ফেইসবুক এর মাধ্যমে সংঘটিত অপরাধ কর্ম

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক মাধ্যম হলো ফেইসবুক। ফেইসবুক ফ্রীতে চালানো যায় বলে অন্য সকল সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে ফেইসবুক এগিয়ে রয়েছে। ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে ফেইসবুকের জনপ্রিয়তা সবচেয়ে বেশি।কারণ ফেইসবুকের মাধ্যমে একইসাথে অডিও ভিডিওতে কথা বলা যায়, চ্যাটিং করা যায়, ছবি আপলোড করা যায়, ভিডিও করা যায় এমন আরও অনেক কিছু করা যায়।

ফেইসবুক এর মধ্যে মানুষ দিনের বেশিরভাগ সময় অতিবাহিত করে থাকে। আজকাল মানুষ ফেইসবুক এর সবকিছুকে এতটাই বিশ্বাস করে যে যা তার বাস্তব জীবনের কোন ঘটনাকেও করে না। তাই অপরাধ চক্রের অপরাধ সংঘটনের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম হলো ফেইসবুক।

আজ আলোচনা করা যাক কিভাবে আপনি শুধু ফেইসবুক এর মাধ্যমে প্রতারিত হতে পারেনঃ

১.ফেইসবুক এর মধ্যে রিয়েল আইডি যেমন থাকে তেমনি থাকে হাজারো ফেইক আইডি। একজন মানুষেরই থাকে অধিক আইডি।আজকাল অনেক ছেলেরাই মেয়েদের অনলাইন প্রতারণার ফাদ এ ফেলতে ফেইসবুককে বেছে নেয়।ফেইসবুকের মধ্যে নিজেকে এমনভাবে উপস্থাপন করে যেমনিভাবে বাস্তবে হয়তো মানুষ টি ঠিক সেই রকম। এইভাবে প্রেমের ফাদ ফেলে মেয়েদের থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে একদল।
২.অন্যদিকে আরেকদল সাহায্যের নাম করে মিথ্যা পোস্ট বানিয়ে নিজেকে অসহায় মানুষ হিসেবে উপস্থাপন করে অনেক টাকা হাতিয়ে নিচ্ছে।

৩.তাছাড়াও বিভিন্ন চাকরি দেবার নামে অনেক টাকা হাতিয়ে নিচ্ছে ফেইসবুক এর নাম করে।

৪.আরেক চক্র সহজ উপায়ে আয়ের নাম করে আপনার কাছ থেকে এড ফি নিয়ে আপনাকে বোকা বানাচ্ছে।

৫.অনেক প্রতারণা মহল আপনাকে চাকরি দেবার নাম করে আপনাকে অফিসে নিয়ে আপনার আত্নসম্মান হনন এর মতো ঘটনা ঘটাচ্ছে।

৬.এছাড়াও রাতারাতি বড়লোক হবার তীব্র নেশায় মানুষ বিভিন্ন অপকর্মে জড়িয়ে যাচ্ছে ফেইসবুক এর মাধ্যমে।

৭.এছাড়াও ফেইসবুক এর মাধ্যমে মানুষ অধিক সময় অতিবাহিত করে বলে তার ব্যক্তিগত চাকরির ক্ষতি হচ্ছে।

৮.অনেক শিক্ষার্থীর শিক্ষা জীবনের অধপতন ঘটছে ফেইসবুকের মাধ্যমে।

Related Posts