ফেইসবুক এডভার্টাইজিং পরিপূর্ণ কোর্স [Premium] মূল্য : 200 টাকা

গ্রাথোর ডটকম (grathor.com) এর প্রিমিয়াম কোর্সে আপনাকে স্বাগতম।

ফেইসবুক এডভার্টাইজিং করতে কোন কোন জিনিসের প্রয়োজন হয়  এবং কিভাবে করতে হয় নিচের পদ্ধতি গুলো স্টেপ বাই স্টেপ ফলো করুন:

ফেইসবুক এডভার্টাইজিং করার জন্য কি কি প্রয়োজন:

১. একটি রিয়েল ফেসবুক একাউন্ট
২. একটি মাস্টার কার্ড
৩. কিছু গ্রাফিক্স ডিজাইন এর অভিজ্ঞতা এবং
৪. মার্কেটিং সম্পর্কে কিছু ধারনা।

*কেন রিয়েল ফেসবুক একাউন্ট দরকার?

আমরা ফেসবুকে অনেকেই ফেইক নাম দিয়ে অ্যাকাউন্ট ব্যবহার করে থাকি। কিন্তু মার্কেটিং করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই আসল নাম দিয়ে ফেসবুক একাউন্ট করা থাকতে হবে এবং যদি করা না থাকে তাহলে নাম চেঞ্জ করে আসল নাম দিতে হবে কারণ ফেইসবুক  এডভার্টাইজিং এর জন্য আপনাকে একটি মাস্টার কার্ড যোগ করতে হবে এবং মাস্টার কার্ড টি অবশ্যই আপনার ফেইসবুক অ্যাকাউন্টের নামের সাথে মিল থাকতে হবে তা না হলে ফেইসবুক কর্তৃপক্ষ যেকোনো সময় আপনার অ্যাকাউন্টটি অথবা আপনার মাস্টার কার্ড টি ডিজেবল করে দিতে পারে। এক কথায় শুধুমাত্র নিজের একাউন্টের নিরাপত্তার জন্য আপনার আসল নাম দিয়ে ফেসবুক একাউন্ট খোলা দরকার।

* মাস্টার কার্ড কিভাবে পাবেন এবং কিভাবে  কিভাবে যোগ করবেন?

<

বাংলাদেশের বিভিন্ন ব্যাংক  মাস্টার কার্ড দিয়ে থাকে তবে সেগুলো প্রায় বাংলাদেশের ভিতরেই ব্যবহার করা যায়। আপনাকে এমন কোন মাস্টার কার্ড নিতে হবে যেটা সারা বিশ্বব্যাপী পেমেন্ট করা যায়।  ইন্টারন্যাশনাল পেমেন্ট করতে হলে আপনাকে অবশ্যই পাসপোর্ট জমা দিতে হবে তা না হলে ডলার ব্যবহার করার জন্য এন্ডোর্সমেন্ট করতে পারবেন না। 

মাস্টার কার্ড পেতে হলে আপনাকে প্রথমেই পাসপোর্ট করতে হবে।  একজন বাংলাদেশী নাগরিক হিসেবে আপনি হয়তো জানেন যে কিভাবে একটি পাসপোর্ট করতে হয়।

 যদি বলেন কোন ব্যাংক টি সবচেয়ে ভালো সুবিধা এবং সহজ পদ্ধতিতে মাস্টার কার্ড দিয়ে থাকে?  আমার উত্তর হবে- ইস্টার্ন ব্যাংক লিমিটেড। এই ব্যাংকটি সবচেয়ে সহজ পদ্ধতি মাস্টার কার্ড দিয়ে থাকে, যার মূল্য শুধু মাত্র 575 টাকা। আবেদন করার 7 দিনের ভিতরেই কার্ড পাওয়া সহ আপনি মাস্টারকার্ডটি ব্যবহার করতে পারবেন।

এখন দেখাবো কিভাবে মাস্টার কার্ড ফেইসবুক এর সাথে যোগ করতে হয়। নিচের  ভিডিও ক্লিপটি দেখলে আশা করি বুঝতে পারবেন-

[videojs_video url=”https://grathor.com/wp-content/uploads/media/facebookmasteradvertisingtips/tips0001.mp4″]

*গ্রাফিক ডিজাইন কেন দরকার?

 ফেইসবুক এডভার্টাইজিং এর  জন্য সবচেয়ে যে জিনিসটি দরকার সেটি হচ্ছে ছবি।  আর সেই ছবিটিকে এমনভাবে ডিজাইন করতে হবে যাতে সবার কাছে আকর্ষণীয় মনে হয় এবং আমাদের বিজ্ঞাপন যখন ফেইসবুকে প্রকাশ হবে তখন কারো সামনে যদি আমাদের বিজ্ঞাপনটি চলে আসে সে যেন ছবি দেখে বুঝতে পারে যে কেন এই বিজ্ঞাপনটা দেওয়া হয়েছে। এইজন্য যত ভালো ছবি দিয়ে বিজ্ঞাপন দিবেন ততো বেশি লাভবান হবেন।

গ্রাফিক্স ডিজাইনের  জন্য কোন কোন সফটওয়্যার ব্যবহার করবেন?

গ্রাফিক ডিজাইন করার জন্য মেইন দুটি সফটওয়্যার হচ্ছে- ফটোশপ এবং ইলাস্ট্রেটর। নতুনদের জন্য যেকোনো একটার অভিজ্ঞতা থাকলেই হবে।

*মার্কেটিং সম্পর্কে ধারনা

 ফেসবুক এডভার্টাইজিং করার জন্য আপনার কমবেশি মার্কেটিং সম্পর্কে ধারণা থাকতে হবে।  জানতে হবে মার্কেটিং এর উদ্দেশ্য। ফেইসবুক বিজ্ঞাপন বা এডভারটাইজিং করা যায় ফেইসবুক পেইজ থেকে। তাই আপনার অবশ্যই একটি ফেইসবুক পেইজ থাকতে হবে।  এখন আপনার ফেইসবুক পেইজটি এমন ভাবে তৈরি করুন যে উদ্দেশ্য নিয়ে আপনি মার্কেটিং করতে চান। উদাহরণস্বরূপ: যদি আপনি একটি টিভি চ্যানেল নিয়ে মার্কেটিং করতে চান তাহলে আপনার ফেইসবুক পেইজটি ও  হতে হবে টিভি চ্যানেল সম্পর্কিত। এবং আপনার এটারও আইডিয়া থাকতে হবে যে কোন সময় কোন টপিক এর উপর বিজ্ঞাপন প্রচার করলে ভালো ফলাফল আশা করা যেতে পারে। সবকিছু মিলিয়ে আপনার বেসিক একটা ধারণা থাকতে হবে।

 এখন আমরা দেখব কিভাবে ফেসবুকে বিজ্ঞাপন বা এড  তৈরি করতে হয়।

[videojs_video url=”https://grathor.com/wp-content/uploads/media/facebookmasteradvertisingtips/tips00112.mp4″]

ফেইসবুক এডভার্টাইজিং নিয়ে যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই আমাদের সাথে এই ইমেইলের ([email protected]) মাধ্যমে যোগাযোগ করবেন।

 ধন্যবাদ