ফেসবুক আইডি হ্যাক হওয়া থেকে বাঁচাবেন কিভাবে?

আসসালামুআলাইকুম, আশা করি সবাই অনেক ভালো আছেন। আজকালকের দিনে ফেসবুক আইডি আমরা সবাই ব্যবহার করে থাকি। এমনকি অনেক সময় দেখা যায় ঘরে সর্বনিম্ন 2 থেকে 3 ঘন্টা সময় আমরা ফেসবুকের পেছনে ব্যয় করে থাকি। ফেসবুক হল আপনার সব প্রত্যেকটা অনুভূতি এবং মুহুর্ত শেয়ার করার প্ল্যাটফর্ম। কিন্তু বর্তমানে ফেসবুকের জনপ্রিয়তা বেড়েই চলেছে। তার সাথে বেড়ে চলেছে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যাও।

এখন কথা হল, ধরুন আপনার একটি ফেসবুক অ্যাকাউন্ট আছে। এবং সেটি আপনার প্রফেশনাল একটা একাউন্ট। সেটিতে রয়েছে আপনার প্রচুর ফ্যানস ও ফলোয়ার। হঠাৎ করে যদি সে আইডিটি হ্যাক হয়ে যায়, সে ক্ষেত্রে আপনার মাথায় হাত পড়াটাই স্বাভাবিক। আপনার আইডি হ্যাক করলে যে শুধু আপনার আইডির ক্ষতি হবে তা কিন্তু না। যে আপনার আইডি কি হ্যাক করবে সে কিন্তু চাইলে আপনার আইডিটি ব্যবহার করে আপনাকে ব্ল্যাকমেইল করতে পারে।

এক্ষেত্রে আপনি কিন্তু চরম বিপদে পড়তে পারেন।আজকের এপিসোড আমি আপনাদেরকে বলবো কিভাবে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে 100% সেভ রাখতে পারেন। অর্থাৎ হ্যাকার আপনার আইডিটি হ্যাক করতে পারবে না।

কিভাবে ফেসবুক আইডিটি সেভ রাখবেন?

১. আপনার ফেসবুক আইডিতে লক করে রাখতে পারেন। এটা আপনার ফেসবুক আইডি অনেক সেভ থাকবে। ফেসবুক কিন্তু লক অপশনটা দিয়েছে শুধুমাত্র আপনার প্রাইভেসির কথা চিন্তা করে। সুতরাং আপনার ফেসবুক আইডিতে সেভ রাখতে চাইলে লক করে রাখতে পারেন।

২. তার ফেসবুকে two-way Verification অথবা Two Factor Authentication অপশনটি অন করে রাখুন। এটা কিন্তু অনেক গুরুত্বপূর্ণ একটি সেটিং।এটি অন করে রাখলে কেউ যদি আপনার নাম্বার দিয়ে আপনার আইডিতে ঢুকতে চায় তাহলে আপনার কাছে একটি কোড পাঠানো হবে সেই কোডটি ছাড়া সে কোনভাবেই আপনার আইডিতে ঢুকতে পারবে না।সে ক্ষেত্রে এই সেটিং টির জন্য আপনার আইডি সেভ থাকবে।

৩.আপনাকে যদি ফেসবুকে কেও কোনো লিংক দেই তাহলে সেটিতে ক্লিক না করলেই ভালো।কারণ ফিশিং সাইট এর লিঙ্ক দিয়ে যদি কেউ আপনার অ্যাকাউন্ট হ্যাক করতে চায় সে ক্ষেত্রে আপনি না ও বুঝতে পারেন।তাই কেও কোনো লিংক দিলে না বুঝে ক্লিক করবেন না।আর ক্লিক করলেও দেখবেন WWW অ্যাড্রেস আছে কিনা।

না জেনে কোথাও ফেসবুক আইডি লগইন করবেন না।

৪. আপনার Date of birth হাইড রাখুন। কারণ এইটি হ্যাকার এর জন্য অনেক উপকারী হবে যদি সে আপনার date of birth অথবা আইডির নম্বর টি বা ইমেইল জেনে যায়।

৫.আপনার ফেসবুক পাসওয়ার্ড অবশ্যই ইউনিক রাখবেন। যেমন: @ দিয়ে (আপনার নাম অথবা যেকোনো শব্দ দিতে পারেন) স্পেস দিয়ে কোনো সংখ্যা দিতে পারেন।

Example: @sohan 1234

৬.কোনো সফটওয়্যার অথবা ওয়েবসাইটে কারণ ছাড়া আইডি লগইন করবেন না।এছাড়াও অটো লাইক, ফলোয়ার ইত্যাদি ফেক অ্যাপ বা ওয়েবসাইটে আপনার আইডি লগইন করবেন না।

৭.Get alert about unrecognized logins – অপশনটি চালু করে রাখুন। এটিও গুরুত্বপুর্ণ একটি সেটিং। এটি অন করার ফলে, কেও যদি আপনার আইডি তে ঢুকে তাহলে আপনার কাছে একটি নোটিফিকেশন চলে আসবে।

এই বিষয়গুলো মানলে আপনার ফেসবুক আইডি কেও সহজে হ্যাক করতে পারবে না।আপনার আইডি থাকবে সেভ।

Related Posts