ফেসবুক থেকে টাকা ইনকাম করুন এবার সম্পূর্ণ গাইডলাইন?

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু। ফেসবুক থেকে আয় হয়তোবা কথাটি এর আগে শুনে থাকতে পারেন। যদিও কয়েকবছর আগে আমরা অনলাইনে ইনকাম কথাটি বললেই হেসে হেসে উড়িয়ে দিতাম। তবে যখন বাস্তব প্রমাণ বর্তমানে আমরা পাচ্ছি,, অনলাইন থেকে ইনকাম করা সম্ভব।

তখন আপনাকে একথাও বিশ্বাস করতে হবে যে, বর্তমানে ফেসবুক থেকেও ইনকাম করা যায়। ফেসবুক থেকে ইনকাম করার অনেক রকম উপায় রয়েছে। তার ভিতরে সবচেয়ে জনপ্রিয় এবং সুপরিচিত ইনকাম টা নিয়ে আজকে আলোচনা করব। তাই আশা করি আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়বেন।

ফেসবুক থেকে কিভাবে আয় করা যায় 2021 সালে?

ফেসবুক হল সারা বিশ্বের মধ্যে যোগাযোগের সেরা প্ল্যাটফর্ম। বলতে পারি সারা বিশ্বের মধ্যে সবচেয়ে জনপ্রিয় যোগাযোগ করার জন্য এক নম্বর প্লাটফর্ম হল ফেসবুক। বিশ্বের প্রায় প্রতি নিয়ত ফেসবুক ব্যবহারকারী বেড়েই চলেছে। অনলাইনে আমরা নানা রকম কাজ করি তারমধ্যে ফেসবুকে আমাদের বেশি সময় দিতে হয়।

যাইহোক আপনি কি জানেন ফেসবুক থেকে বিশ্বের সকল লোকই প্রতি মাসে হাজার হাজার ডলার ইনকাম করছেন। এমনকি আমাদের বাংলাদেশের লোকেরাও এই ফেসবুকের মাধ্যমে হাজার হাজার ডলার ইনকাম করছে। আপনিও চাইলে ফেসবুক থেকে টাকা ইনকাম করতে পারেন। তাই বলে আপনাকে দিন রাত 24 ঘন্টা সময় দিতে হবে এমনটা নয়। তবে কাজটি শুরু হওয়ার জন্য আপনাকে অনেকটাই কষ্ট করতে হবে।

এবং ধৈর্য সহকারে মনোযোগ দিয়ে কাজ গুলো করতে হবে। ফেসবুক থেকে সর্বপ্রথম আপনি টাকা যখন হাতে পাবেন তখন, আপনি নিজেই বুঝতে পারবেন কতটা সহজ ফেসবুক থেকে টাকা ইনকাম। যাইহোক অনেক কথা বলা হয়ে গেল। এবার জেনে নেওয়া যাক কি কি উপায়ে ফেসবুক থেকে আপনি টাকা ইনকাম করতে পারবেন।

ফেসবুকে পেজ তৈরি করে ইনকাম?

হ্যা বন্ধুরা ফেসবুক পেজ তৈরি করে আপনি অর্থ উপার্জন করতে পারেন ফেসবুক থেকে। ফেসবুক পেজ তৈরি করে আপনি নানারকম মাধ্যমে ইনকাম করতে পারেন। তার মধ্যে জনপ্রিয় একটি হল ফেসবুকে ভিডিও আপলোড করে ইনকাম।

আপনি হয়তো ফেসবুকে দেখেছেন যে বিভিন্ন ক্যাটাগরির বিভিন্ন রকম ভিডিও ফেসবুকে রয়েছে। হয়তো আপনিও ফেসবুকের ওই সমস্ত ভিডিও গুলো একবার হলেও দেখেছেন। কি তাইনা? আপনিও চাইলে তাদের মত ফেসবুকে ভিডিও আপলোড করার মাধ্যমে ফেসবুক থেকে ইনকাম করতে পারেন।

ফেসবুক পেজ থেকে ইনকাম যেভাবে: সর্বপ্রথম আপনাকে একটি ফেসবুকে পেজ তৈরী করতে হবে ইনকাম করার জন্য। তবে শুধু পেজ তৈরি করলেই হবে না। ফেসবুক পেজ তৈরি করার পাশাপাশি সমস্ত সেটিংগুলো সেটআপ করে নিতে হবে। তবেই না আপনার পেজটি মানুষের কাছে পৌঁছাতে। আরে ভাই ফেসবুকে শুধু ভিডিও তৈরী করে আপলোড করে দিলেন আর আপনার ইনকাম শুরু হবে এমনটা কিন্তু নয়।

