ফাইবার অপটিক ক্যাবলের প্রকার ও কমিউনিকেশন ব্যাবস্থা জেনে নেন (শেষ পর্ব)

ভিন্নতার কারনে এ দু ধরনের ফাইবার আলোকে রশ্মির গতিপথ ভিন্ন হয়। কোরের ব্যস অনুযায়ী ফাইবার অপটিককে দুভাগে ভাগ করার যায়। যথা –

  • সিঙ্গেলমোড ফাইবার – কোর সাইজ ৮ বা ১২৫ মাইক্রন। সিঙ্গল-মোড ফাইয়ার অপটিক ক্যাবলে একসাথে কেবল একটি আলোক সংকেত প্রেরনের পথ থাকে এবং সাধারণত লেজার সিগনালিং এর জন্য ব্যাবহারিত হয় ।সিঙ্গল মোড ফাইবার অপটিক ক্যাবল ব্যাবহার করা হয় দীর্ঘ দূরত্ব অতিক্রম করার জন্য ।
  • মাল্টিমোড ফাইবার – কোর সাইজ ৬২ বা ১২৫ মাইক্রন । এটি সবচেয়ে বেশি ব্যাবহারিত এবং নেটওয়ার্ক এপ্লিকেশনের উপযোগী। মাল্টিমোড ফাইবারে একই সাথে একাধিক আলোক সংকেত প্রেরনের পথ থাকে এবং এসব পথ দিয়ে সবকটি সিগনাল একই সাথে গন্তব্যে পৌছাতে পারে ।এর ফলে গ্রহীতার কাছে মনে হয় একটিমাএ আলোক তরঙ্গের মাধ্যমে পুরো ডেটা এসেছে । এটি লেড ব্যাবহার করতে পারে বলে মাল্টিমোড ফাইবার খরচ কম হয়।

অপটিক্যাল ফাইবার কমিউনিকেশন ব্যাবস্থা –

ফাইবার অপটিক ক্যাবলে কমিউনিকেশন ব্যাবস্থা বেশ সহজ এবং অনেকটা টেলিকমিকেশন ব্যাবস্থার মতোই। এ ধরনের কমিউনিকেশন ব্যাবস্থা তিনটি অংশ থাকে।

যথা ঃ

  • প্রেরক যন্র
  • প্রেরন মাধ্যম
  • গ্রাহক মাধ্যম

ফাইবারের মাধ্যমে যে সমস্ত ডেটা পাঠাতে চাই তা সাধারনত এনালগ বা ডিজিটাল সংকেত হয়ে থাকে ।প্রেরক যন্ত এনালগ বা ডিজিটাল সংকেতকে প্রয়োজনীয় মডুলেশনের মাধ্যমে আলোক তরঙ্গ রুপান্তরিত করে ফাইবারে প্রেরন করে। অপটিক্যাল ফাইবার আলোক রশ্মির পূর্ন অভ্যন্তরীন প্রতিফলন এর মাধ্যমে ডেটা পরিবহন করে থাকে।আলো রশ্মি যখন কোন ক্ল্যাডিং বিভেদ তলে আপতিত হয় তখন তা স্নেলের সূএনুসারে প্রতিসৃত হয় ।এভাবে বার বার পূর্ন অভ্যন্তরীণ প্রতিফলনের মাধ্যমে গ্রাহক যন্রে পৌছায় ।

গ্রাহক যন্তে দুটি অংশ থাকে । যথা

  • ফটো ডিটেক্টর
  • প্রসেসিং ইউনিট

ফটো ডিটেক্টর ফাইবার থেকে ডেটা উদ্ধার করে ।প্রসেসিং ইউনিট ডেটাকে অ্যামপ্লিফিকেশন ,ফিল্টারেশন ,ডি-মডুলেশনের মাধ্যমে ব্যাবহারকারীর কাছে পৌছায় । প্রেরক ০ ভ্লোড বা ৫ ভোল্ড এর একটি সিগনাল এলইডি এর ইনপুট প্রয়োগ করে।এলইডি হলো এমন একটি ইলেকট্রনিক যন্ত যা ৫ ভোল্ড ইনপুট এর জন্য আলোক রশ্মি বিকিরন করে আর ০ বোল্ড ইনপুট এর জন্য কোন আলোক রশ্মি বিকিরন করে না ।সুতারাং এক্ষেত্তে আলোকে উপস্থিত ১ এবং আলোকে অনুপস্থিত ০ নির্দেশ করে । উৎপাদন আলোক রশ্মি আপটিক্যাল ফাইবারের ডায়োড যা আলোকের উপস্থিতিতে প্রদান করে। মানে ফটো ডায়োডকে আলোক রশ্মিকে বৈদ্যুতিক ভোল্টেজ রুপান্তিত করে যা সচারাচর গ্রাহক কর্তৃত গৃহীত হয়। এলইডি ছাড়াও লেজার দিয়ে ডেটা আদান-প্রদান করা হয়।

Related Posts

9 Comments

মন্তব্য করুন