ফেসবুক ফেইক আইডি ব্যবসায়ী ও প্রতিষ্ঠানের নামে মামলা

ফেসবুকের ফেইক আইডি ও চীনের সাত ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামে মামলা

ফেসবুকে সেলিব্রেটি হওয়া আজকাল খুবই সহজলভ্য হয়ে উঠছে। বিভিন্ন ওয়েবসাইট লাইক, শেয়ার, ও ফলোয়ার বেচাকেনা করে। এদের কাছ থেকে এসব কিনে দিনে দিনে লক্ষাধিক ফলোয়ারের মালিক হয়ে উঠছেন। ফেসবুকে ফেইক আইডি খুলে লাইক, শেয়ার বা ফলোয়ারের ব্যবসা করেন অনেক প্রতিষ্ঠান। এসব ফেইক আইডি ব্যবসায়ীর বিরুদ্ধে ফেসবুক পদক্ষেপ নিচ্ছে।

ফেইক আইডি ব্যবসায়ীদের নামে মামলা করে ফেসবুক ও ইন্সটাগ্রাম। ১ মার্চ, ২০১৯ (গত শুক্রবার) চীনের চারটি প্রতিষ্ঠান এবং তিনজন ব্যক্তির বিরুদ্ধে ফেইক আইডি প্রচারের জন্য গুগল, ফেসবুক ও ইন্সটাগ্রাম ব্যবহার করায় এ মামলাটি দেয়া হয়। বিষয়টি নিশ্চিত করেছে ফেসবুক।

এসব প্রতারণামূলক কাজের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতে মামলা করার মাধ্যমে তাদের কঠিন অবস্থান সম্পর্কে জানাতে পারবে বলে মনে করেন ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট ও ডেপুটি জেনারেল কাউন্সেল পল গ্রিওয়াল।

facebook lite, facebook sign in, facebook sign up
facebook lite, facebook sign in, facebook sign up

কেবল ফেসবুক বা ইনস্টাগ্রামে ফেইক আইডি সীমাবদ্ধ নেই

এই সাত ব্যক্তি বা প্রতিষ্ঠানের এ জালিয়াতি কেবল ফেসবুক বা ইনস্টাগ্রামে সীমাবদ্ধ নেই। তারা আমাজন, অ্যাপল, গুগল, লিঙ্কডইন, টুইটারেও ফেইক আইডি তৈরি করে দেয়। অবৈধ ট্রেডমার্ক ব্যবহারের অভিযোগও আছে তাদের বিরুদ্ধে।

প্রযুক্তি বিশ্লেষকদের ফেসবুক ও ইনস্টাগ্রামে ফেইক আইডি নিয়ে মতামত

প্রযুক্তি বিশ্লেষকদের মতে ফেসবুক ও ইনস্টাগ্রামে ফেইক আইডি খবর ছড়ানো ও ফেইক আইডি নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেইক আইডি শনাক্ত করে তা মুছে দেওয়ার উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠান। এর আগে যুক্তরাষ্ট্রের ছয় লাখ ইউজারের ফলো করা ইনস্টাগ্রাম ও ফেসবুকের অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়।

বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ফেইক পেজ

ডিসেম্বরে বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ফেইক পেজের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছিল ফেসবুক। বাংলাদেশ থেকে খোলা নয়টি পেজ ও ছয়টি ফেইক অ্যাকাউন্ট বন্ধ করে দেয় ফেসবুক। সবাই মিলে ফেইক পোস্ট দেওয়ার অভিযোগে এ পদক্ষেপ গ্রহণ করা হয়।

বন্ধ হওয়া পেজগুলো

  • বিডিএসনিউজ২৪ডটকম
  • বিবিসি বাংলা নামে ফেইক অ্যাকাউন্ট
  • নিউজ দিনেররাত২৪ডটকম

ছয়টি ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে কোনগুলো তা এখন তথ্য প্রকাশ করে নি ফেসবুক। (ফেসবুক নিউজরুম)

পেজগুলোর একটির ফলোয়ার সংখ্যা ছিল ১১ হাজার ৯০০ জন। বুস্ট করতে (বিজ্ঞাপন বাবদ) ৮০০ মার্কিন ডলার (প্রায় ৬৮ হাজার টাকা) ব্যয় করা হয়।

• প্রথম বুস্ট করা হয় ২০১৭ সালের জুলাই
• সর্বশেষ বুস্ট করা হয়েছে ২০১৮ নভেম্বর

ভারতের নির্বাচনের আগে ‘অনলাইন সার্চ অ্যাড লাইব্রেরি’ চালু করার ঘোষণা দিয়েছে ফেসবুক। ফেসবুকে বিজ্ঞাপন দিতে পরিচয় ও অবস্থান সম্পর্কে যাচাই করবে ফেসবুক।

২০১৯ সালের জানুয়ারি মাসে ফেসবুক কর্তৃপক্ষ ফেইক তথ্য ছড়ানোর অভিযোগে ইরান ও রাশিয়া-সংশ্লিষ্ট বেশ কিছু অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার ঘোষণা দেয়।

নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমস সোশ্যাল মিডিয়ায় ভুয়া লাইক ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিবেন। জার্মান ক্যালাসের অধীনস্থ একটি কোম্পানির বিরুদ্ধে ভুয়া অ্যাকাউন্ট তৈরির জন্য মামলা করেছেন, যা যুক্তরাষ্ট্রে এমন প্রথম মামলা।(বার্তা সংস্থা রয়টার্স)

ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট ও ডেপুটি জেনারেল কাউন্সেল পল গ্রিওয়াল এর সতর্ক সংকেত

facebook lite, facebook sign in, facebook sign up
grewal-paul

ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট ও ডেপুটি জেনারেল কাউন্সেল পল গ্রিওয়াল তাদের প্ল্যাটফর্মে ফেইক কার্যক্রমের কোনো জায়গা নেই বলেন। এ ধরনের আচরণ ঠেকাতে তারা বদ্ধ পরিকর। মামলাটি সেই প্রচেষ্টার একটি অংশ বলে অভিহিত করেন তিনি।

Related Posts