ফোনের জন্য বেষ্ট বাজেট মাইক্রোফোন।

আসসালামু আলাইকুম পাঠকবর্গ। আশাকরি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। ফোন দিয়ে ভয়েস রেকর্ড করলে সাধারনত কোয়ালিটিফুল হয় না, তাইনা? এর কারন হলো ফোনের ইনবিল্ট মাইক্রোফোন ততোটা ভালো হয় না। আর ফোনের মাইক্রোফোনে নয়েজ ক্যান্সেলেশন এর জন্য অপশনও থাকে না। সেজন্যই শুধুমাত্র ফোন দিয়ে রেকর্ড করা ভয়েসের ব্যাকগ্রাউন্ড এ শো…ও….শো… শো…. আওয়াজ শোনা যায়। অনেকেই আছে যারা নতুন ইউটিউবিং শুরু করেছেন। কিন্তু ভিডিওতে ভালো ভয়েস কোয়ালিটি দিতে পারছেন না। তাদের সমস্যা দুরীকরনে আজকের এই পোষ্ট।

বয়া এম-১ কম বাজেটের বেষ্ট মাইক্রোফোন। বর্তমান বাজারে এর মুল্য ৯০০-১০০০ টাকা। দাম অনুযায়ী এর ভয়েস কোয়ালিটি আসলেই প্রশংসার যোগ্য। ছোট একটা ক্যাপসুল সাইজের মাইক্রোফোন এটা ব্যাবহার করাও একদমই সহজ। এই মাইক্রোফোন ব্যাবহার করে আপনারা এন্ড্রয়েড ফোন, ডিএসএলআর ক্যামেরা এবং ল্যাপটপে অডিও রেকর্ড এবং ভিডিও রেকর্ড করতে পারবেন। এই মাইক্রোফোনে রয়েছে ৬ মিটারের লম্বা তার এর ফলে আপনি ভ্লগ এবং ফানি ভিডিও অতি সহজেই বানাতে পারবেন। মাইক্রোফোনের তারের মাঝে একটা পেন্সিল ব্যাটারির মতো অংশ দেখতে পারবেন সেখানে একটা সুইচ আছে। ক্যামেরা দিয়ে শুট করলে ক্যামেরা অপশনে দেবেন এবং ফোন দিয়ে শুট করলে ফোন। এই অংশে একটা ব্যাটারি আছে যা দিয়ে আপনার প্রায় ছয়-আট মাস কেটে যাবে। যখন ক্যামেরা দিয়ে শুট করবেন তখন ব্যাটারি লাগবে তবে ফোন দিয়ে শুট করার সময় ব্যাটারির প্রয়োজন নেই।

ফোনের যে ডিফল্ট ক্যামেরা এ্যাপ কিংবা রেকর্ডিং এ্যাপ আছে তা দিয়ে এই মাইক্রোফোনের ভয়েস রেকর্ড হবে না। এটা মাইক্রোফোনের সমস্যা নয় বরং ফোনের ইনবিল্ট এ্যাপের দোষ। তবে সমস্যা নেই আপনি প্লে স্টোরের ওপেন ক্যামেরা দিয়ে এই মাইক্রোফোন ব্যাবহার করে ভিডিও শুট করতে পারবেন। শুধু ওপেন ক্যামেরা এপের সেটিংসে গিয়ে রেকর্ডিং অপশন এক্সটার্নাল মাইক অপশন সিলেক্ট করতে হবে।

আর ফোন দিয়ে ভয়েস রেকর্ড করার জন্য আপনাকে ব্যাবহার করতে হবে রেকফ্রগ এ্যাপ। যেটা আপনি গুগল প্লে স্টোরে পেয়ে যাবেন। মাইক ফোনের সাথে কানেক্ট করে এপে ঢুকে রেকর্ডিং অন করে দিলেই হবে।

এই মাইক্রোফোনে ছোট একটা পপ ফিল্টার রয়েছে। যা এক্সট্রিম নয়েজ ক্যানেলেসন করে। আপনার আশেপাশের প্রায় সব নয়েজ গিলে খেয়ে ফেলবে এই পপ ফিল্টার। ফলে আপনার ভয়েস ক্ল্যারিটি ক্লিয়ার থাকবে। মাইক্রোফোনের তারের ক্লিপ দিয়ে আপনারা কলারের কাছে মাইক্রোফোনটি সেট আপ করে ভয়েস রেকর্ড করুন। আমি নিশ্চিত এই মাইক্রোফোনের পার্ফম্যান্স আপনাকে হতাশ না করে বরং খুশি করে দেবে।

আশা করি আমি বয়া এম-১ মাইক্রোফোন এর সাধারন ধারনা আপনাদের দিতে পেরেছি। তারপরেও যদি আপনার কোনো প্রশ্ন কিংবা সমস্যা থাকে তাহলে অবশ্যই করবেন। আমি চেষ্টা করবো সমাধান করার।

ধন্যবাদ সবাইকে!

Related Posts

13 Comments

মন্তব্য করুন