ফানুস কিভাবে তৈরি করা হয়, ফানুস কিভাবে উড়াতে হয়

ফানুস কিভাবে তৈরি করা হয়, ফানুস কিভাবে উড়াতে হয় – আসসালামুআলাইকুম বন্ধুরা! কেমন আছেন আপনারা সবাই? আশা রাখছি সবাই বেশ ভালই থাকবেন। চলে আসলাম আবারও আরো একটি ইউনিক এবং বহুল আলোচিত টপিক নিয়ে।

বিভিন্ন উৎসব, বিশেষ করে পাহাড়িদের উৎসবের ক্ষেত্রে ফানুস উড়িয়ে উদযাপনের দৃশ্যটি বেশি দেখা যায়। তবে শুধু যে পাহাড়িরা ফানুস উড়ানোর উৎসবে মাতেন এমনটা নয়, আমাদের বাঙালিদের মধ্যেই রয়েছে এই স্বভাব। আজকের আর্টিকেলে আমরা ফানুস উড়ানো বা তৈরি করার বিষয়ে পর্যায়ক্রমে জানবো। চলুন তবে শুরু করা যাক।

ফানুস কিভাবে তৈরি করা হয়, ফানুস বানানোর নিয়ম

প্রথমত শরখাটে জেনে নেওয়া যাক কিভাবে মূলত ফানুস বানানো হয়ে থাকে। যদিও আপনারা অনেকে এই ব্যাপারে জানেন, তবুও বিষয়টা আরেকবার বলে দিচ্ছি।

১. ফানুস তৈরি করতে প্রথমত যেকোনো রঙের চারটি রঙিন কাগজ নিয়ে নিন।

২. অতঃপর দুটি কাগজকে পরস্পর অন্যটি দ্বারা জোড়া লাগিয়ে দিন। এক্ষেত্রে আঠা ব্যবহার করতে পারেন।

২. এই পর্যায়ে জোড়া লাগানো দুটি কাগজকে একটি উপরে আরেকটি সোজা করে রাখুন। কাগজদুটিকে সমানভাবে ভাঁজ করে নিন এবং দুই দিক থেকে একটি লাভ শেপ একে বাড়তি অংশ কেটে ফেলে দিন।

<

৩. শেপ আকার কাজ শেষ হলে দুটি কাগজকে একটি সাথে অন্যটিকে আঠার সাহায্যে জুড়ে দিন।

৪. এখন আপনার প্রয়োজন হবে চিকন বাঁশের কঞ্চি এবং গুনার তার এর (চিকন হলেও হবে)। অতঃপর বাঁশের কঞ্চি টিকে গোল করে ফানুস এর সাথে সেট করে নিন এবং তার টি সুন্দরকরে বাঁশের কঞ্চি এর সাথে সেট করে নিন।

৫. এই পর্যায়ে জ্বালানির ক্ষেত্রে মোমবাতি ব্যাবহার করা যেতে পারে। মোমবাতি প্রথমত তাপে দিয়ে গলিয়ে নিন। এবং সেটি তরল পদার্থে রূপ নিলে তাতে টিসু চুবিয়ে নিন। এই টিসু মূলত ফানুসের জ্বালানি হিসেবে কাজ করে থাকবে।

সবকিছু ঠিকঠাক হয়ে গেলে জ্বালানি আপনার ফানুসের সাথে সঠিকভাবে জুড়ে দিন। এভাবে মাত্র কয়েক মিনিটের মধ্যে বাড়িতে বসেই আপনি বানিয়ে ফেলতে পারবেন আপনার ফানুস।

ফানুস কিভাবে তৈরি করা হয়, ফানুস কিভাবে উড়াতে হয়
Credit: MR. Bangla Hacker (YouTube channel)

তো এতক্ষণ পর্যন্ত আমরা জানলাম যে কিভাবে একটি ফানুস তৈরি করা যায় বা ফানুস বানানোর পদ্ধতি সম্পর্কে। চলুন এইবার ফানুর উড়ানোর পদ্ধতি সম্পর্কে জেনে নেই।

ফানুস উড়ানোর পদ্ধতি | ফানুস কিভাবে উড়াতে হয়

ফানুস উড়ানো খুব একটা কঠিন কোনো কাজ নয়। যেকেউ চাইলে ফানুস উড়াতে পারবেন খুব সহজে। তাও আপনাদের মূল নিয়মটি শিখিয়ে দিচ্ছি।

ফানুস কিভাবে তৈরি করা হয়, ফানুস কিভাবে উড়াতে হয়
Credit: MR. Bangla Hacker (YouTube channel)

আপনার বাম হাত দিয়ে ফানুসটি একবারে মাথায় ধরে নিন, এবং ডান হাতে নিয়ে নিন একটি মাসিস। অতঃপর ঠিকমতো ধরে সেটিকে জ্বালিয়ে দিন। কয়েক সেকেন্ড অপেক্ষা করার পর এইবারে ফানুসটি ছেড়ে দিন মুক্ত আকাশে। ব্যাস! একেবারে সোজা।

বন্ধুরা আজকে আপনাদের ফানুস বানানোর উপায় এবং ফানুস উড়ানোর পদ্ধতি সম্পর্কে সহজ ব্যাখ্যা দিলাম। আশা করছি আর্টিকেলটা আপনাদের ভালো লেগেছে। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর Facebook Group এর সাথেই থাকুন। আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য ধন্যবাদ। আল্লাহ হাফেজ।

Related Posts

10 Comments

মন্তব্য করুন