ফেসবুকের গোপন সেটিংস সম্পর্কে জেনে নিন। হয়ে যান ফেসবুকের বস। পার্ট ৩

সুপ্রিয় পাঠক ও পাঠিকা , আসসালামু আলাইকুম। আশা করব আপনারা সবাই ভাল আছেন।
আজ আপনাদের সাথে যে লেখা আমি শেয়ার করব সেটি খুবই গুরুত্বপূর্ণ। আজ আপনাকে এমন একটি বিষয় সম্পর্কে গোপন তথ্য দেব যেটি আপনার প্রতিদিন কাজে লাগবে।

আমরা সবাই সোসিয়াল মিডিয়া ব্যবহার করি। সব থেকে বেশি ব্যবহার করা হয় মার্ক জাকারবার্গ প্রতিষ্ঠিত ফেসবুক। সেরা একটি সোসিয়াল মিডিয়া সাইট হিসেবে ফেসবুকের জনপ্রিয়তা পেয়েছে। সবাই কম বেশি ফেসবুক ব্যবহার করে থাকে।

কিন্তু দেখা গেলে আমরা সবাই কিন্তু ফেসবুকের সব কিছু জানিনা। অনেক নতুন নতুন সেটিং সুবিধা রয়েছে সম্পর্কে আমরা অবগত না। বিভিন্ন সময়ে ফেসবুকে নতুন নতুন আপডেট এসেছে এবং ফেসবুকের সেটিংস উন্নত এবং আরো সুরক্ষিত হয়েছে। তারা এই সুযোগ সুবিধাগুলো ব্যবহার করছে এবং যারা জানেন না তারা অনেক সময় এগুলো ব্যবহার করতে না পেরে বিপদে পড়ছেন।

এখানে আমি ফেসবুক সোশল মেডিয়া সাইটস একটি বিশেষ সেটিংস নিয়ে আলোচনা করব। সম্প্রতি এই সেটিংটি ফেসবুকে যোগ হয়েছে। এটি ব্যবহার করে আপনি অনেক সুবিধা পাবেন। তাই অবশ্যই জেনে নেওয়া উচিত হবে।

এই লেখাতে আমি যেই সুবিধা সম্পর্কে আপনাদের সঙ্গে কথা বলব সেটি হচ্ছে ফেসবুক প্রোফাইল লক। এ সেটিংটি ফেসবুকে অনেক আগেই এসেছিল কিন্তু এটি ব্যবহার করার আগে একটু জটিল ছিল। অনেকেই এই সেটিংটা খুঁজে পেত না। আবার অনেকে এটা ব্যবহার করতে পারত না। তোর ফেসবুকের বিগত নতুন আপডেট এসেছে, এখানে এই প্রোফাইল লক সেটিং টা আলাদাভাবেই দেওয়া হয়েছে এবং এটি দেয়া হয়েছে সবার জন্য আপনি আমি এবং সবাই এই নতুন সেটিং টা ব্যবহার করতে পারবেন।

হলে আপনাদের আমি দেখিয়ে দেবো যে কিভাবে এই সেটিং টি ব্যবহার করে আপনার প্রোফাইল লক করতে পারবেন। প্রোফাইল লক করার কিছু সুযোগ-সুবিধা রয়েছে সেগুলো আগে জেনে নিন।

১। প্রথমত মেইন যে সুবিধাটি এখানে পাওয়া যায় সেটা হচ্ছে আপনার প্রোফাইলটি আপনি লক করে ফেলতে পারবেন অর্থাৎ আপনার ফ্রেন্ডলিস্টের বাইরে কেউ আপনার প্রোফাইলে কোন পোস্ট বা ছবি দেখতে পারবে না।

২। এক্ষেত্রে আপনার ছবি ব্যবহার করে কেউ আপনার নামে ফেক আইডি খুলতে পারবে না। তাই এই সুবিধাটি এক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ। এটি আপনার প্রাইভেসি অনেকটাই বাড়িয়ে দেবে। এবং আপনার ফেসবুক অ্যাকাউন্টে সুরক্ষিত রাখবে।

৩। কেউ আপনার ফেসবুক প্রোফাইলে ঢুকে তার ফোনে স্ক্রিনশট নিতে পারবে না। অর্থাৎ আপনার প্রোফাইলের কোন অংশ বা প্রোফাইল পিকচারের ছবি সেটার স্ক্রিনশট নিতে পারবে না। যদি আপনি প্রোফাইল লক করে রাখেন। আপনার ফ্রেন্ডলিস্টের কেউ যদি এটা করতে চাই তাহলে সেও এটা করতে পারবে না।

তাহলে এখন আসুন জেনে নেই কিভাবে আপনি প্রোফাইল লক সেটিং টি নতুন আপডেটের পর পাবেন।

১। প্রথমে আপনার মোবাইলে ফেসবুক অ্যাপ টি অথবা ফেসবুক ওপেন করুন।

২। এবার সরাসরি সেটিং এ চলে যান।

ফেসবুকের স্ক্রিনশট

৩। এরপর যাবেন প্রাইভেসি সেটিংস। সেখানে আপনি প্রোফাইল লক লেখা টি পাবেন। সেটার উপর ক্লিক করলেই তিনটি সতর্কবার্তা দেখাবে এবং তার নিচেই লেখা থাকবে লক ইউর প্রফাইল। সেটাতে ক্লিক করলেই আপনার প্রোফাইল লক হয়ে যাবে।

তাহলে এটা খুবই সহজ একটি প্রক্রিয়া। কিন্তু এটি ব্যবহার করার ফলে অনেক সুবিধা আপনি। কিন্তু মনে রাখবেন প্রোফাইল লক করা থাকলে আপনার ফ্রেন্ডলিস্টের বাইরে পাবলিকলি কেউ আপনার পোস্ট বা কোন ছবি দেখতে পাবে না শুধু প্রোফাইল পিকটা সে দেখতে পাবে।

ধন্যবাদ বন্ধুরা এই লেখাটি পড়ার জন্য আশা করছি আপনাদের এই লেখাটি ভালো লেগেছে এবং এই তথ্যটি আপনার প্রাইভেসি রক্ষা করতে সাহায্য করবে।

তাই আপনাদের ফেসবুক এর কিছু গুরুত্বপূর্ণ টিপস পর্ব আকারে শেয়ার করব এই সিরিজের নতুন লেখা অবশ্যই আসবে তাই সাথেই থাকুন।
বন্ধুরা আপনারা যদি ফেসবুক করতে কোন সমস্যা পেয়ে থাকেন তাহলে সেটি কমেন্টে জানিয়ে দিন আমি পরবর্তীতে সেই সমস্যাটি সমাধান আলোচনা করব।

 

Related Posts

মন্তব্য করুন