ফেসবুকে যারা জব পোস্ট করে সে গুলোকে আসল নকল যাচাই করার উপায় কি?

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আনেক ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে একটি নতুন টপিক নিয়ে হাজির হয়েছি। তো আজকে আমি আপনাদের সাথে একদম ভিন্ন ধরণের একটি টপিক নয়ে কথা বলব। আজকে আমি বলতে যাচ্ছি ফেসবুকে যে আমরা বিভিন্ন ধরণের জব বা জবের বিজ্ঞপ্তি দেখি তা আসল না নকল কিভাবে বুঝবেন।

আমরা ফেইসবুকে বিভিন্ন ধরণের জব অফার দেখতে পারি। আপনি চাইলে ফেইসবুকে JOBS লেখা অপশনে বিভিন্ন ধরণের পার্ট টাইম বা ফুল টাইম চাকরি দেখতে পারবেন। যদিও বর্তমানে নাকি এটি ইউএসএ ও অন্য কয়েকটি দেশ বাদে এই প্রোগ্রাম বন্ধ করে দিতে পারে। আপনি এখানে বিভিন্ন ধরণের চাকরি পাবেন। অনেক চাকরি রয়েছে যেগুলোতে আপনাকে ঘণ্টা হিসেবে টাকা দেওয়া হবে। এই জবগুলোর মধ্যে বেশিরভাগ আসল হলেও অনেক জবই আছে যেগুলো আসল নয়। নিচে আমি কিছু উপায় বলব জবটি আসল কি নকল তা বোঝার জন্য।

১. ফেইক জবগুলোতে আপনাকে কোনো ছোট কাজের জন্য অনেক বড় আ্যমাউন্ট দেওয়ার কথা বলবে। এটা করবে আপনাকে লোভ দেখানোর জন্য। ধরেন তারা বলল প্রতি ২০০ শব্দের জন্য আপনাকে ১০$ দিবে। তাহলে আপনি এটির সাথে এ ক্যাটাগরির অন্যান্য জবগুলোর তুলনা করবেন। যদি দেখেন ওইগুলোতেও এইরকম পে করতে আছে তাহলে এটি আসল হতেও পারে।

২. কোনো সময়ে ছোট কাজ করবেননা। আসল যে কাজ আছে সেগুলো করবেন। হয়ত সেগুলোতে কষ্ট বেশি হবে কিন্তু তারা আপনাকে পে করবে তা প্রায় নিশ্চিত। যেমন ধরেন কোনো রিয়েল টাইম জব যেমন কোনো অনলাইন ব্যবসার ম্যানেজার হিসেবে ইত্যাদি।

৩. কোনো সময় এমন জব করবেন না যেগুলোতে বলা হবে যে আপনাকে তারা অন্য মানুষদের রেফার বা তাদের কাজ সম্পর্কে বলার জন্য পে করবে। কারণ এগুলো ৯০% ক্ষেত্রে ফেইক হয়ে থাকে। শুধু যে আমি ফেইসবুক জবের কথা বলছি তা কিন্তু নয় যেকোনো জায়গায় যদি দেখেন যে আপনাকে শুধু কাউকে রেফার করার জন্য টাকা দেওয়া হচ্ছে তাহলে সেখানে কখনোই কাজ করবেন না।

৪. সবসময় যে কাজটি অন্য মানুষে বেশি করেছে এবং তাদের এ বিষয়ে পজিটিভ রিভিউ আছে সে কাজগুলো করার চেষ্টা করবেন যেহেতু সবাই ভালো বলেছে সেহেতু অবশ্যই কাজটি করলে টাকা পাবেন।

তো এই ছিল আমার আপনাদেরকে দেওয়া কিছু টিপস যে কিভাবে বুঝবে কোনো জব আসল কি নকল। সাধারণত অন কাজগুলো করবেন যেগুলো রিভিউ ভালো এবং চেষ্টা কিংবা স্কিলের প্রয়োজন রয়েছে। বেশি টাকার লোভ করতে যাবেন না। বেশি টাকার লোভ করলে স্ক্যাম হওয়ার সম্ভবনা বেশি থাকে।

তো আজকের জন্য এতটুকুই। পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। আবার কয়েকদিন পর অন্য কোনো টপিক নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততদিন পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন সেই কামনায় আজকের জন্য বিদায় জানাচ্ছি। গ্রাথোরের সঙ্গেই থাকুন।

Related Posts

9 Comments

  1. পড়ালেখার পাশাপাশি প্রতিমাসে ৮,০০০ হাজার থেকে ১০,০০০ হাজার টাকা উপার্জন করুন ১০০% হালাল ভাবে।বিস্তারিত জানতে লিঙ্কে ক্লিক করুণ ভালো লাগলে করবেন।
    https://blog.jit.com.bd/10k-monthly-4436

মন্তব্য করুন