ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত এবং নিরাপদে রাখার কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস দেখে নিতে পারেন এখান থেকে

আসসালামুআলাইকুম বন্ধুরা কেমন আছেন সবাই আশা করি ভাল আছেন আজ আমি আপনাদের মাঝে আরও একটি নতুন ট্রিকস শেয়ার করার জন্য এসেছি।

আমি আজ আপনাদের মাঝে আরও একটি নতুন ট্রিকস শেয়ার করবো । আপনারা তো অনেকেই ফেসবুক ব্যবহার করেন । ফেসবুক ব্যবহার করে না এরকম মানুষ দেখা কষ্টের ব্যাপার । আজকের দিনে ফেসবুক আমাদের নিত্যদিনের সঙ্গী হয়ে উঠেছে । ফেসবুক ছাড়া যেন আমাদের এক মুহুর্তও কাটে না । কিন্তু আপনারা জানেন কি আপনাদের একটু অসতর্কতার কারনে আপনার গুরুত্বপূর্ণ ফেসবুক অ্যাকাউন্ট টি হ্যাক হয়ে যেতে পারে । তাই আমি আজ আপনাদের কে বলবো যে কিভাবে আপনারা আপনাদের ফেসবুক অ্যাকাউন্ট টি সুরক্ষিত রাখবেন।
ফেসবুক অ্যাকাউন্ট সুরঞ্জিত রাখার বিভিন্ন উপায় রয়েছে কিন্তু আমি আজকে আপনাদের কে গুরুত্বপূর্ণ কয়েকটি ট্রিকস শেয়ার করবো যা আপনাদের কাজে লাগবে।

ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ এবং সুরক্ষিত রাখার সবচেয়ে নিরাপদ উপায় হলো শক্তিশালী পাসওয়ার্ড এবং টু ফ্যাক্টর অথেনটিকেশন-
অ্যাকাউন্ট এর সুরক্ষার জন্য শক্তিশালী এবং অনন্য পাসওয়ার্ড পছন্দ করুন। একাউন্ট তৈরিতে আপনার ইমেইল ঠিকানা নাম্বার বাড়ি বা অফিসের ঠিকানা ইত্যাদি যোগ করা থেকে বিরত থাকুন। নিজের ফেসবুক পাসওয়ার্ড অন্য কারও সঙ্গে শেয়ার করা থেকে বিরত থাকুন। আপনার ফেইসবুক একাউন্টের পাসওয়ার্ড যত শক্তিশালী বা স্ট্রং রাখবেন ততই আপনার ফেসবুক অ্যাকাউন্টে সবচেয়ে নিরাপদে থাকবে। আপনার একাউন্টে নিরাপদ করার জন্য টু ফেক্টর অথেন্টিকেশন চালু করুন।

অপরিচিতদের সঙ্গে বন্ধুত্ব নয়-
আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়ার আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো আপনার বন্ধুত্ব কার কার সাথে। অপরিচিত বন্ধুত্বের অনুরোধ পাঠালে আপনি গ্রহণ করা থেকে বিরত থাকুন অথবা আপনি অপরিচিত লোকজনের সাথে বন্ধুত্ব করার থেকে বিরত থাকুন। অনেকে স্ক্যাম পোস্ট শেয়ার করে আপনার টাইমলাইনে রাখতে পারে তাই অপরিচিত লোকজনের সাথে বন্ধুত্ব করবেন না।

সন্দেহজনক লিংকে ক্লিক করবেন না-
ফেসবুকে আমরা অনেক সময় অনেক কিছু লিংক দেখতে পাই এবং আমরা সেই লিঙ্কে ক্লিক করে বসি কিন্তু আমরা কি কখনো ভেবে দেখেছি যে এই লিংকে ক্লিক করলে আমাদের ফেসবুক অ্যাকাউন্টটি হ্যাক হয়ে যেতে পারে।কারণ অনেক সময় বিভিন্ন লিংকের মাধ্যমে স্ক্যামাররা আপনার গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিয়ে একাউন্টে গুরুত্বপূর্ণ তথ্য চুরি করতে পারে তাই এসব করা থেকে বিরত থাকুন।

অন্য কারো ডিভাইসে ফেসবুক অ্যাকাউন্ট লগইন না করা-

আমরা অনেক সময় অন্যান্য পরিচিত জন্য মোবাইলে আমাদের ফেসবুক অ্যাকাউন্ট লগইন করে থাকি কিন্তু আপনার ফেসবুক একাউন্টে নিরাপদে রাখতে হলে সব করা যাবে না কারণ অন্য কারো ডিভাইস ফেসবুক অ্যাকাউন্ট লগইন থাকলে আপনার গুরুত্বপূর্ণ তথ্য চুরি হয়ে যেতে পারে এবং আপনার আইডিটি হ্যাক হয়ে যেতে পারে তাই অন্য কারো ডিভাইসে আপনার একাউন্টে লগইন করা থেকে বিরত থাকুন।

উপরোক্ত নিয়ম গুলি অনুসরণ করলে আপনার ফেসবুক একাউন্টে নিরাপদে রাখা সম্ভব তাই সব সময় উপরোক্ত নিয়মগুলো অনুসরণ করুন এবং ফেসবুকে একটি শক্তিশালী পাসওয়ার্ড দিতে চেষ্টা করুন

তাহলে বন্ধুরা আজকের মতো এই পর্যন্তই। পরবর্তীতে আবার আসবো আপনাদের মাঝে কোনো একটি নতুন পোস্ট নিয়ে সেই পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ।

Related Posts

8 Comments

মন্তব্য করুন