ফেসবুক কি? কিভাবে আসলো?

কর্ম ও অভিপ্রায়
ফেসবুক। নামটা শুনেই চাঙ্গা হয়ে বসলেন নাকি? আসলেই নগর জীবনে এমনকি এর বাইরেও এখন ফেসবুকের পরিধি ব্যপ্ত। উঠতে বসতে ফেসবুক। জ্যামে বসে ফেসবুক- “উফ্! ১ ঘণ্টা যাবত বসে আছি – একটা গাড়িও নড়ে না”; ঘুম থেকে উঠে ফেসবুক- “গুড মর্নিং,  ব্রাশের ওপর পেস্ট লাগাচ্ছি”; মিটিং এ বসে ফেসবুক- “বোরিং মিটিং :(”; রেস্টুরেন্ট এ ঢুকে “চেক ইন” করা, কিছু করার না থাকলে ফেসবুকে গুঁতোগুঁতি, ফার্মভিল-ক্রিমিনাল কেস না খেললে তো “দোস্ত, তুই বাসায় গিয়ে করস টা কি?” ইত্যাদি ইত্যাদি। আবার কেউ কেউ তো অনেক বেশি অ্যাক্টিভ, ফেসবুক এর মাধ্যমে দিন দুনিয়ার খবর রাখে। যেমন- “এই শুনেছিস? ফাহিম আর আনিকার ব্রেক আপ হয়ে গেসে?” “তোকে কে বলল? আমি তো কালকেই দেখলাম ইটস কমপ্লিকেটেড”, “আরে এটার মানেই তো ঐ ব্যাপার- পেজগি লাগসে বুঝছিস!” কেউ স্ট্যাটাস দিলো “এক পায়ে নূপুর আমার অন্য পা খালি…”, ব্যস! অপরিচিত আগন্তুক এসে পোক করলো, আরেকজন মেসেজ দিলো “হাই, বন্ধু হবে? নাম্বার………” ইত্যাদি ইত্যাদি। ফেসবুক এর উপর লিখতে চাইলে অনেক বড় একটা গবেষণা প্রকল্প হাতে নেয়া যাবে। তাই আর ঐ বৃত্তান্তে না যাই।

ফেসবুকের অথবা সঠিকভাবে বলতে চাইলে …মার্ক জাকারবার্গ হার্ভাড বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন তার কক্ষনিবাসী ও কম্পিউটার বিজ্ঞান বিষয়ের ছাত্র এডুয়ার্ডো স্যাভেরিন, ডাস্টিন মস্কোভিত্‌স এবং ক্রিস হিউজেসের যৌথ প্রচেষ্টায় ফেসবুক নির্মাণ করেন। ওয়েবসাইটটির সদস্য প্রাথমিকভাবে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যেই সীমাবদ্ধ ছিল, কিন্তু পরে সেটা বোস্টন শহরের অন্যান্য কলেজ, আইভি লীগ এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় পর্যন্ত সম্প্রসারিত হয়। আরো পরে এটা সমস্ত বিশ্ববিদ্যালয়, কলেজ, হাই স্কুল এবং ১৩ বছর বা ততোধিক বয়স্কদের জন্য উন্মুক্ত করা হয়। সারা বিশ্বে বর্তমানে এই ওয়েবসাইটটি ব্যবহার করছেন ২৫০ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী।[২]

ফেসবুক তার চলার পথে বেশ কিছু বাধার সম্মুখীন হয়েছে।বাংলাদেশ, সিরিয়া, চায়না এবং ইরান সহ বেশ কয়েকটি দেশে এটা আংশিকভাবে কার্যকর আছে। এটার ব্যবহার সময় অপচয় ব্যাখ্যা দিয়ে কর্মচারীদের নিরুৎসাহিত করে তা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ফেসবুক ওয়েবসাইট কে আইন জটিলতায় পড়তে হয়েছে বেশ কয়েকবার জাকারবার্গের সহপাঠী কর্তৃক, তারা অভিযোগ এনেছেন যে ফেসবুক তাদের সোর্স কোড এবং অন্যান্য বুদ্ধিবৃত্তিক সম্পত্তি আত্মসাৎ করেছে।

ফেব্রুয়ারি ২০১৫ সালের হিসাব অনুযায়ী ফেসবুকের মূলধন ২১২ বিলিয়ন ডলারে গিয়ে উঠেছে।ফেইসবুক (ইংরেজি: Facebook) অথবা ফেসবুক (সংক্ষেপে ফেবু নামেও পরিচিত) বিশ্ব-সামাজিক আন্তঃযোগাযোগ ব্যবস্থার একটি ওয়েবসাইট, যা ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত হয়। এটিতে বিনামূল্যে সদস্য হওয়া যায়। এর মালিক হলো ফেসবুক ইনক। ব্যবহারকারীগণ বন্ধু সংযোজন, বার্তা প্রেরণ এবং তাদের ব্যক্তিগত তথ্যাবলী হালনাগাদ ও আদান প্রদান করতে পারেন, সেই সাথে একজন ব্যবহারকারী শহর, কর্মস্থল, বিদ্যালয় এবং অঞ্চল-ভিক্তিক নেটওয়ার্কেও যুক্ত হতে পারেন। শিক্ষাবর্ষের শুরুতে ছাত্র-ছাত্রীদের মধ্যকার উত্তম জানাশোনাকে উপলক্ষ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক প্রদত্ত বইয়ের নাম থেকে এই ওয়েবসাইটটির নামকরণ করা হয়েছে।

Related Posts