আপনার পেজটিতে অবশ্যই ফলোয়ার থাকতে হবে। এবং ফেসবুকে আপলোড কৃত ভিডিও পাবলিকে দেখতে হবে। তাহলেই আপনি ইনকাম করতে পারবেন। এই কারণে বললাম,, ফেসবুকের পেজ টি সঠিকভাবে তৈরি করতে হবে এবং সেটিং গুলো সেটাপ করে নিতে হবে।

আপনি যদি ফেসবুক পেজ থেকে ইনকাম শুরু করতে চান তাহলে, অবশ্যই সকল নিয়ম কানুন মেনে কাজ করতে হবে। আপনার পেজটি ইনকামের জন্য হলে, সর্ব প্রথম কাজ হলো আপনার পেজটি এসইও করা। আপনি যত ভালো এসইও করবেন তত পেজটি পাবলিকের কাছে আসবে।

আপনার পেজটি যখন পাবলিকের কাছে আসবে এবং তারা যখন আপনার পেজে লাইক অথবা ফলো করবে তখনই কিন্তু আপনার কাজ শুরু হচ্ছে। অর্থাৎ ইনকামের জন্য পেজটি উপযোগী হচ্ছে। সঠিকভাবে ফেসবুকের পেজ এসইও করার পর আপনার কাজ হলো ভিডিও তৈরি করা। এবং তৈরিকৃত ভিডিওগুলো আপনার ফেসবুক পেজে আপলোড করা।

তবে মনে রাখা দরকার, ফেসবুকে আজেবাজে ভিডিও আপলোড করলেই হবে না। এমনকি আপনি যদি অন্য কোথাও থেকে ভিডিওটি ডাউনলোড করে , আপনার ফেসবুক পেজে আপলোড করে দিলেও কিন্তু হবে না। আপনি যদি পেজটি থেকে ইনকাম করতে চান, তাহলে অবশ্যই ফেসবুকের যত নিয়ম কানুন ও গাইড লাইন রয়েছে সেগুলো মানতেই হবে।

এমনকি ফেসবুকে আপলোড করা আছে এমন ভিডিও যদি আপনি আপলোড দেন তাহলে, আপনার ভিডিওটি কপিরাইট এর আওতায় পড়বে। এবং এটা খুবই মারাত্মক হয়ে উঠবে ইনকামের জন্য। এমন ভিডিও তৈরি করবেন যেটা আগে কেউ কখনও ফেসবুকে আপলোড করে নি। তবে এটা ভাববেন না যে, এই গানটি অলরেডি আপলোড করা হয়ে গিয়েছে,,, আমি আর এই গানটি আপলোড করতে পারবো না এমনটা কিন্তু নয়।

তবে গানটি সম্পূর্ণ আপনার গাইতে হবে অথবা অন্য কাউকে গাইতে হবে। অর্থাৎ যে ভিডিওটি আপলোড করতে চাচ্ছেন সেটা সম্পূর্ণ আপনার নিজের তৈরি হতে হবে। এমন কোন ভিডিও আপনার পেজে আপলোড করবেন, যে ভিডিও মানুষ পছন্দ করে। এবং ভিডিও কোয়ালিটি ভালো করুন।

আপনার ভিডিও যদি কেউ 5 সেকেন্ড দেখতে না চায় তাহলে, আপনার 5 মিনিট ভিডিও তৈরি করার কোন মানেই নেই। তাই ভিডিও কোয়ালিটি এবং কন্টেন ভালো করার চেষ্টা করুন। যেন আপনার ভিডিওটি কেউ প্লে করলেই ভিডিওটি সম্পূর্ণ মনোযোগ সহকারে দেখে। তাহলে খুব সহজ এবং দ্রুত এই ইনকাম শুরু করতে পারবেন।

ফেসবুকের পেজ থেকে ইনকাম করার কিছু শর্ত রয়েছে। ইনকাম শুরু করার জন্য তাদের শর্তগুলো পূরণ করতে হবে। আপনার পেজটি ইনকামের উপযোগী হলেই আপনি ইনকাম করতে পারবেন। যেমন ফেসবুকে পেজের মাধ্যমে ইনকাম শুরু করতে হলে নিচের শর্তগুলো পূরণ করতে হবে।

আপনার পেজে কমপক্ষে 10 হাজার ফলোয়ার থাকতে হবে।

প্রতিটা ভিডিও কমপক্ষে তিন মিনিট হতে হবে।

প্রতি পাবলিকের অন্তত এক মিনিট ধরে দেখতে হবে।

গত 60 দিনের মধ্যে 30000 ঘন্টা ওয়াচ টাইম হতে হবে।

বর্তমানে ফেসবুকে পেজ থেকে ইনকাম করার জন্য উপরের শর্তগুলো পূরণ করতে হবে। উপরের কয়টা শর্ত পূরণ করলে আপনি ইনকাম করার জন্য এপ্লাই করতে পারেন তাঁদের কাছে। যদি আপনার পেজটি তাদের শর্ত পূরণ হয়ে যায়, তখন তাদের কাছে আবেদন করলে তারা রিভিউ করবে।

রিভিউ করার পর তারা আপনাকে ফলাফল জানিয়ে দেবে।আপনি যদি তাদের সকল নিয়ম-নীতি গাইডলাইন মেনে কাজ করেন তাহলে, অবশ্যই আপনি পেজ থেকে ইনকাম শুরু করতে পারবেন।

তবে এটা ভাববেন না যে একবার যদি এপ্রুভ হয়ে যায় তখন ইচ্ছামত কাজ করতে পারব। ফেসবুক পেজ থেকে ইনকাম করার জন্য সব সময় তাদের নিয়ম নীতি ও গাইডলাইন মেনে কাজ করতে হবে অবশ্যই। আপনাকে যদি তারা অ্যাপ্রুভ করে তা হলেও যদি তাদের নিয়ম অমান্য করে কাজ করেন তাহলে আপনার অ্যাকাউন্ট ডিলিট অথবা সাসপেন্ড হবে।

তাই কাজ শুরু করার আগে অবশ্যই তাদের নিয়ম নীতি ও গাইড লাইন সম্পর্কে বিস্তারিত জেনে কাজ শুরু করতে হবে। প্রশ্ন আসা স্বাভাবিক যে, ফেসবুক পেজ থেকে ভিডিও আপলোড করে কিভাবে ইনকাম হচ্ছে?

ফেসবুক পেজ থেকে ইনকাম হয় কিভাবে?

আপনার ফেসবুক পেজে যখন, 10 হাজার ফলোয়ার, 30000 ওয়াচ টাইম পূরণ হয়ে যাবে। তখন সরাসরি আপনি আবেদন করতে পারবেন। আপনার আবেদন যদি তারা একসেপ্ট করে তাহলে আপনি ইনকাম শুরু করতে পারবেন।

তারা যখন আপনাকে আপনার পোস্টটি এপ্রুভ করবে। তখন আপনার প্রত্যেকটা ভিডিও থেকে বিজ্ঞাপন দেখিয়ে ইনকাম শুরু করতে পারবেন। অর্থাৎ তারা আপনার পোস্টটি অ্যাপ্রুভ করলে আপনি বিজ্ঞাপন অন্যদের দেখিয়ে ইনকাম করতে পারবেন।

প্রত্যেকটা বিজ্ঞাপনের জন্য একটা সুনিদৃষ্ট অ্যামাউন্ট রয়েছে। যার 45% ফেসবুক নিজে রেখে দিবে। এবং 55 পারছেন আপনার একাউন্টে যোগ হয়ে যাবে। মূলত ফেসবুক পেজ থেকে ইনকাম হলো বিজ্ঞাপন এর মাধ্যমে। আপনার ভিডিওর বিজ্ঞাপন যত পাবলিকে দেখবে তত ইনকাম বেশি হবে।

এবং যখন নির্দিষ্ট পরিমাণ অ্যামাউন্ট আপনার একাউন্টে জমা হবে তখন আপনি টাকাটা উত্তোলন করে নিতে পারেন। তবে মনে রাখবেন, সম্পূর্ণ ইনকামটা নির্ভর করবে আপনার নিজের উপরে। কারণ যত বিজ্ঞাপন পাবলিকে দেখবে তত ইনকাম হবে আপনার।

ইনকাম শুরু হয়ে গেলেই আপনি ইচ্ছামত ভিডিও আপলোড করতে পারবেন না। সম্পূর্ণ অ্যাকাউন্টটি টিকিয়ে রাখার জন্য তাদের নিয়ম নীতি ও গাইড লাইন এর কোনো বিকল্প নেই। ফেসবুক পেজ থেকে ইনকাম করার জন্য অবশ্যই তাদের নিয়ম কানুন সব সময় মানতেই হবে।

আপনি যদি তাদের সকল নিয়ম কানুন মেনে কাজ করতে পারেন তাহলে ফেসবুক পেজ থেকে অবশ্য ইনকাম করতে পারবেন।

ফেসবুক থেকে ইনকাম করার অন্যান্য মাধ্যম?

