ফেসবুক মার্কেটিং কি? কেন ফেসবুক মার্কেটিং  করবেন ?

আশা করি আপনারা সকলেই ভালো এবং সুস্থ্য আছেন। আমরা  প্রতিনিয়ত কোন না কোন সময়ে সোস্যাল  মিডিয়া ব্যবহার করে থাকি।  আর সোস্যাল মিডিয়ার কথা বললেই আমাদের মাথায় চলে আসে ফেসবুক  । আর যার ইউজার বর্তমানে ১ বিলিয়নেরও বেশী।  ভবিষ্যতে এর ইউজার সংখ্যা আরও দিন দিন বড়তেই থাকবে।  এখন আমাদের সময় ফেসবুক কে কাজে লাগিয়ে  নিজের কোন একটি ছোট বিজনেস তৈরি করার । কারণ এর  পড়ে আরও কম্পিটিটর বাড়বে যার ফলে আপনার সেল জেনারেট করতে খুব সমস্যা হবে ।

আজকে আমাদের টপিক হচ্ছে ফেসবুক  মার্কেটিং   কি? কেন ফেসবুকের মাধ্যমে   মার্কেটিং  করা হবে ?

সম্পূর্ণ বিষয় টি নিয়ে আলোচনা করা হবা আপনাদের সাথে এই পোষ্টের মাধ্যমে।

ফেসবুক হচ্ছে একটি  বিশাল বড় সোস্যাল মিডিয়া প্লাটফর্ম যেখানে বিভিন্ন  দেশের বিভিন্ন মানুষ থাকে যার ফলে কোন প্রডাক্ট  বা কোন সার্ভিস  দিলে সহজে সেলস জেনারেট হয়ে থাকে।  তবে আপনাকে অবশ্যই  টার্গেটেড অডিয়েন্স খুজে বের করে নিতে হবে আপনার  পন্যর সেল জেনারেট করাতে হলে।

কিভাবে ফেসবুক  মার্কেটিং  করা হয়?

ফেসবুক  মার্কেটিং  করতে হলে আপনার অবশ্যই একটি ফেসবুক পেজ থাকতে হবে। এবং সেই পেজটাকে ভালোভাবে কাস্টমাইজড করতে হবে। কাস্টমাইজড করা হয়ে গেলে নিয়মিত আপনার প্রডাক্টের ছবি বা ভিডিও পোষ্ট করতে হবে । এই পোষ্ট করার কারণ হচ্ছে আপনি যত বেশী পোষ্ট করবেন তত আপনার ফেসবুক পেজটি অনেক  মানুষের কাছে  রিছ করবে বা পৈছাবে । এবং আপনার পেজটিতে লাইক এবং ফলোয়ার আসতে থাকবে যার ফলে আপনি পোষ্ট করা মাত্রই আপনার অডিয়েন্সের কাছে পৈছে যাবে। আর আপয়ান্র অডিয়েন্সের যদি সেই প্রডাক্ট টি ভালো লাগে তাহলে আপনার সাথে যোগাযোগ করবে এবং এক পর্যায়ে সেই প্রডাক্টটি ক্রয় করে নিবে । আর এই ভাবে আপনার ফেসবুক পেইজ থেকে মার্কেটিং করে  ভালো সেলস জেনারেট করতে পারবেন।

আর আপনার যদি একটি বড় ফেসবুক গ্রুপ থাকে তাহলে আর কোন কথাই নেই ।কারণ আপনার কাছে  একটি বিশাল অডিয়েন্স রয়েছে যেখানে শুধুমাত্র পোষ্ট করার সাথে আপনার কাছে যোগাযোগ করা শুরু করবে  আর এভাবেই মূলত ফেসবুক  মার্কেটিং  এর বেসিকটা করা হয়।

ফেসবুক মার্কেটিং কত প্রকার হয়ে থাকে?

ফেসবুক  মার্কেটিং   প্রধানত ২ প্রকারের হয়ে থাকে।

(১) ফ্রি মার্কেটিং

(২) পেইড মার্কেটিং

ফ্রি মার্কেটিং কি?

ফ্রি ফেসবুক  মার্কেটিং   হচ্ছে। ফ্রি-তে বা  কোন প্রকারের টাকা ছাড়াই যে মার্কেটিং করা হয় সাধারণত একেই ফেসবুক  মার্কেটিং    বলা হয়। যেমনঃ আপনার একটি ফেসবুক পেইজ বা একটি বড় ফেসবুক গ্রুপ আছে   এবং সেই পেজ বা গ্রুপ্টিতে অনেক  মেম্বার আছে । আর এই মেম্বারদের কাছে  পোষ্ট করলেই  সেলস জেনারে ট হওয়া শুরু হবে, আর এভাবেই ফেবুক ফ্রি  মার্কেটিং করা হয়।

পেইড মার্কেটিং কি?

টাকার বিনিময়ে সেলস জেনারেট করাই হলো paid ফেসবুক  মার্কেটিং  ।

পোষ্ট-টি পড়ার জন্য  ধন্যবাদ।

Related Posts