ফেসবুক অ্যাকাউন্ট ব্লক হওয়ার কারন ও বাঁচার উপায়।

সামাজিক যোগাযোগ বা সোশ্যাল নেটওয়ার্কিংয়ের যুগে আমাদের জীবনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে ফেসবুকসহ অন্যান্য আরও কিছু সামাজিক যোগাযোগ সাইট। আমরা এটাকে অনেকেই যাচ্ছে তাই মনে করে যেভাবে খুশি সেভাবে ব্যবহার করি। আবার অনেক সময় অনেকগুলো বিষয়ই ভালোভাবে যাচাই বাছাই না করেই ফেসবুকে শেয়ার করে থাকি। এভাবে যাচাই বাছাই ছাড়া শেয়ার করার ফলে আমার আপনার ফেসবুকের অ্যাকাউন্ট হঠাত ব্লক হয়ে যেতে পারে। কিছু কিছু ক্ষেত্রে অ্যাকাউন্ট উদ্ধার করা গেলেও বেশিরভাগ সময়ই এটা স্থায়ীভাবে ব্লক করে দেওয়া হয়। আপনার আমার ফেসবুক অ্যাকাউন্ট যাতে আচমকা ব্লক হয়ে না যায় তার জন্য আমাদের কিছু বিষয় মাথায় রাখতে হবে।

অবৈধ বা বেআইনি জিনিস বেচাকেনাঃ

দেশীয় বা আন্তর্জাতিকভাবে অবৈধ, বেআইনি বা নিষিদ্ধ ঘোষিত পন্য বেচা বিক্রির পোস্ট করলে আপনার অ্যাকাউন্ট ব্লক হতে পারে। রেজিস্ট্রার্ট চিকিৎসকগণ সাজেস্ট করেননা এমন ওষুধ বা ওষুধ সামগ্রী থেকে শুরু করে নেশা বা নেশাজাতীয় জিনিস ফেসবুকে কেনাকাটার চেষ্টা করলেও আপনার অ্যাকাউন্ট ব্লক হতে পারে। ফেসবুক ব্যবহার করে আগ্নেয়াস্ত্র বা গোলাবারুদ এবং বন্দুক, পিস্তল কেনাকাটাও ফেসবুকে নিষিদ্ধকরন করা হয়েছে। ফেসবুকের নিয়মকানুন না মেনে আপনি যদি এই সমস্ত জিনিস ফেসবুকে কেনাকাটা করেন বা এ সংক্রান্ত কোন পোস্ট শেয়ার করেন, তাহলে আপনার অ্যাকাউন্ট সঙ্গে সঙ্গে স্থায়ীভাবে ব্লক হয়ে যেতে পারে। তাই, আপনার অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখতে এসব বিষয় থেকে নিজের আইডিকে বাঁচিয়ে রাখুন।

জাতিগত হিংসা বা হিংসাত্মক পোস্টঃ

জাতি হিসেবে একে অন্য জাতির মধ্যে হিংসা থাকার কথা নয়। যদিও কেউ যার যার মনে এমন কোনো হিংসাত্মক ভাবাবেগ থেকে থাকে তাহলেও সেই সম্পর্কিত কোনো পোস্ট ফেসবুকে করবেন না। কোন ব্যক্তির বা কোনো গোষ্ঠীর অথবা কোনো স্থানের বিরুদ্ধেও যদি আপনার মনে কোনো হিংসা থেকে থাকে তাও সেই হিংসাত্মক কথা আপনার ফেসবুকে প্রচার করা ঠিক হবেনা। করলে ফেসবুক কর্তৃপক্ষ সঙ্গে সঙ্গে সেই ইউজারদের ব্লক করে দেয়। তার সাথে সাথে আপনার অ্যাকাউন্ট ব্লক করে দেবে। ফেসবুকের ব্যবহারবিধি অনুযায়ী ফেসবুক মাধ্যম ব্যবহার করে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে যে কোন প্রকার হুমকি দেওয়া নিষেধ করা হয়েছে। এছাড়াও ফেসবুক ব্যবহার করে অপরিচিত কারও কাছে টাকা চাওলে সে যদি রিপোর্ট করে এবং কোন বিশেষ আগ্নেয়াস্ত্রের আকর্ষণীয় ছবি দিয়ে সেটা বিক্রির জন্য অফার করা হয় তাহলেও সেই অ্যাকাউন্ট ব্লক করে দেয়া হয়। পোস্টকারীর এই ধরনের পোস্ট যদি অন্য কোনো ব্যক্তির অ্যাকাউন্টে শেয়ার করে তাহলেও যে শেয়ার করেছে তার অ্যাকাউন্টও ব্লক করে দেওয়া হয়।

কারন ছাড়া পোক বা খোঁচা মারবেন নাঃ

দুষ্টুমির ছলে আমরা অনেক সময় ফেসবুকে অনেককে পোক মেরে থাকি। এতে যদি যাকে পোক মারা হয়েছে সে যদি আপনার আইডিতে রিপোর্ট মারে তবে আপনার অ্যাকাউন্ট ব্লক করা হতে পারে। তাই আপনার অ্যাকাউন্ট ব্লক হওয়া থেকে সুরক্ষিত রাখতে অকারণে লোকেদের পোক মারা থেকে বিরত থাকুন।

সন্ত্রাস ও জঙ্গীবাদী কাজঃ

সন্ত্রাসীদের উৎসাহী করে বা সন্ত্রাসবাদ পরিচালিত হয় এমন কোনো প্রচারনা ফেসবুকে চালানো যাবেনা। এর মতো আরও কিছু কিছু কার্যকলাপ রয়েছে। যেমন, কোনো ব্যক্তি, সংস্থা বা স্থানের প্রতি ফেসবুকে ঘৃণা ছড়ানো, হত্যা সংঘটিত হওয়ার পরিস্থিতি, মানব পাচার করা ইত্যাদীও এ ধরনের অপরাধের সামিল। সুতরাং, ফেসবুকে এ রকম কাজ না প্রচারনা চালালে ফেসবুক আপনার অ্যাকাউন্ট ব্লক করে দিতে পারে।

এসব ছাড়াও কোনো সরকারি না বেসরকারি প্রতিষ্ঠানকে কোনো বিশেষ ঘৃণিত উদ্দেশ্যে অপপ্রচার চালালে একই রকম শাস্তি হতে পারে। সুতরাং নিজের অ্যাকাউন্টটাকে ব্লক হওয়া থেকে বাঁচাতে চাইলে ফেসবুকে নিষিদ্ধ কাজগুলো কখনোই করবেন না।

Related Posts