ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে অবৈধ ?

ফরেক্স ট্রেডিং বুঝতে হলে আগে আপনাকে জানতে হবে কি এবং কিভাবে কাজ করে । ফরেক্স ট্রেডিং হল ইন্টারন্যাশনাল অর্থ ক্রয় বিক্রয় একটা অনলাইন প্লাটফ্রম । এই ওয়েবাসাইট টি বিশ্ব বাংক দ্বারা নিয়ন্ত্রিত । এখানে প্রত্যেক দেশের কেন্দ্রীয় বাংক গুলো মুদ্রা কেনা বেচা করে । এই সকল মুদ্রার একটা ইন্টারেস্ট রেট থাকে ।

ফরেক্স ট্রেডিং বাংলাদেশ ব্যাংক কতৃক কিছু নিয়ম নীতির মাধ্যমে বৈধ করা হয়েছি । তবে আপনি যদি একজন বাংলাদেশী মুসলিম হয়ে থাকেন তাহলে আপনার জন্য এটা সম্পূর্ণ অবৈধ বা হারাম । কারন ফরেক্স ট্রেডিং এক ধরনের জুয়া । এটা আপনার ভাগ্যের উপর নির্ভর করে । আবার আরেকটি কথা, এখানে যেহেতু অর্থ ইনভেস্ট করে স্বর্ণ,গাড়ি,বাড়ি নিয়ে ব্যাবসা করা যায় । আর ব্যাবসা ইসলামে বৈধ বা হালাল ।

আচ্ছা এবার আসল কোথায় আসা যাক আপনি যদি বাংলাদেশ থেকে ফরেক্স ট্রেডিং করতে চান তাহলে নিম্নে দেওয়া নিয়ম গুলো মানতে হবে
আপনি কখনোই ফরেক্স ট্রেডিং এর মাধ্যমে বৈদেশিক মুদ্রা অবৈধ ভাবে কেনা বেচা করতে পারবেন না ।

বিভিন্ন ধরনের ভুয়া বিজ্ঞাপনের মাধ্যমে ফরেক্স ট্রেডিং শেখার জন্য প্রশিক্ষণ দেওয়া হচ্ছে যা সম্পূর্ণ অবৈধ । এছাড়াও এই কোর্স এর ফি বাবদ মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে অনেক প্রতিষ্ঠান । কিন্তু আপনি যদি ভাল মানের প্রশিক্ষণ কেন্দ্র থেকে ফরেক্স ট্রেডিং শিখতে পারেন তাহলে আপনাকে জীবনে আর অন্য কোন পেশা গ্রহন করতে হবে না। কারন ফরেক্স ট্রেডিং খুবই জটিল এবং প্রফিটেবল বিজনেস ।

বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয় এর মহাব্যাবস্থাপক বলেছেন, বাংলাদেশ ব্যাংক যে সকল অনলাইন ব্যাংক অনুমোদন দেয় নি সে সকল মাধ্যমে অর্থ ডিপোজিট করা যাবে না ফরেক্স ট্রেডিং এ । যেমন ধরুন পেপাল, স্ক্রিল,নেটলার এই মাধ্যম গুলো বাংলাদেশ ব্যাংক সাপোর্ট করে না । তাই এই সকম মাধ্যমে মুদ্রা আদান প্রদান করা সম্পূর্ণ অবৈধ । আরো বলা হয়েছে কেউ যদি এই কাজ করতে গিয়ে ধরা পরে তাহলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে ।

আপনি যদি প্রফেশনাল ভাবে ফরেক্স এ কাজ করতে চান তাহলে বৈধ উপায়ে ইনভেস্ট করাই ভাল । যেমন ব্যাংক ডিপোজিট বা মাস্টার কার্ডের মাধ্যমে অর্থ ফরেক্স সাইটে ইনভেস্ট করতে পারেন । ধীরে ধীরে বাংলাদেশেও ফরেক্স ট্রেডিং এর জনপ্রিয়তা বাড়ছে তাই এই বিষয় টি চিন্তা করে অনেক মোবাইল ব্যাংক কোম্পানি ও এখন ফরেক্স এ যুক্ত হচ্ছে । যেমন বিকাশ, নগদ, রকেট । এই সব একাউন্ট দিয়েও ইনভেস্ট করতে পারবেন খুব সহজে ।

আরেকটি বিষয় আপনাকে মনে রাখতে হবে , যে ওয়েবসাইট গুলো বাংলাদেশ ফরেক্স ট্রেডিং সাপোর্ট করে না এই গুলো তে ইনভেস্ট করা অবৈধ । আবার কিছু সাইট আছে যেগুলো শুধু মাত্র প্রথম শ্রেণীর দেশ গুলো তে সাপোর্ট করে । আপনি চাইলে ভিপিএন দিয়ে ব্যবহার করতে পারেন কিন্তু সাইটের এডমিন বা অথরিটি যদি একবার টের পেয়ে যায় তাহলে আপনার একাউন্ট ব্যান করে দিবে ।

তাই সঠিক উপায়ে ফরেক্স শিখুন বৈধ ভাবে বাংলাদেশ থেকে অর্থ উপার্জন করুন ।

Related Posts