ফাইলগুলি এনক্রিপ্ট করবেন কিভা্বে?

এনক্রিপশন কি?

আপনার কম্পিউটারে যেসমস্ত তথ্য রয়েছে, সেগুলো এনক্রিপ্ট করা খুবই প্রয়োজন হয়ে থাকে।এটি হচ্ছে এমন এক ধরণের প্রক্রিয়া, যেখানে প্রয়োজনীয় ডাটা ফাইলগুলিকে Plain text থেকে cipher text এ রূপান্তরিত করা হয়। এনক্রিপশন মানে হচ্ছে, আপনার তথ্যসামগ্রী শুধু আপনি আর যাকে সেই তথ্য পাঠাচ্ছেন সে ছাড়া অপর কেউ সেই ডাটা পড়তে পারবেনা। বিশেষ অ্যালগরিদম ব্যবহার করার মাধ্যমে ডাটাকে এনক্রিপ্ট করা হয়,যেটা আপনি আর আপনার প্রাপক ছাড়া কেউ জানতে পারেনা।আপনি যখন কাউকে কোন তথ্য পাঠান, সেটা ওই বিশেষ অ্যালগরিদম ব্যবহার করে এনক্রিপ্ট করা হয়।প্রাপক সেই ডাটা পাওয়া মাত্র পুনরায় ওই অ্যালগরিদম ব্যবহার করে পাঠের উপযোগী করে নেয়। একেই বলে ডিক্রিপ্ট করা। মানে Cipher text থেকে Plain text এ রূপান্তরিত করা।

ফাইলগুলি এনক্রিপ্ট করার উপায়:

আপনার সংবেদনশীল ডাটা সুরক্ষিত করার জন্য ফাইলগুলি এনক্রিপ্ট করা আবশ্যক। ডাটাতে access নেওয়ার জন্য password বা প্রমাণীকরণের প্রয়োজন হয়ে থাকে। আপনি উইন্ডোজ বা ম্যাকের নেটিভ সফটওয়্যার ব্যবহার করে ফাইলগুলি এনক্রিপ্ট করতে পারেন বা আপনি third party software ব্যবহার করে এ কাজটি করতে পারেন।

১. যে ফোল্ডার এনক্রিপ্ট করতে চান,তাতে রাইট বাটন তাতে ক্লিক করুন:

আপনার ফোল্ডার বা ফাইলটিকে এনক্রিপ্ট করার জন্য রাইট বাটন ক্লিক করেন।Windows pro, Enterprise এবং Education Edition  মানে শিক্ষা সংস্করণের একটা আলাদা ফিচার আছে। যেটাকে EFS  বা Encrypting File System বলা হয়। যা অপারেটিং সিস্টেমের সাথে ইনস্টল করা হলে ও Windows Home Edition এ available নয়।

২. Properties ক্লিক করুন:

আপনি যখন নতুন ফোল্ডার খুলবেন, তখন রাইট বাটন ক্লিক করে properties ক্লিক করুন। ফোল্ডার সম্পর্কিত যাবতীয় তথ্য এখানে সবই পাওয়া যায়, যেটা আমরা জানি।

৩. Advanced ক্লিক করুন:

এখানে ক্লিক করলে এটি জেনারেল ট্যাবের অধীনে। যখন আপনি Advanced ক্লিক করবেন, একটি মেনু দেখতে পাবেন,যার নাম হলো Advanced Attributes.

৪. টিক র্মাক দিন:

যখন আপনি Advanced Attributes পাবেন, তারপর নিচে দেখুন, Encrypt Contents to secure data আছে, এটাতে টিক চিহ্ন দিন।তারপর ok বাটন ক্লিক করুন।এরপর ‍যদি ধূসর বর্ণ মত দেখা যায় তাহলে বুঝতে হবে আপনি Windows Home Edition ব্যবহার করছেন। আপনি উইন্ডোজ আপগ্রেড করুন আর নাহয় থার্ড পার্টি সফটওয়্যার ব্যবহার করতে পারেন।

৫. এনক্রিপশনের সুযোগ চয়ন করুন:

ফোল্ডারে রাখা যাবতীয় সাবফোল্ডার বা ফাইল এনক্রিপ্ট করা হবে না। আপনি যেটা এনক্রিপ্ট করতে চান,শুধু সেটা এনক্রিপ্ট হবে।এখন আপনি যদি চান,ফোল্ডারে রাখা সমস্ত ডাটা, সাব ফোল্ডার এনক্রিপ্ট করতে, তাহলে সেটা ও পারবেন।

৬. OK ক্লিক করুন:

উইন্ডোজে লগইন করতে যে পাসওয়ার্ড ব্যবহার করেন, তা ব্যবহার করে আপনার ফাইল ফোল্ডার এনক্রিপ্ট করতে পারেন।Windows10 এ যখন কোন এনক্রিপ্ট করা ফোল্ডার খুলবেন,তখন নিজের পাসওয়ার্ড ব্যবহার করবেন। যদি এনক্রিপশন কীর ব্যাকআপ তৈরি করতে চান, তাহলে “Back Up your file encryption key”ক্লিক করেন। ইউএসবি ফ্লাশ ড্রাইভ অর্ন্তভুক্ত করে Back Up now(recommended)ক্লিক করুন। এনক্রিপশন কী ব্যবহার করে আপনি ইউনিক পাসওয়ার্ড ব্যবহার করতে পারেন।

 

Related Posts

11 Comments

মন্তব্য করুন