ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখার ৪টি টিপস।

বর্তমান সময়ে ফেসবুক আইডি হ্যাক হওয়াটা খুব স্বাভাবিক হয়েগেছে। প্রায়ই খবরে শুনা যায়,কোনো এক ব্যাক্তির ফেসবুক আইডি হ্যাক হয়েছে এবং হ্যাকার তার কাছ থেকে মোটা অংকের টাকা দাবি করছে। অনেকসময়ই পুলিশ সেসব হ্যাকারদের ধরতেও সক্ষম হয়েছে। তবে আপনার কেমন লাগবে যদি আপনার সখের ফেসবুক আইডি কেউ হ্যাক করে ফেলে এবং আপনার সব ব্যাক্তিগত ইনফরমেশন অন্য কারো হাতে চলে যায়। আজকে আমি আপনাদের জানাবো যেভাবে ফেসবুক আইডি হ্যাকারদের হাত থেকে নিরাপদ রাখবেন।

জন্মতারিখ গোপন রাখুন। ফেসবুক এ কখনোই আপনার জন্নমতারিখ পাবলিক রাখবেন,না। এতে হ্যাকাররা খুব সহজেই আপনার ফেসবুক আইডি হ্যাক করে নিতে পারে। ফেসবুক এ একটা সিস্টেম আসে যেখানে ফেসবুক কে বলা হয়যে এটা আমার আইডি এবং আমি এই অ্যাকাউন্ট আর পাসওয়ার্ড ভুলে গেছি।

অনেক সময়ই ফেসবুক তখন জন্মনিবন্ধনের কার্ড এর পুরু ফটো চায় এবং হ্যাকাররা আপনার জন্মতারিখ এর নকল একটি কার্ড তৈরি করে ফেসবুক কে জমা দেয়,এবং ফেসবুক তখন তাকে আপনার ফেসবুক অ্যাকাউন্ট এর অ্যাকসেস দিয়ে দেয়। তাছাড়াও আপনার অ্যাকাউন্ট যখন হ্যাক হয় এবং হ্যাকাররা তাদের ফোনে আপনার ফেসবুক আইডি লগইন করে তখন অনেকসময় ফেসবুক নতুন ডিভাইস এ লগইন করার কারণে সন্দেহ করে অ্যাকাউন্ট টির মালিক যে আপনি তার প্রমাণ চেয়ে কিছু অপশন দেয়। যার মধ্যে জন্মতারিখ নামেও একটি অপশন থাকে। তাই নিজের একাউন্ট টি নিরাপদ রাখতে সবসময় জন্মতারিখ গোপন করে রাখুন।

যেভাবে ফেসবুক এর জন্মতারিখ গোপন করবেন

প্রথমে আপনার ফেসবুক অ্যাকাউন্ট টি ওপেন করুন। এরপর edit public details এ ক্লিক করুন

তারপর সবার নিচে edit your about info তে ক্লিক করুন

Basic info এর মধ্যে ওপরে ডানপাশে এডিট এ ক্লিক করুন,

এবার স্ক্রীনশট এ দেখানো অপশন এ ক্লিক করুন করে দুটোই “only me” করেদিন।

এবার সবার নিচে save এ ক্লিক করে সেভ করে নিন।

এমন পাসওয়ার্ড দিন যা কেউ কল্পনাও করতে পারবেনা

আমাদের মধ্যে প্রায় সবাই এ ভুলটি করে থাকি,আমাদের ফেসবুক পাসওয়ার্ড খুবই সহজ হয়ে থাকে যেমন: Iloveyou,nahid1212,123456,017******** আমরা ফেসবুক পাসওয়ার্ড এ আমাদের ফোন নম্বর,নিজের নাম অথবা গার্লফ্রেন্ড বা ওয়াইফ এর নাম  ব্যাবহার করে থাকি। এতে হ্যাকাররা খুব সহজেই এসব পাসওয়ার্ড ট্রাই করে মিলিয়ে নেই কিংবা brute force অ্যাটাক দিয়ে পাসওয়ার্ড হ্যাক করে ফেলে। আমাদের অচিত এমন পাসওয়ার্ড ব্যাবহার করা যা কেউ কল্পনাও করতে পারবেনা। পাসওয়ার্ড এ বরহাতের অক্ষর,নম্বর এবং কিছু কম্বিনেশন রাখা যেনো পাসওয়ার্ড খুব কঠিন মনে হয়। Example:Hacker123@@

2 step verification চালু রাখা।

টি স্টেপ ভেরিফিকেশন চালু থাকলে আপনার ফেসবুক অ্যাকাউন্ট টি প্রায় ৮০ ভাগ হ্যাকারদের হাত থেকে নিরাপদ থাকবে। এটা অন করা থাকলে যদি আপনার ফেসবুক আইডি পাসওয়ার্ড কেউ জেনেও যায়,তবুও আপনার আইডিতে সে ঢুকতে পারবেনা। যদি সে আপনার অ্যাকাউন্ট এ ঢুকার চেষ্টা করে তবে তাকে ভেরিফাই কোড দিতে হবে যা ফেসবুক আপনার ফোনে পাঠাবে।

যেভাবে টু স্টেপ ভেরিফিকেশন চালু করবেন

প্রথমে আপনার ফেসবুক এর সেটিং এ প্রবেশ করতে হবে তারপর security and login এ ক্লিক করতে হবে

তারপর এখান থেকে টু স্টেপ ভেরিফিকেশন এ যেতে হবে

এরপর আপনার security method এ Text message সিলেক্ট করতে হবে।

তারপর আপনার ফোন নম্বর দিয়ে কন্টিনিউ দিবেন দেওয়ার পর আপনার ফোনে একটা কোড পাঠাবে সেই কোড দিয়ে continue দিবেন দিলেই আপনার আইডিতে টু স্টেপ ভেরিফিকেশন চালু হয়েযাবে। আমি খুবই দুঃখিত আমার নম্বর ফেসবুক এ নিচ্ছেনা এইজন্য আমি দেখাতে পারলাম,না।

লিংক থেকে লগইন করার সময় ফেসবুক আর লিংক নাকি তা চেক করে নিন।

বর্তমান ফেসবুক আইডি হ্যাক করার জন্য সবচেয়ে কার্যকরী আর সহজ অপায় হচ্ছে ফিশিং। ফিশিং হচ্ছে ফেসবুক এর লগইন পেজ এর মত দেখতে হুবহু ওয়েবপেজ। হ্যাকাররা আপনাকে বিভিন্ন লোভ দেখিয়ে ফিশিং লিংক দিতে পারে। আর আপনি তাদের সেই সাইট কে ফেসবুক এর লগইন পেজ মনে করে আপনার নম্বর পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই সাথে সাথে তাদের কাছে আপনার ইনফরমেশন গুলো চলে যাবে। অরিজিনাল ফেসবুক আর লগইন পেজ আর লিংক facebook.com/login 

লিংকে অবশ্যই ফেসবুক.কম থাকবেই।

তো আজ থেকেই নিজের একাউন্ট নিরাপদ রাখার জন্য এই চারটি টিপস ফলো করা শুরু করেন,তাহলে মোটামুটি গ্যারান্টি যে আপনার ফেসবুক অ্যাকাউন্ট কেউ হ্যাক করতে পারবেনা।

Related Posts