ফেসবুক vs গুগল, কিছু হিসাব নিকাশ ।

 

ফেসবুক এবং গুগল এর কার্যক্রম ও তাদের কার্যকরী সদস্য ও তাদের ভবিষ্যৎ সম্ভাবনা দেখে নেয়া যাক ।

ফেসবুক :-

সারা বিশ্বে বর্তমানে এই ওয়েবসাইটটি ব্যবহার করছেন ৩০০ মিলিয়ন কার্যকরী সদস্য ।
ফেসবুক তার চলার পথে বেশ কিছু বাধার সম্মুখীন হয়েছে ।বাংলাদেশ , সিরিয়া , চায়না  এবং ইরান সহ বেশ কয়েকটি দেশে এটা আংশিকভাবে কার্যকর আছে এবং উত্তর কোরিয়ায় সম্পুর্ন অকার্যকর । এটার ব্যবহার সময় অপচয় ব্যাখ্যা দিয়ে কর্মচারীদের নিরুৎসাহিত করে তা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

ফেসবুক অধীনস্থ কোম্পানি গুলো হচ্ছে ইন্সটাগ্রাম
ফেসবুক ম্যাসেনজার
হোয়াটসঅ্যাপ
ওকুলাস ভিআর

গুগল :-

গুগলের প্রধান সেবা গুগল সার্চ ছাড়াও নতুন পণ্য, অধিগ্রহণ ও অংশীদারত্বের সাথে সাথে কোম্পানিটির দ্রুত প্রসার হয়। কাজ ও প্রোডাক্টিভিটি সেবা ( গুগল ডক , শিট ও স্লাইড ) , ইমেইল ( জিমেইল / ইনবক্স ) , সময়সূচী ও সময় ব্যবস্থাপক ( গুগল ক্যালেন্ডার ) , ক্লাউড স্টোরেজ ( গুগল ড্রাইভ ) ,  সামাজিক যোগাযোগ মাধ্যম ( গুগল+ ) , ইন্সট্যান্ট ম্যাসেজিং ও ভিডিও চ্যাট ( গুগল এলো / ডুও / হ্যাংআউট ) , অনুবাদক ( গুগল ট্রান্সলেট ) , মানচিত্র ( গুগল ম্যাপস / ওয়েজ / আর্থ / স্ট্রিট ভিউ ) , ভিডিও ভাগাভাগি ( ইউটিউব ), অনলাইন পেমেন্ট ( গুগল পে ) , নোট নেওয়া ( গুগল কিপ ) , অ্যাপ স্টোর ( গুগল প্লে স্টোর ) , বিজ্ঞাপন এজেন্সি ( গুগল অ্যাডসেন্স ) , এবং ছবি ব্যবস্থাপক ( গুগল ফটোজ ) প্রভৃতি উল্লেখযোগ্য উদাহরণ।

গুগল সারা পৃথিবীতে বিভিন্ন ডেটা সেন্টারে প্রায় এক মিলিয়ন সার্ভার চালায় ও এক বিলিয়নের উপর অনুসন্ধানের অনুরোধ এবং প্রায় ২৪ পেটাবাইট ব্যবহারকারী কর্তৃক তৈরী ডেটা প্রক্রিয়াকরণ করে প্রতিদিন । ২০০৯ সালের সেপ্টেম্বর অনুযায়ী এলেক্সা আমেরিকার সবচেয়ে বেশী ব্যবহার করা ওয়েবসাইটের তালিকায় স্থান দেয় গুগলকে। তাছাড়া বিশ্বের বেশির ভাগ দেশের সবচেয়ে বেশি ভিজিটেট ওয়েব সাইট এর তালিকায় গুগল অন্যতম শীর্ষে থাকে । এছাড়াও গুগলের অন্যান্য আন্তর্জাতিক সাইট  যেমন ইউটিউব, ব্লগার এবং অরকুট সেরা একশটি সাইটে স্থান পায়। তাদের ব্রান্ড ইকুইটি ডাটাবেজে গুগলকে ২য় স্থান দেয় ।

মতামত :-

ফেসবুক হচ্ছে কেবল মাত্র সামাজিক যোগাযোগ মাধ্যম । আর অন্যদিকে গুগল হচ্ছে গ্লোবাল টেক জ্যায়ান্ট । ফেসবুক এর জনপ্রিয়তা বাড়ছে না, বরং কমেছে, নানা বিতর্কের কারনে । অন্যদিকে গুগল এর জনপ্রিয়তা কমছে বলে মনে হয় না , যদিও কমে যায় তবুও মনে হয় না ফেসবুক গুগল এর সাথে প্রতিযোগিতা করে উঠতে পারবে !
তাছাড়া গুগল এর সাথে প্রতিযোগিতা করার মতো কোনো সার্চ ইঞ্জিন ও নেই, যারা জ্যায়ান্ট হয়ে উঠে গুগল কে টেক্কা দিতে সক্ষম হবে ! বিশ্বে জুড়ে সার্চ ইঞ্জিন ব্যাবহারের একটা চিত্র :

বিশ্বজুড়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন এর তালিকা

আর বাকি সিদ্ধান্ত আপনার , আপনি গুগল কে এগিয়ে রাখবেন নাকি ফেসবুক কে এগিয়ে রাখবেন ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন