ফেসবুক দ্বারা নিজের অনলাইন ব্যবসা করবেন যেভাবে

বিশ্বের জনপ্রিয় সব সোশ্যাল মিডিয়া মাধ্যমগুলোর মধ্যে ফেসবুক সবচেয়ে বড় প্লাটফর্ম। মার্ক জাকারবার্গ দ্বারা প্রতিষ্ঠিত এই সোশ্যাল প্লাটফর্ম দ্বারা আপনি এগিয়ে নিতে পারেন আপনার নিজের ব্যবসাকে।

প্রতিনিয়ত লক্ষ লক্ষ মানুষ ফেসবুকে লগইন করে থাকছে। সুতরাং এটা আমি বলতেই পারি যে ফেইসবুকে আপনি আপনার যেকোনো ব্যবসার টার্গেট কাস্টমার পাবেন। একটা সময় অনলাইন ব্যবসার কোনো প্রচলন ছিলনা। করোনা মহামারীর সময়টাতে যখন মানুষ বাড়ি থেকে বের হতে পারছিল না ঠিক সে সময় বিভিন্ন বড় বড় কোম্পানি তাদের পণ্য এবং সার্ভিস অনলাইনে বিভিন্ন কাস্টমারদের অফার করতে শুরু করে। এবং অতি দ্রুত সময়ের মধ্যে অনলাইন ব্যবসা হয়ে যায় বহু প্রচলিত একটি ব্যবসা।

একইভাবে একটা সময় ফেসবুকে বিজনেস করার মত কোনো সিস্টেম ছিল না। কিন্তু আপনি আপনার ফেসবুক আইডিতে এখন প্রবেশ করলে দেখবেন সেখানে কতজন বিক্রেতা তাদের পণ্যগুলো অফার করছে। সুতরাং নিঃসন্দেহে বলা যায় আপনার ব্যবসায়িক পণ্য বা সার্ভিস অফার করার স্বার্থে বা আপনার কোম্পানি এগিয়ে নিয়ে যাওয়ার স্বার্থে ফেসবুক মার্কেটিং বা ফেসবুক দ্বারা বিজনেস এর কোনো বিকল্প নেই। আমি আজকের আর্টিকেল দ্বারা আপনাদের ফেসবুক দ্বারা নিজের অনলাইন ব্যবসা করবেন কিভাবে এই ব্যাপারে ধারণা দেওয়ার চেষ্টা করবো।

যে কয়েকটি ধাপে ফেসবুক দ্বারা অনলাইন ব্যবসা করবেনঃ

এক ধাপে কখনো কোনো প্লাটফর্ম দ্বারা আমি আপনার বিজনেস বড় করতে পারবেন না। Facebook এ ব্যবসা করার ক্ষেত্রেও বিষয়টি একই। চলুন জেনে নেই ধাপে ধাপে যেভাবে শুরু করতে পারি।

১. ফেসবুকে বিজনেস পেজ তৈরি করুন

ফেসবুকে একটি পেজ তৈরি করতে খুব বেশি কষ্ট করতে হয় না। আপনি আপনার ব্যবসা বিষয়ক একটি পেজ তৈরি করে সেটিকে প্রথমত কাস্টোমাইজ করে ফেলুন। এরপর প্রতিদিন আপনি সেখানে ভালো ভালো কনটেন্ট আপলোড করুন। কনটেন্ট হতে পারে অডিও, ভিডিও, পোস্ট ইত্যাদি। নিয়মিত কনটেন্ট পাবলিশ করবেন আপনার কাঙ্খিত পণ্য বা সার্ভিস বিষয়ে।

২. কোম্পানির নামে একটি ফেসবুক গ্রুপ তৈরি করুন

ফেসবুকে ব্যবসা পরিচালনার ক্ষেত্রে ফেসবুক গ্রুপ অত্যন্ত সুবিধাজনক বলে মনে করি আমি। কেননা ফেসবুকে আপনি নিজের বিজনেস রিলেটেড একটি গ্রুপ তৈরি করে সেখানে প্রচুর মেম্বার যুক্ত করতে পারেন। আপনি নিজের তৈরিকৃত গ্রুপে আপনার পণ্য বিষয়ে পোস্ট করতে পারেন। একইসাথে আপনার গ্রুপে থাকা মেম্বাররা আপনার সে পোস্ট অনুযায়ী তাদের মতামত কমেন্ট করে জানাতে পারবে এবং পোস্ট করতে পারবেন।

৩. ফেসবুক মার্কেটিং করুন

অনলাইন বা অফলাইন দুটি সেক্টরে নিজের ব্যবসার প্রচারণার স্বার্থে আমাদের মার্কেটিং করতে হয়। ফেসবুক মার্কেটিং এমন একটি টেকনিক যার দ্বারা আপনি আপনার কাঙ্খিত কোম্পানি, ব্র্যান্ড, পণ্য বা সেবা সবকিছুর পরিচিতি অনেক মানুষের সামনে তুলে ধরতে পারবেন। এই মার্কেটিং দ্বারা কাস্টমার আপনার পণ্য এবং সেবার বিষয়ে বিস্তারিত জানতে পারবে। এবং তারা আপনার কাছে থেকে পণ্য ক্রয় করবে।

সাধারণত দুইভাবে আপনি Facebook Marketing করতে পারেন। যেমনঃ

  • Free Facebook Marketing
  • Paid Facebook Marketing

ফ্রীতে করা বলতে আপনি আপনার বিজনেস পেজ এবং গ্রুপ বা অন্যান্য সোশ্যাল প্লাটফর্ম দ্বারা আপনার ব্যবসার প্রচার করতে পারবেন। তবে এক্ষেত্রে আপনাকে সময় ব্যয় করতে হবে। ফ্রী মার্কেটিং এর ক্ষেত্রে কনটেন্ট মার্কেটিং সবচেয়ে উপকারী হবে।

অন্যদিকে এ পেইড এর ক্ষেত্রে আপনার পণ্য বা সেবা মূলক পোস্ট কিছু টাকার বিনিময়ে অনেক মানুষের কাছে পৌঁছাতে পারবেন। যদি কম সময়ে আপনি আপনার ব্যবসাকে বড় করতে চান তাহলে পেইড মার্কেটিং করতে পারেন।

সর্বশেষ পরামর্শ

ফেসবুক দ্বারা নিজের অনলাইন ব্যবসা করবেন যেভাবে সে বিষয়টি নিশ্চই এতক্ষনে বুঝতে পেরেছেন।

এই আর্টিকেল পড়ে আপনি আজকেই ফেসবুকে নিজের ব্যবসায় সফল হয়ে যাবেন এমনটা নয়, আমি শুধুমাএ আপনাদের কিছুটা ধারণা দিয়েছি, বাকিটা আপনাকে বাস্তবে করতে হবে।

তবে যদি আপনার কাজের মনমানসিকতা থাকে তাহলে আপনি অবশ্যই ফেসবুক দ্বারা আপনার ব্যবসা এগিয়ে নিতে পারবেন। আল্লাহ হাফেজ

Related Posts

15 Comments

মন্তব্য করুন