ফোনের ব্যাটারির কার্যক্ষমতা বাড়ানোর উপায়

আমরা নিশ্চয় খুব ভালোভাবে জানি যে, ফোনের খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ হলো তার ব্যাটারি। আমরা প্রতিদিন বিভিন্ন কাজের জন্য ফোন ব্যবহার করি। আমাদের এই নিত্য প্রয়োজনীয় ফোনটি যদি আমাদের চাহিদা অনুযায়ী ব্যাটারি ব্যাকআপ না দিতে পারে, তাহলে তখন আমরা খুব হতাশ হয়ে পরি।

যদি ব্যাটারি সঠিকভাবে চার্জ করা না হয়, তাহলে স্বল্প সময়ে ব্যাটারি নষ্ট হয়ে যাওয়ার আশংকা থাকে। প্রতিটি ব্যাটারিরই একটি নির্দিষ্ট জীবনকাল অর্থাৎ একটি মেয়াদ থাকে। আপনি আপনার ফোন কিভাবে ব্যবহার করবেন তার উপর ব্যাটারির আয়ু অনেকাংশেই নির্ভর করে। আমরা অনেকেই জানি না যে, কখন ও কিভাবে ফোনটি চার্জ দেয়া উচিত। তবে চিন্তা করার কিছু নেই। কারণ আজকের এই আর্টিকেলে সে বিষয় গুলোই আমরা জানবো।

ফোনের অরিজিনাল চার্জার ব্যবহার করে চার্জ দেওয়া

আপনার শখের ফোনটি কিছুদিন ব্যবহারের পর নষ্ট হয়ে যায় তাহলে তার থেকে খারাপ কিছুই হয় না। আপনি যদি আপনার ফোনকে তার নিজস্ব চার্জার দিয়ে চার্জ করেন তবে আপনার ফোনের ব্যাটারির আয়ু বাড়বে। একটি বিষয় অবশ্যই মনে রাখবেন, বর্তমানে ফোন মাইক্রোইউএসবি পোর্টের সাহায্যে যেকোনো চার্জার বা ডিভাইস দিয়ে চার্জ করা যায়। কিন্তু এটি আপনার ফোনের ব্যাটারির ক্ষেত্রে মোটেও ভালো নয়। কারণ আপনার ফোনের সাথে থাকা চার্জারে আপনার ফোনের জন্য নির্দিষ্ট করা আপটপুট ভোল্টেজ থাকে। যা ফোনের সাথে মিলিয়ে প্রস্তুত করা হয়। এজন্য এখন থেকে ফোনের নিজস্ব চার্জার দিয়েই ফোন চার্জ করুন।

সস্তা বা কমদামী চার্জার ব্যবহার করা থেকে বিরত থাকুন

অনেক সময় দেখা যায় ফোনের নিজস্ব চার্জারটি নষ্ট হয়ে যায় কিংবা হারিয়ে যায়। সেক্ষেত্রে অনেকেই আছে হুটহাট করে বাজার থেকে সস্তা বা কমদামী চার্জার কিনে এনে হরদম চার্জ দেয়া শুরু করে দেয়। এই কাজটি থেকে একশ হাত দূরে থাকুন। কারণ এসব চার্জারে চার্জ দিলে আপনার ফোন অতিরিক্ত পরিমাণে গরম হয়ে যাবে অথবা কিছুদিন পর ব্যাটারির বারোটা বাজতে পারে।

ফোনের ব্যাককভার খুলে চার্জ দিন

যখন আপনার ফোন চার্জ দিবেন দেওয়া হয় তখন ব্যাটারি বেশ কিছুটা গরম হয়ে যায়। তখন সেই ব্যাটারির গরমের প্রভাবে ফোন গরম হয়ে যায়। এজন্য ফোনকে অতিরিক্ত গরমের হাত থেকে বাঁচাতে হলে ফোন চার্জে থাকা অবস্থায় ফোনের পেছনের অতিরিক্ত ব্যাককভারটি খুলে চার্জ দিন।

সারা রাত ফোনে চার্জ দেয়া থেকে বিরত থাকুন

আমাদের মধ্যে অনেকেই আছে যারা রাতের বেলা ফোন চার্জে দিয়ে ঘুমিয়ে পড়ে। এর ফলে আপনার ফোনটি সারা রাত ধরে চার্জ হতে থাকে। যা ব্যাটারির জন্য মারাত্মক ক্ষতিকর। এখন প্রায় সকল ফোনই ওভার চার্জ যাতে না হয় সেই প্রযুক্তি দিয়ে তৈরি করা হয়। কিন্তু এখনও অনেকের ফোনে এই সুবিধা নেই। সেহেতু তাদের জন্য এই কাজটি একেবারেই উচিত নয়।

ফোন কখন চার্জে দেয়া উচিত

যখন ফোনে ২০ শতাংশের উপরে চার্জ থাকবে তখন ফোন চার্জ দেয়া উচিত নয়। আবার একদম ব্যাটারির চার্জ শূন্য করেও চার্জে দেওয়াটা ব্যাটারির জন্য ক্ষতিকর। এজন্য কমপক্ষে ১৫ থেকে ২০ শতাংশ চার্জ থাকা অবস্থায় ফোন চার্জে দেওয়া ব্যাটারির জন্য উত্তম।

পাওয়ার ব্যাংক ব্যবহারের ক্ষেত্রে

আপনি যখন পাওয়ার ব্যাংক ব্যবহার করে চার্জ দিবেন তখন ফোন ব্যবহার করে একদম উচিত নয়। তাছাড়া ফোন চার্জার দিয়ে চার্জ করার সময়ও ব্যাবহার করা উচিত নয়। কারণ ফোন চার্জে দিয়ে ব্যবহার করলে অতিরিক্ত পরিমাণে গরম হয়ে যায়। যা ফোন ও ফোনের ব্যাটারির জন্য মারাত্মক ক্ষতিকর।

Related Posts