ফেইসবুকের মাধ্যমে কিছু প্রতারণাসমূহ

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই? সবাইকে রামজান কারীম এর শুভেচ্ছা।বর্তমানে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব এর ফলে সকলে লকডাইনে রয়েছে।এর ফলে এই সময়ে মানুষের সামাজিক যোগাযোগ মাধ্যমে পদচারণা সবচেয়ে বেশি।তাই এই সময়ে সতর্কতা মেনে চলা সবচেয়ে বেশি জরুরি।

ফেইসবুক সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে সবথেকে জনপ্রিয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে মানুষের সরব উপস্থিতি দিনদিন বেড়েই চলেছে।আমাদের তাই এখনই সচেতন হওয়া খুবই জরুরি। আজকের পোস্টটির মাধ্যমে আমার একধরণের সতর্ক বার্তা থাকবে বিশেষ করে মেয়েদের প্রতি।

***আজকাল এক ধরণের প্রতারণা চক্রের উপস্তিতি ফেইসবুকে সরব রয়েছে।তারা বিভিন্ন মানুষের ছবি সংগ্রহ করে ফেইক আইডি খুলে। সেই ফেইক আইডির মাধ্যমে মেয়েদের বোকা বানিয়ে প্রেমের ফাঁদে পেলে।পরে নানা ধরণের হয়রানি করে সেইসব মেয়েদের থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেবার চেষ্টা করছে।এই ধরণের ঘটনা অহরহ ঘটছে।অনেক মেয়ে সেই অপমান সইতে না পেরে মৃত্যুর পথ বেছে নিতে বাধ্য হচ্ছে।অনেকে আবার দিনের পর দিন টাকা দিয়েই যাচ্ছে।

***কিছু প্রতারক সাহায্যের নাম করে কোটি কোটি টাকা লুট করতেছে।ফেইসবুকে আপনি প্রায়শই সাহায্যের জন্য টাকা চাই এমন পোস্ট পাবেন।যদি পেয়ে থাকেন টাকা দেবার আগে অবশ্যই যাচাই বাছাই করে নিবেন।কারণ অনেকেই ভন্ড হয়ে থাকেন।তারা মানুষের মানবতাকে অপব্যবহার করে। সেই সাথে মানুষের সহজ সরল বিশ্বাস এর বদলে মানুষকে ঠকানোর পরিকল্পনা করে।

***আরেক ধরনের প্রতারণা চক্র রয়েছে যারা ফেইসবুকের মাধ্যমে বিভিন্ন আয়ের পোস্ট করে থাকে।যার মধ্যে তারা বোকা বানিয়ে মানুষের কাছ থেকে টাকায় বিনিময়ে কাজ দিবেন বলে মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে নেয়।পরবর্তীতে আর কোন কাজ দেওয়া হয় না।

***অনেক স্পেমার লিংক রয়েছে।যারা বিভিন্ন লিংকে প্রবেশ করে ফেইসবুক আইডি হ্যাক করে থাকে স্প্যামাররা। এতে করে আপনার গোপনীয়তা সেই সাথে আপনার ব্যক্তিগত নিরাপত্তাও হানি হতে পারে।

***ফেইসবুকে অপরিচিত মানুষদের এড করা থেকে সাবধান থাকবেন। অনেকেই আপনার পিক নিয়ে ফেইক আইডি খুলে পরবর্তীতে আপনাকে নিয়ে হ্যারেস করবে।

***আপনার সবকিছু ফ্রেন্ডস করে দিন।চিনা ছাড়া অন্য কাউকে এড করবেন না।

***ফেইসবুকের কিছু নিয়ম কানুন আছে।চালানোর ক্ষেত্রে অবশ্যই সেইসব দিকগুলোকে মাথায় রাখুন।

মনে রাখবেন সাইবার জগতে নিজেকে সুরক্ষিত রাখার দায়িত্ব একমাত্র আপনার।কারণ ক্ষয়ক্ষতি হলে পাশে কাউকে পাবেন না।তাই নিরাপদ থাকবেন।

Related Posts

9 Comments

মন্তব্য করুন