টটি।কিন্তু বের হবার কিছুদিন পরই সামনে আসে এর বাধা বিপত্তি।

ফজলে সেঁজুতি ফন্ট ইউনিকোডটি বাজারে নিয়ে আসে লিপিঘর পাবলিকেশন। কিন্তু তখন অবধি তারা বিষয়টি সম্পর্কে অবগত ছিল না।লিপিঘর পাবলিকেশন তাদের গ্রাহকদের কথা চিন্তা করেই এই ইউনিকোড এর বাংলা ফন্টটি গ্রাহকদের জন্য বিনামূল্যে ব্যবহারের অনুমতি দিয়েছিলেন। গ্রাহকরাও সাচ্ছন্দ্যে ব্যবহার করেছিলেন এই এপটি।

এপটির ব্যবহার যখনই সর্বএ ছড়িয়ে পড়ে বিপত্তি বাধে ঠিক তখনই। এই ফজলে সেজুটি ফন্টটির সাথে অন্য ফন্টের সাদৃশ্য খুঁজে পায়।এছাড়াও এর নির্মাতা নিজের ফন্ট অন্য প্রকাশনা বিনা অনুমতিতে বাজারজাত করায় কপিরাইট ক্লেম করে বসে। ফলে এই ফন্ট ব্যবহার এর উপর নিষেধাজ্ঞা আসে। আবার অনেক পেইজ এর এডমিন এই ফন্টটি ব্যবহার করতে নিষিদ্ধ করেছেন। সেই সাথে লিপিঘর থেকে এই এপটি কাউকে ব্যবহার না করতে অনুরোধ জানানো হয়৷

তবে যারা ফন্টটি ব্যবহার করেছেন তাদের এই ফন্টটি আর ব্যবহার না করার জন্য অনুরোধ জানানো হয়। সেই সাথে এপটির সাথে সংশ্লিষ্ট সবাই এই নিয়ে পোস্ট দিয়ে বিষয়টি জানিয়ে দেওয়া হয়।আর শুধুমাত্র এই কারণে ফজলে সেজুটি ইউনিকোড বাংলা ফন্টটি নিষিদ্ধ করে দেওয়া হয়।

পরবর্তীকালে ফন্টটির কিছু ব্যবহারে নানান ধরণের ঝামেলার সম্মুখীন হয়।যার ফলে চিরতরে সবার অনুমতি ক্রমে নিষিদ্ধ করে দেওয়া হয় এই ফন্টটি।

ধন্যবাদ সবাইকে। আশা করি সত্যটুকু আপনারা জেনেছেন। এই নিয়ে কোন ধরণের প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন।

  • ঘরে থাকুন
    সুস্থ থাকুন

Related Posts

13 Comments

মন্তব্য করুন