এতক্ষণ আমরা ফেসবুক পেজ নিয়ে আলোচনা করেছিলাম। এবং বলেছিলাম ফেসবুক থেকে আপনি কিভাবে সঠিক নিয়মে পেজ থেকে আয় করবেন বিস্তারিত। এবার আমরা অন্যান্য কিছু মাধ্যম নিয়ে আলোচনা করব।

অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয়: আপনি চাইলে ফেসবুক থেকে অ্যাপলেট মার্কেটিং করে ইনকাম করতে পারেন। অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করার খুবই জনপ্রিয় একটি মাধ্যম। বাংলাদেশের সহ সারা বিশ্বেই অ্যাফিলিয়েট মার্কেটিং খুবই জনপ্রিয় একটি মাধ্যম। অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের জন্য নানারকম প্রতিষ্ঠান রয়েছে।

আপনি তাদের সাথে যোগাযোগ করে বা তাদের সাথে কথা বলে, আপনি চাইলে এফিলিয়েট মার্কেটিং করে ফেসবুকের মাধ্যমে ইনকাম করতে পারবেন। অ্যাফিলিয়েট মার্কেটিং সাধারণত তাদের প্রোডাক্ট অন্যদের কাছে সেল করতে হয়। আপনি যদি তাদের প্রোডাক্ট সেল করতে পারেন তাহলে কিছু কমিশন পাবেন।

প্রতিটা প্রোডাক্টের জন্য আলাদা আলাদা কমিশন রয়েছে। আপনি চাইলে ফেসবুকে বড় বড় গ্রুপ বা পেজ তৈরি করে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ফেসবুক থেকে ইনকাম করতে পারেন। তবে অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য, আপনার গ্রুপে অথবা ফেসবুক পেজে 10,000 এর বেশী ফলোয়ার থাকতে হবে।

স্পন্সরশীপের মাধ্যমে আয়: আপনি চাইলে আপনার ফেসবুক পেজে স্পন্সরশীপের মাধ্যমে আয় করতে পারেন। স্পন্সরশীপের কাজ হল তাদের বিজ্ঞাপন গুলো আপনার পেজে শো করানো। যত পাবলিকে এই বিজ্ঞাপন গুলো দেখবে ততবেশি কমিশন পাবেন। স্পন্সরশীপের মাধ্যমে ফেসবুক থেকে অনেক মানুষ ইনকাম করছে।

আপনিও চাইলে ফেসবুক পেজ থেকে স্পন্সরশীপের মাধ্যমে আনলিমিটেড ইনকাম করতে পারেন। তবে এই অফারটি পেতে অবশ্যই আপনার পেজে অথবা গ্রুপে ভিজিটর বেশি থাকতে হবে। কমপক্ষে 10 হাজারের বেশি থাকতে হবে অবশ্যই ফলোয়ার।

ডিজিটাল মার্কেটিং করে আয়: হ্যাঁ আপনি চাইলে ডিজিটাল মার্কেটিং করেও ফেসবুক থেকে আয় করতে পারেন। সবকয়টা মাধ্যমেই আপনার ফলোয়ার থাকতে হবে বেশি। তাদের যে কাজ গুলো রয়েছে সেগুলো করার জন্য।

ডিজিটাল মার্কেটিং সাধারণত অ্যাপ্লিকেশন প্রচার করার মাধ্যমে আয় করা যায়। আপনি যত তাদের অ্যাপ্লিকেশন মানুষের কাছে পৌছে দিতে পারবেন ততবেশি কমিশন পাবেন। ডিজিটাল মার্কেটিং করার জন্য আপনাকে অবশ্যই অবশ্যই অনেক ফলোয়ার অথবা ফ্যান থাকতে হবে।

আশাকরি আর্টিকেলটি আপনাদের কাছে একটু হলেও ভালো লেগেছে।যদি আর্টিকেলটি পড়ার পর আপনাদের মনে কোন প্রশ্ন থাকে তাহলে আমাকে বলবেন। আমি আপনাদেরকে যত সম্ভবত সাহায্য করার চেষ্টা করব ইনশাল্লাহ।

শেষ কথা

সর্বোপরিবন্ধুরা আজকের আর্টিকেলটি এই পর্যন্তই। আর্টিকেলটি কেমন লাগলো অবশ্যই কমেন্ট এর মাধ্যমে জানাতে একদমই ভুলবেন না। আর যদি ভালো লাগে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।এবং ফেসবুক থেকে ইনকাম করার জন্য অবশ্যই নিয়ম নীতি ও গাইড লাইন এর কোনো বিকল্প নেই।আপনারা যারা ইনকাম করতে আগ্রহী অবশ্যই তাদের নিয়ম-নীতি মেনে কাজ করবেন আশা করি। সবাই ভাল থাকুন ও সুস্থ থাকুন। এই কামনা করে আজকের মত বিদায় নিচ্ছি, আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

Related Posts