ফেসবুক মার্কেটিং এর ৫ টি ধাপ

আসসালামুয়ালাইকুম সবাইকে। আশা করি সবাই ভাল আছেন। আজ একটি দারুন টপিক নিয়ে হাজির হলাম। আর তা হলো ফেসবুক মার্কেটিং সম্পর্কে। তো চলুন শুরু করা যাক। বর্তমানে অনলাইন ব্যবসার প্রসার ঘটেছে পুরো বিশ্বব্যাপী। আর তার প্রচার-প্রচারনা চলছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। কারণ বর্তমানে প্রায় সব মানুষ অন্য কোনো সাইট ব্যবহার করুক আর নাই করুক , ফেসবুক ঠিকই ব্যবহার করে। এজন্য এই প্লাটফর্মে নিজের ব্যবসা প্রচারণা করতে পারলে ভালো ফলই পাওয়া যাবে। ফেসবুকে ব্যবসা প্রচারণাকে আমরা ফেসবুক মার্কেটিং বলি।

এই ফেসবুক মার্কেটিং মানে শুধু এই নয় যে শুধু আপনার পন্যের ছবি প্রচার করা। এখানে নিয়ম-কানুন আছে তা মেনে প্রচারণা করলে ব্যবসায়ে লাভের সম্ভাবনা কয়েক গুণ বেড়ে যায়। তাই সঠিক নিয়ম মেনে কাজ করলে সফলতা আসবেই।
তো চলুন জানা যাক কি কি নিয়ম অনুসরণ করতে হবে।

১. প্রথমেই আপনাকে একটি ব্যবসায়িক পেজ ও গ্ৰুপ খুলতে হবে। অনেকে মনে করেন যে শুধু পেজ খুললেই
হবে, গ্রুপ লাগবে না। এই ধারণা ভুল। কারন পেজে শুধু একতরফা পোস্ট করা হয়। আর গ্রুপে অনেক মানুষ পোস্ট করতে পারে , তাদের কেমন পন্য লাগবে সে সম্পর্কে। এতে দুই দিক থেকেই মতামত আদান-প্রদান হয়।

২. পেজ ও গ্রুপ প্রোমোট করতে হবে। এজন্য দুটি উপায় আছে। আপনি টাকা দিয়ে পেজ প্রোমোট করতে পারবেন। আবার টাকা ছাড়া ফ্রিতেও প্রোমোট করানো যায়। এজন্য বিভিন্ন পেজ প্রোমোট গ্রুপ রয়েছে যেখানে আপনার পেজ ও গ্রুপের লিঙ্ক দিলে অন্য মানুষ আপনার পেজে লাইক দিবে এবং গ্রুপে জয়েন হবে। এবং আপনার ও তাদের পেজ বা গ্রুপে জয়েন হতে হবে। এটা একধরনের এক্সচেঞ্জ।

৩. আপনার পোস্টগুলোর মান ভালো করতে হবে। আপনার পন্যের ফটোগ্রাফি ও ব্যাকগ্ৰাউন্ড যেন সুন্দর হয় সেদিকে খেয়াল রাখতে হবে। এতে ক্রেতা পন্যের প্রতি আকৃষ্ট হবে । এবং অবশ্যই আপনার পন্যের মান ভালো হতে হবে।

৪. বিভিন্ন Buy Sell গ্রুপে পোস্ট দিতে হবে। এক্ষেত্রে অনেক গ্রুপে সেলার কোন নেয়ার প্রয়োজন পড়ে।
এজন্য গ্রুপগুলোর প্রদত্ত নিয়ম অনুসরণ করে সেলার কোড সংগ্ৰহ করে নিয়মিত সেই গ্রুপগুলোতে পোস্ট করতে পারবেন।

৫. পোস্টের জন্য ভালো কন্টেন্ট তৈরি করতে হবে। পোস্টের উপরে সুন্দর একটি ক্যাপশন পোস্টকে আকর্ষণীয় করে তোলে। এতে ক্রেতা পন্য সম্পর্কে জানতে পারে এবং ক্রয় করতে উৎসাহিত হয়।

উপরের এই পাঁচটি ধাপ অবলম্বন করলে আপনার ফেসবুক মার্কেটিং দারুন গতিতে অগ্ৰসর হবে , ইনশাআল্লাহ।

আজ এ পর্যন্তই।
আশা করি সবার ভালো লেগেছে।
দেখা হবে পরবর্তী পোষ্টে।
সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।
আল্লাহ হাফেজ।।

Related Posts

10 Comments

মন্তব্য করুন